অসংখ্য সুযোগ নষ্টের জের, কোস্টারিকার কাছে ০-১ গোলে হেরে নক-আউটে অনিশ্চিত জাপান

| Nov 27 2022, 05:58 PM IST

fifa world cup

সংক্ষিপ্ত

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়ে দিলেও, দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার কাছে ০-১ গোলে হেরে গেল জাপান। এই হারের ফলে জাপানের নক-আউটে যাওয়া কঠিন হয়ে গেল।

 

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে ০-৭ গোলে হেরে যায় কোস্টারিকা। অন্যদিকে, প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দেয় জাপান। ফলে রবিবার জাপান সহজেই কোস্টারিকাকে হারিয়ে নক-আউটে জায়গা পাকা করে নেবে, এমনই আশা করেছিলেন সমর্থকরা। কিন্তু হল উল্টো ফল। ১-০ গোলে জাপানকে হারিয়ে দিল কোস্টারিকা। ম্যাচের ৮১ মিনিটে একমাত্র গোল করেন কেইশার ফুলার। এই ম্যাচ হেরে নক-আউটে যাওয়া কঠিন করে ফেলল জাপান। কারণ, শেষ ম্যাচে জাপানের প্রতিপক্ষ স্পেন। ফলে ভাল খেলেও হয়তো গ্রুপ লিগ থেকেই বিদায় নিতে হবে জাপানকে। এর আগে কোনওদিন জাপানকে হারাতে পারেনি কোস্টারিকা। এই প্রথম জাপানের বিরুদ্ধে জয় পেলেন কেইলর নাভাসরা। প্রথম ম্যাচে স্পেনের কাছে পর্যুদস্ত হওয়ার পর তাঁরা যেভাবে ঘুরে দাঁড়ালেন, সেটা সত্যিই প্রশংসনীয়। এই ম্যাচে গোলে একটাই শট নেয় কোস্টারিকা। সেই শটেই জয়সূচক গোল এল।

এদিন জাপান হেরে গেলেও, ভাল পারফরম্যান্স দেখান দাইচি কামাদা, ইউকি সোমা, ওয়াতারু এন্ডোরা। কিন্তু গোলমুখে ব্যর্থতার জন্যই জাপানকে হারতে হল। একের পর গোলের সুযোগ নষ্ট করেন রিৎসু দোয়ান, আয়াসি উয়েদারা। বক্সের ঠিক বাইরে দারুণ জায়গায় একাধিক ফ্রি-কিক পেয়েও গোল করতে পারেননি সোমা, কামাদারা। কোস্টারিকার অভিজ্ঞ গোলকিপার নাভাস আগেরদিন ৭ গোল খেলেও, এদিন বেশ ভাল পারফরম্যান্স দেখান। এর ফলে গোল পেল না জাপান।

Subscribe to get breaking news alerts

এদিন ম্যাচের শুরুতেই গোল করার সহজ সুযোগ পেয়েছিলেন দোয়ান। কিন্তু তিন গোল করতে ব্যর্থ হন। শুরুতে কিছুটা গুটিয়ে থাকলেও, ম্যাচ যত এগোতে থাকে ততই খোলস ছেড়ে বেরোতে শুরু করে কোস্টারিকা। জাপানের রক্ষণকে চ্যালেঞ্জে ছুড়ে দিতে থাকেন জোয়েল ক্যাম্পবেল। ৩৫ মিনিটে তাঁর শট বারের উপর দিয়ে চলে যায়। প্রথমার্ধে কোনও দলের ফুটবলারই গোলে শট নিতে পারেননি। সব হেড-শটই বাইরে চলে যায়। 

দ্বিতীয়ার্ধেও জাপানেরই আধিপত্য ছিল। ৬৩ মিনিটে বক্সের বাইরে থেকে ফ্রি-কিক বারের উপর দিয়ে উড়িয়ে দেন সোমা। ৭২ মিনিটে বক্সের বাইরে আরও একটি ফ্রি-কিক পায় জাপান। কিন্তু এবার কামাদার শট কোস্টারিকার ফুটবলারদের গায়ে লেগে ফিরে আসে। এত সুযোগ নষ্টের খেসারত দিতে হল জাপানকে। খেলার গতির বিরুদ্ধেই গোল করেন ফুলার। এই গোলই কোস্টারিকাকে জয় এনে দিল। গ্রুপের শেষ ম্যাচে জার্মানির মুখোমুখি হবে কোস্টারিকা।

আরও পড়ুন-

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

মেসি, এনজো ফার্নান্ডেজের অসাধারণ গোল, মেক্সিকোকে ২-০ হারিয়ে নক-আউটের দৌড়ে আর্জেন্টিনা

চাপ কাটাতে বিশ্বকাপের মাঝেই সতীর্থদের সঙ্গে নৈশভোজে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

 
Read more Articles on