ব্রাজিলে জন্মানোই নেইমারের সবচেয়ে বড় ভুল, সমালোচকদের আক্রমণ রাফিনহার

সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে গোড়ালিতে চোট পেয়ে বিশ্বকাপের গ্রুপ লিগ থেকে ছিটকে গিয়েছেন নেইমার। কিন্তু এরই মধ্যে তাঁকে সমালোচনার মুখে পড়তে হচ্ছে। এবার সতীর্থর সমর্থনে মুখ খুললেন ব্রাজিলের অপর এক তারকা রাফিনহা।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 11:45 AM IST / Updated: Nov 26 2022, 05:21 PM IST

নেইমারের সমালোচকদের তীব্র আক্রমণ করলেন ব্রাজিলের উইঙ্গার রাফিনহা। তিনি সোশ্যাল মিডিয়ায় ব্রাজিলের সমর্থকদের মন্তব্যের নিন্দা করেছেন। রাফিনহা বলেছেন, 'আর্জেন্টিনা মেসিকে ঈশ্বরের মতো দেখে। পর্তুগালের সমর্থকরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে সম্রাটের মতো সম্মান করে। কিন্তু ব্রাজিলিয়ানরা চায় নেইমারের পা ভেঙে যাক। নেইমারের কেরিয়ারের সবচেয়ে বড় ভুল হল ও ব্রাজিলে জন্মেছে। এই দেশ ওর মতো প্রতিভার যোগ্য না।' সোশ্যাল মিডিয়ায় রাফিনহা এই বিস্ফোরক মন্তব্য করার পর অনেকেই তাঁকে সমর্থন করেছেন। আবার অনেকেই ব্রাজিল ফুটবলে নেইমারের অবদান নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের দাবি, ব্রাজিলকে সবসময় অবহেলা করে এসেছেন নেইমার। তিনি নিজের কথাই ভেবে এসেছেন। করোনা আক্রান্ত হয়ে যখন ব্রাজিলে ৭ লক্ষ মানুষের মৃত্যু হয়, তখন নেইমার কোনওরকম সাহায্য করা তো দূর, সহানুভূতিও জানাননি বলে দাবি করেছেন অনেকে। সবমিলিয়ে রাফিনহার বিস্ফোরক মন্তব্য ঘিরে এখন সরগরম সোশ্যাল মিডিয়া। নেইমারকে নিয়ে ব্রাজিলিয়ানরা দু'ভাগ হয়ে গিয়েছেন।

২০১০ থেকে জাতীয় দলের হয়ে খেলছেন নেইমার। ১২২ ম্যাচে তিনি ৭৫ গোল করেছেন। দেশের হয়ে তিনি অলিম্পিক্সে সোনা জিতেছেন। গত কোপা আমেরিকায় রানার্স হয়েছে ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে মারাত্মক চোট পান নেইমার। সেমি ফাইনালে জার্মানির বিরুদ্ধে খেলতে পারেননি তিনি। সেই ম্যাচে ব্রাজিল ১-৭ গোলে হেরে যায়। প্লে-অ্যাকটিং করার জন্য বারবার সমালোচনার মুখে পড়তে হয় নেইমারকে। সেই কারণেই হয়তো তাঁর চোটকেও অনেকেই বিশেষ গুরুত্ব দিতে চান না। কিন্তু সমর্থকরা যাই বলুন না কেন, সতীর্থদের কাছে যে নেইমার অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়, সেটা বুঝিয়ে দিয়েছেন রাফিনহা।

 

 

গোড়ালির চোটের জন্য এবারের বিশ্বকাপে গ্রুপ লিগের শেষ ২ ম্যাচ খেলতে পারবেন না নেইমার। নক-আউট পর্যায়ে দলে ফিরতে পারেন তিনি। সার্বিয়ার বিরুদ্ধে অসাধারণ খেলেছে ব্রাজিল। জোড়া গোল করেছেন রিচার্লিসন। নেইমারও সেই ম্যাচে ভাল খেলেন। কিন্তু বারবার বিপক্ষের ডিফেন্ডারদের কড়া ট্যাকলের মুখে পড়তে হয়েছে তাঁকে। সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচের শেষদিকে চোট পেয়ে মাঠ ছাড়তে হওয়ায় রিজার্ভ বেঞ্চে বসেই কেঁদে ফেলেন নেইমার। তারপর সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘জাতীয় দলের জার্সি পরে আমি যে গর্ব অনুভব করি, সেটা বলে বোঝাতে পারব না। আমি এই জার্সি পরতে ভালবাসি। ঈশ্বর যদি আমাকে জন্মানোর জন্য কোনও দেশ বেছে নেওয়ার সুযোগ দিতেন, তাহলে আমি ব্রাজিলকেই বেছে নিতাম। আমি জীবনে কোনও কিছুই সহজে পাইনি। আমাকে সবসময়ই স্বপ্ন ও লক্ষ্যপূরণের জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমি কখনও কারও ক্ষতি চাইনি। সবসময় সবাইকে সাহায্য করতে চেয়েছি। আজ আমার কেরিয়ারের অন্যতম কঠিন মুহূর্ত। ফের বিশ্বকাপেই চোট পেলাম আমি। আমি আহত হয়েছি ঠিকই কিন্তু ফিরে আসব। আমি দেশের জন্য নিজের সেরাটা দেব।’

আরও পড়ুন-

ফিটনেস নিয়ে আশঙ্কা নেই, শুরু থেকেই খেলবেন মেসি, রক্ষণে বদল আনছেন স্কালোনি

বিশ্বকাপের দৌড় থেকে বিদায় কাতারের, ওয়েলশকে হারিয়ে নক-আউটের আশায় ইরান

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ধাক্কা, আমেরিকার কাছে আটকে গেল ইংল্যান্ড

Read more Articles on
Share this article
click me!