জাতীয় পতাকার বিকৃত ছবি প্রকাশের অভিযোগ, আমেরিকাকে বিশ্বকাপ থেকে বহিষ্কারের দাবি ইরানের

বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের ম্যাচ মানেই রাজনীতি-কূটনীতির কচকচানি শুরু হয়ে যায়। এবারও তার ব্যতিক্রম হল না। ম্যাচের আগেই উত্তপ্ত হয়ে উঠছে পরিস্থিতি।

Web Desk - ANB | Published : Nov 27, 2022 6:41 PM IST / Updated: Nov 28 2022, 12:23 AM IST

মঙ্গলবার রাতে ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১২টা থেকে শুরু হবে ইরান-মার্কিন যুক্তরাষ্ট্র ম্যাচ। যে দল এই ম্যাচ জিতবে তারা গ্রুপ বি থেকে নক-আউটে চলে যেতে পারে। ফলে ম্যাচটি দু'দলের কাছেই গুরুত্বপূর্ণ। কিন্তু তার আগেই মাঠের বাইরে লড়াই শুরু হয়ে গিয়েছে। ইরানের সরকারি সংবাদমাধ্যমের দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দলের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডলে কানাডার জাতীয় পতাকার বিকৃত ছবি প্রকাশ করা হয়েছে। এই কারণেই ফিফার কাছে আমেরিকাকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করার দাবি জানিয়েছে ইরান। তবে ফিফা কোনও ব্যবস্থা নেবে কি না সেটা এখনও জানা যায়নি। ইরানের সরকারি সংবাদমাধ্যম যে দাবি করছে, সেরকম কোনও ট্যুইটও আমেরিকার পুরুষদের ফুটবল দলের ট্যুইটার হ্যান্ডলে দেখা যাচ্ছে না। ফলে ইরানের সরকারি সংবাদমাধ্যমের অভিযোগ কতটা সত্যি, সেটা নিয়েও প্রশ্ন রয়েছে। ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক যেহেতু ভাল নয়, তাই তাদের উপর চাপ তৈরি করার কৌশলও হতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

ইরানের সরকারি সংবাদমাধ্যমের দাবি, 'মার্কিন যুক্তরাষ্ট্রের পুরুষ ফুটবল দলের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডলে ইরানের যে ছবি দেওয়া হয়েছে, তাতে শুধু সবুজ, সাদা ও লাল রং রয়েছে। ইসলামী প্রজাতন্ত্রের প্রতীক নেই। ফিফার ১৩ নম্বর ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি যদি কোনও দেশের সম্মান বা অখণ্ডতার প্রতি অসম্মান জানায়, তাহলে অন্তত ১০ ম্যাচ বা অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা যেতে পারে। এছাড়া কোনও শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হতে পারে। এই ধারার ভিত্তিতেই মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করা উচিত। ইরানের জাতীয় পতাকার ছবি প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্রের পুরুষদের ফুটবল দল ফিফার বিধি লঙ্ঘন করেছে। সেই কারণে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ থেকে বহিষ্কার করা উচিত।'

বিশ্বকাপের মধ্যেও দেশে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বিক্ষোভ নিয়ে বিব্রত ইরান সরকার। আন্দোলনকারীদের নির্বিচারে গ্রেফতার করা হচ্ছে, অত্যাচার চালানো হচ্ছে বলে অভিযোগ মানবাধিকার সংগঠনগুলির। মহিলাদের অধিকারের দাবিকে নীরবে সমর্থন জানিয়েছেন বিশ্বকাপে খেলতে যাওয়া ইরানের ফুটবলাররাও। কাতার বিশ্বকাপে ইরানের প্রথম ম্যাচের আগে জাতীয় সঙ্গীতে গলা মেলাননি ফুটবলাররা। তাঁরা সবাই নীরব ছিলেন। গ্যালারিতে, স্টেডিয়ামের বাইরেও মহিলাদের অধিকারের দাবিতে আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন বহু মানুষ। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছে ইরান সরকার। আন্দোলন দমন করার পাশাপাশি আন্দোলন সমর্থনকারীদের প্রতিও কড়া বার্তা দিচ্ছে ইরান সরকার।

আরও পড়ুন-

৬৮ সেকেন্ডে আলফন্সো ডেভিসের গোলের পরেও ক্রোয়েশিয়ার কাছে ১-৪ হার কানাডার

ক্লেটন সিলভার জোড়া গোল, অ্যাওয়ে ম্যাচে জামশেদপুরকে হারিয়ে দিল ইস্টবেঙ্গল

অবশেষে মেসি ম্যাজিকে মেক্সিকো-বধ, বিশ্বকাপে টিকে থাকল আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!