স্পেনকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কো

কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিল স্পেন। প্রি-কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে গেল স্পেন। প্রথমবার বিশ্বকাপে শেষ আটে মরক্কো।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 5:55 PM IST / Updated: Dec 06 2022, 11:50 PM IST

টাইব্রেকারে স্পেনকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল মরক্কো। এদিন নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। স্পেন টাইব্রেকারে কোনও শটেই গোল করতে পারল না। মরক্কো প্রথম ২ শটে গোল করার পর তৃতীয় শট থেকে গোল করতে ব্যর্থ হয়। কিন্তু চতুর্থ শটে গোল করে ম্যাচ জিতে নেয় মরক্কো। টাইব্রেকারে ৩টি শট সেভ করে নায়ক হয়ে গেলেন মরক্কোর গোলকিপার ইয়াসিন বোনো। স্পেনের হয়ে টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন পাবলো সারাবিয়া, কার্সোস সোলার ও সের্জিও বুসকেটস। মরক্কোর হয়ে টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন বদর বেনাউন। মরক্কোর হয়ে টাইব্রেকারে গোল করলেন আবদেলহামিদ সাবিরি, হাকিম জিয়েচ ও আশরফ হাকিমি। স্পেনের সঙ্গে এদিন সমানতালে পাল্লা দেয় মরক্কো। স্পেন স্বাভাবিক খেলা খেলতে পারছিল না। প্রথম থেকে শেষপর্যন্ত লড়াই করে ম্য়াচ জিতে নিল মরক্কো। এই জয় মরক্কোর ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা।

এবারের বিশ্বকাপে গ্রুপ এফ-এ ছিল মরক্কো। ক্রোয়েশিয়া, বেলজিয়াম, কানাডাকে টপকে গ্রুপের সেরা হয়ে নক-আউটে জায়গা করে নেয় আফ্রিকার দলটি। গ্রুপের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করার পর দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দেয় মরক্কো। এরপর শেষ ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে দেয় মরক্কো। এরপর স্পেনকেও হারিয়ে দিল মরক্কো। 

স্পেন এবারের বিশ্বকাপের শুরুটা দুর্দান্তভাবে করেছিল। প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দেয় স্পেন। এরপরেই ছন্দ হারায় লুই এনরিকের দল। দ্বিতীয় ম্যাচে জার্মানির সঙ্গে ১-১ ড্র করার পর গ্রুপের শেষ ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরে যায় স্পেন। এরপর মরক্কোর কাছে হেরে বিদায় নিল ২০১০ সালের চ্যাম্পিয়নরা। 

এদিন শুরু থেকেই নিজেদের রক্ষণ আগলে রেখে প্রতি-আক্রমণের কৌশল নিয়েছিল মরক্কো। এই কৌশলের সঙ্গে পেরে উঠল না স্পেন। যদিও স্পেনের আক্রমণই বেশি ছিল। সুযোগ কাজে লাগাতে পারলে স্পেনই জিতে যেত। অতিরিক্ত সময়ের শেষমুহূর্তেও সারাবিয়ার শট পোস্টে লেগে বাইরে চলে যায়। সেই শট থেকে গোল হয়ে গেলে ম্যাচ জিতে যায় স্পেন। কিন্তু ভাগ্য সাহসীদের সঙ্গ দেয়। মরক্কো এদিন স্পেনের বিরুদ্ধে যে সাহসের সঙ্গে খেলল, তার ফলেই জয় পেল। কোয়ার্টার ফাইনালে পর্তুগাল-সুইৎজারল্যান্ড ম্যাচের বিজয়ী দলের বিরুদ্ধে খেলবে মরক্কো

আরও পড়ুন-

বিশ্বকাপ চলাকালীন পেলের মতো সম্মান জানানো হয়নি, ক্ষুব্ধ মারাদোনার মেয়ে জিয়ানিনা

মেসি একা নয়, আর্জেন্টিনার সবাইকে নিয়েই ভাবতে হচ্ছে, বললেন ভার্জিল ভ্যান ডাইক

প্রথমার্ধেই ৪ গোল, দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে বিশ্বকাপের শেষ আটে ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!