পেনাল্টি নষ্ট আলফন্সো ডেভিসের, বেলজিয়ামের কাছে ১-০ গোলে হার কানাডার

৩৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে খেলতে নেমে প্রথম ম্যাচেই বেলজিয়ামের কাছে হেরে গেল কানাডা। শুরুতেই আলফন্সো ডেভিসের পেনাল্টি নষ্ট করার খেসারত দিতে হল কানাডাকে।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 9:06 PM IST / Updated: Nov 24 2022, 02:59 AM IST

সৌদি আরব, জাপানের মতোই কাতার বিশ্বকাপে আরও একটি রূপকথা তৈরির সুযোগ এসেছিল, কিন্তু পারল না কানাডা। ১৯৮৬ সালের পর দ্বিতীয়বার বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ০-১ গোলে হেরে গেল কানাডা। ম্যাচের ১০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আলফন্সো ডেভিস। বলা ভাল, তাঁকে গোল করতে দেননি বেলজিয়ামের গোলকিপার থিবাউট কুর্তোয়া। কানাডার সবচেয়ে বিখ্যাত ফুটবলার ডেভিস। তিনি দলের সেরা তারকা। কিন্তু তিনিই পেনাল্টি নষ্ট করে দলকে ডোবালেন। বিশ্বকাপের ইতিহাসে অনেক তারকা ফুটবলারই মোক্ষম সময়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন। এর খেসারত দিতে হয়েছে তাঁদের দলকে। কানাডাকেও এই ম্যাচে ডেভিসের পেনাল্টি নষ্ট করার মূল্য দিতে হল। এই ম্যাচ শুরু হওয়ার আগে ডেভিসের উপরেই সবচেয়ে বেশি ভরসা করছিল কানাডা শিবির। কিন্তু এই তারকা সেই ভরসার যোগ্য মর্যাদা দিতে পারলেন না। তিনি পেনাল্টি নষ্ট করার পর ৪৪ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন বেলজিয়ামের মিশি বাতশুয়াই। অনেক চেষ্টা করেও সেই গোল শোধ করতে পারল না কানাডা। ফলে প্রথম ম্যাচে জয় পেল গত বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম।

অতীত রেকর্ড, সাম্প্রতিক ফর্ম, দলগত শক্তি, অভিজ্ঞতার বিচারে বেলজিয়ামের চেয়ে অনেকটাই পিছিয়ে কানাডা। কিন্তু ডেভিসরা লড়াই করবেন বলেই আশা ছিল ফুটবলপ্রেমীদের। কানাডা যথেষ্ট লড়াই করল। কিন্তু বেলজিয়ামকে আটকে দিতে পারল না। একটা গোলই ম্যাচে পার্থক্য গড়ে দিল। কুর্তোয়া পেনাল্টি বাঁচানো ছাড়াও একাধিকবার নিশ্চিত গোল বাঁচিয়ে দিলেন। তার ফলে ম্যাচ জেতা বা ড্র করতে পারল না কানাডা।

বেলজিয়ামের বর্তমান দলের অন্যতম সেরা স্ট্রাইকার রমেলু লুকাকুর চোট থাকায় তিনি এদিন খেলেননি। তাঁর বদলে প্রথম একাদশে জায়গা পান বাতশুয়াউই। শুরু থেকেই কানাডা রক্ষণকে চাপে ফেলে দেন এই দীর্ঘদেহী স্ট্রাইকার। প্রথম মিনিটেই তিনি কানাডার গোল লক্ষ্য করে শট নেন। কানাডার গোলকিপার মিলান বোরয়ান সেই শট সেভ করে দেন। কিছুক্ষণ পরেই কানাডার তায়ন বুকাননের শট বক্সের মধ্যে বেলজিয়ামের ইয়ান্নিক কারাসোর হাতে লাগায় পেনাল্টি দেন রেফারি। সেই পেনাল্টি বাঁচিয়ে দেন কুর্তোয়া। এরপর ধীরে ধীরে ম্যাচে আধিপত্য বিস্তার করতে থাকে বেলজিয়াম। বিরতির ঠিক আগে গোল করে দলকে জিতিয়ে দেন বাতশুয়াই।

আরও পড়ুন-

ব্রাজিল বিশ্ব ফুটবলের সফলতম দল, চাপ নিয়েই খেলতে হবে, সাফ জানালেন কোচ তিতে

পরিচ্ছন্ন ফুটবল, আগাগোড়া দাপট বজায় রেখে কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ জয় স্পেনের

'ওয়ানলাভ' আর্মব্যান্ডে নিষেধাজ্ঞা, ফিফার বিরুদ্ধে আদালতে জার্মান ফুটবল ফেডারেশন

Read more Articles on
Share this article
click me!