মেসি একা নয়, আর্জেন্টিনার সবাইকে নিয়েই ভাবতে হচ্ছে, বললেন ভার্জিল ভ্যান ডাইক

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস। ২৪ বছর পর বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস লড়াই হতে চলেছে।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 2:59 PM IST / Updated: Dec 06 2022, 09:50 PM IST

এবারের বিশ্বকাপে বেশ ভাল খেলছে নেদারল্যান্ডস। এখনও পর্যন্ত অপরাজিত ডাচরা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনাও এবার বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার। অসাধারণ ফর্মে লিওনেল মেসি। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর থেকে আর কোনও ম্যাচেই খারাপ পারফরম্যান্স দেখায়নি আর্জেন্টিনা। ফলে কোয়ার্টার ফাইনালে জমজমাট লড়াই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। ১৯৯৮ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস। এখনও পর্যন্ত বিশ্বকাপে ৫ বার মুখোমুখি হয়েছে এই ২ দল। তার মধ্যে ২ ম্যাচ জিতেছে নেদারল্যান্ডস এবং ১ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ২ ম্যাচ ড্র হয়েছে। ৭ গোল করেছে ডাচরা এবং ৪ গোল করেছে আর্জেন্টিনা। ১৯৭৪ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৪-০ গোলে উড়িয়ে দেয় নেজারল্যান্ডস। এটাই এখনও পর্যন্ত বিশ্বকাপে এই ২ দলের সাক্ষাতে সবচেয়ে বড় ব্যবধানে জয়। ১৯৯৮ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল নেদারল্যান্ডস। বিশ্বকাপে ২ দলের শেষ সাক্ষাৎ ২০১৪ সালের বিশ্বকাপ সেমি ফাইনালে। সেই ম্যাচে টাইব্রেকারে জয় পান মেসিরা। ৮ বছর পর আবার ইউরোপ ও লাতিন আমেরিকার এই ২ অন্যতম সেরা দলের লড়াই হতে চলেছে।

আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচ নিয়ে নেদারল্যান্ডসের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক বলেছেন, 'মেসির বিরুদ্ধে খেলার সুযোগ পাওয়া বিশেষ সম্মানের। তবে আমার বিরুদ্ধে মেসির খেলা হবে না। মেসির বিরুদ্ধে নেদারল্যান্ডসের খেলাও হবে না। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আর্জেন্টিনার খেলা হবে। কারও একার পক্ষে ম্যাচ জেতানো সম্ভব নয়। আমাদের ঠিকমতো পরিকল্পনা করে মাঠে নামতে হবে। ওকে আটকানোর সবচেয়ে কঠিন ব্যাপার হল, আমরা যখন আক্রমণ করছি, তখন ও অন্য কোথাও নিশ্চিন্তে দাঁড়িয়ে আছে। আর্জেন্টিনার বিরুদ্ধে আমাদের রক্ষণকে সতর্ক থাকতে হবে। কারণ, ওরা প্রতি-আক্রমণে অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে।'

২০১৪ সালের বিশ্বকাপ সেমি ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে সেই ম্যাচে ডাচ দলে ছিলেন না ভ্যান ডাইক। সেই ম্যাচে মেসিকে আটকানোর দায়িত্বে ছিলেন ডেলে ব্লাইন্ড। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে মেসি যাতে বল না পান, সেটা নিশ্চিত করার দায়িত্ব ছিল ব্লাইন্ডের উপর। তিনি সেই দায়িত্ব ভালভাবেই পালন করেন। নির্ধারিত সময়ে তো বটেই, অতিরিক্ত সময়েও গোল করতে পারেননি মেসি। শেষপর্যন্ত টাইব্রেকারে ৪-২ গোলে জিতে ফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। এবার আর আর্জেন্টিনার কাছে হারতে রাজি নয় নেদারল্যান্ডস। 

আরও পড়ুন-

৩২ বছর পর বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা

প্রথমার্ধেই ৪ গোল, দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে বিশ্বকাপের শেষ আটে ব্রাজিল

৩ বিশ্বকাপে গোল, প্রি-কোয়ার্টার ফাইনালে পেলে-রোনাল্ডোর নজির স্পর্শ নেইমারের

Read more Articles on
Share this article
click me!