পেনাল্টি নষ্টের জের, পোল্যান্ডের বিরুদ্ধে ০-২ গোলে হার সৌদি আরবের

প্রথম ম্যাচে মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করার পর দ্বিতীয় ম্যাচে সৌদি আরবকে ২-০ গোলে হারিয়ে দিল পোল্যান্ড। এই ম্যাচ জিতে নক-আউটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল পোল্যান্ড।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 3:35 PM IST / Updated: Nov 26 2022, 09:31 PM IST

ফুটবল মাঠও জীবনের মতোই। চিরদিন সমান যায় না। কোনওদিন সাফল্য আসে, আবার কোনওদিন ব্যর্থতা সঙ্গী হয়। সেটা ফের উপলদ্ধি করালেন পোল্যান্ডের তারকা স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। এবারের বিশ্বকাপে পোল্যান্ডের প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে তিনি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন। সেই ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়। দ্বিতীয় ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে গোল পেলেন লেওয়ানডস্কি। তাঁর দল ২-০ গোলে জিতল। এদিন আবার মাঠে দাঁড়িয়ে লেওয়ানডস্কি দেখলেন, তাঁর দলের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতে পারলেন না আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের জয়ের নায়ক সালেন আলদাউসারি। এই পেনাল্টি মিসই ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হয়ে থাকল। প্রথমার্ধের শেষদিকে পেনাল্টি পায় সৌদি আরব। আলদাউসারি গোল করতে পারলেই ম্যাচে সমতা ফেরাত সৌদি আরব। কিন্তু সেই পেনাল্টি সেভ করে দেন পোল্যান্ডের গোলকিপার উজসিয়েচ স্কেজেস্নি। তার আগে ৩৯ মিনিটে প্রথম গোল করে পোল্যান্ডকে এগিয়ে দেন পিওতোর জিলিনস্কি। ৮২ মিনিটে দ্বিতীয় গোল করেন লেওয়ানডস্কি। ফলে ২-০ গোলে জয় পায় পোল্যান্ড।

আর্জেন্টিনার বিরুদ্ধে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের তুঙ্গে ছিলেন সৌদি ফুটবলাররা। তাঁরা পোল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের শুরুটা করেন দারুণভাবে। শুরু থেকে সৌদি আরবেরই দাপট ছিল। কিন্তু একের পর এক সুযোগ নষ্ট এবং রক্ষণের ভুলের খেসারত দিতে হল সৌদি আরবকে। লেওয়ানডস্কির গোলের জন্য ১০০ শতাংশ দায়ী সৌদি ডিফেন্ডার আবুদলেলাহ আল-মালকি। তিনি একটি নিরীহ পুশ ধরতে গিয়ে পা হড়কে পড়ে যান। লেওয়ানডস্কি কৃতজ্ঞচিত্তে সেই বল ধরে সহজেই গোল করে দলের জয় নিশ্চিত করেন। ০-২ পিছিয়ে পড়ার পর সৌদি আরবের পক্ষে আর ম্যাচে ফেরা সম্ভব ছিল না। তবে এদিন হেরে গেলেও, সৌদি আরবের সামনে এখনও নক-আউটে যাওয়ার সুযোগ আছে। গ্রুপের শেষ ম্যাচে মেক্সিকোকে হারাতে পারলেই নক-আউটে জায়গা করে নেবে সৌদি আরব

আর্জেন্টিনার বিরুদ্ধে জয় পাওয়ার পর সৌদি আরবের ফুটবলারদের নিয়ে যেভাবে হইচই শুরু হয়েছে, সেটা তাঁদের মনঃসংযোগ নষ্ট করে দিতে পারে বলে মনে করছেন অনেকে। সৌদি আরবের যুবরাজ আর্জেন্টিনার বিরুদ্ধে খেলা ফুটবলারদের রোলস রয়েজ দেওয়ার কথা ঘোষণা করেছেন। এত প্রচার, পুরস্কারে ফুটবলারদের মাথা ঘুরে যেতে পারে। তাছাড়া আর্জেন্টিনার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে যেভাবে লড়াই করেছিল সৌদি আরব, পোল্যান্ডের সঙ্গে সেটা করতে পারল না। প্রথমার্ধে মনে হচ্ছিল সৌদি আরবের গতির সঙ্গে পারবে না পোল্যান্ড। কিন্তু দ্বিতীয়ার্ধে পোল্যান্ডই বাজিমাত করল।

আরও পড়ুন-

ব্রাজিলে জন্মানোই নেইমারের সবচেয়ে বড় ভুল, সমালোচকদের আক্রমণ রাফিনহার

ফিটনেস নিয়ে আশঙ্কা নেই, শুরু থেকেই খেলবেন মেসি, রক্ষণে বদল আনছেন স্কালোনি

বিশ্বকাপের দৌড় থেকে বিদায় কাতারের, ওয়েলশকে হারিয়ে নক-আউটের আশায় ইরান

Read more Articles on
Share this article
click me!