বেলজিয়ামের বিরুদ্ধে খেলবেন বলে দলের সবার সঙ্গে মাঠে নেমেও কোথায় উধাও মরক্কোর গোলকিপার?

রবিবার বিশ্বকাপে বেলজিয়াম-মরক্কো ম্যাচে অদ্ভুত ঘটনা দেখা গেল। দলের সবার সঙ্গে মাঠে নেমে জাতীয় সঙ্গীত গাইলেও, খেললেন না মরক্কোর গোলকিপার।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 7:35 PM IST / Updated: Nov 28 2022, 01:32 AM IST

রবিবার বিশ্বকাপের ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে মরক্কো। কিন্তু এই ম্যাচ শুরু হওয়ার আগেই যে একপ্রস্থ নাটক হয়, সেটা অনেকেরই চোখ এডিয়ে যায়। মরক্কোর প্রথম একাদশে নাম ছিল গোলকিপার ইয়াসিন বুনুর। তিনি দলের সবার সঙ্গে খেলবেন বলে মাঠেও নামেন। এমনকী, জাতীয় সঙ্গীতের সময়ও দলের সবার সঙ্গে মাঠেই ছিলেন এই গোলকিপার। কিন্তু এরপরেই মাঠে ছাড়েন তিনি। কিন্তু ঠিক কী কারণে খেললেন না ইয়াসিন? তাঁর কী হল? ম্যাচের পর মরক্কোর কোচ ওয়ালিদ রেগ্রাগুই জানিয়েছেন, 'ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে ও চোট পেয়েছিল। ও সেই চোট সারিয়ে এদিন খেলতে পারবে কি না, সে ব্যাপারে আমরা কেউই নিশ্চিত ছিলাম না। ও শেষমুহূর্ত পর্যন্ত খেলার চেষ্টা করে। কিন্তু ওয়ার্ম-আপ করার পর ও অসুস্থ বোধ করতে থাকে। সেই কারণেই ও খেলল না। ওর মধ্যে সততা আছে বলেই নিজের জায়গা অন্য একজনকে ছেড়ে দিল। ও দলকে বিপদে ফেলতে চায়নি।'

ইয়াসিন শেষমুহূর্তে সরে যাওয়ায় তাঁর বদলে দ্বিতীয় গোলকিপার মুনির এল কাজুইকে খেলাতে বাধ্য হয় মরক্কো। তবে তাতে কোনও সমস্যা হয়নি। তিনি বেশ ভাল খেলেন, কয়েকটি ভাল সেভ করেন। বেলজিয়ামের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে গোল না খেয়ে দলকে জেতান মুনির। ইয়াসিন সুস্থ না হয়ে উঠলে পরের ম্যাচেও হয়তো মুনিরই খেলবেন।

বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় ম্যাচ শুরু হওয়ার ঠিক আগে একজন ফুটবলার খেললেন না, এরকম ঘটনা খুব বেশি দেখা যায় না। ১৯৯৮ সালে বিশ্বকাপ ফাইনালের আগে ব্রাজিলের তারকা রোনাল্ডো অসুস্থ হয়ে পড়েছিলেন বলে শোনা যায়। সেই ম্যাচে অবশ্য রোনাল্ডো খেলেছিলেন। তবে তিনি একেবারেই ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। রোনাল্ডোর অসুস্থতা নিয়ে এখনও রহস্য রয়েছে। তবে মরক্কোর গোলকিপারের অসুস্থ হয়ে পড়া নিয়ে বোধহয় কোনও রহস্য নেই।

এবারের বিশ্বকাপে বেশ ভাল খেলছে মরক্কো। প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্যভাবে খেলা শেষ করার পর রবিবার দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে দিল মরক্কো। এবারের বিশ্বকাপে পরপর দুই শক্তিশালী দলের বিরুদ্ধে খেলেও অপরাজিত আফ্রিকার দলটি। মরক্কোর এই অসাধারণ পারফরম্যান্স প্রশংসিত হচ্ছে। গ্রুপের শেষ ম্যাচে কানাডাকে হারাতে পারলে বা ড্র করলেও নক-আউটে জায়গা করে নিতে পারে মরক্কো।

আরও পড়ুন-

জাতীয় পতাকার বিকৃত ছবি প্রকাশের অভিযোগ, আমেরিকাকে বিশ্বকাপ থেকে বহিষ্কারের দাবি ইরানের

৬৮ সেকেন্ডে আলফন্সো ডেভিসের গোলের পরেও ক্রোয়েশিয়ার কাছে ১-৪ হার কানাডার

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!