প্রথম ১০ মিনিটেই সৌদি আরবের বিরুদ্ধে গোল করে অনন্য মেসি, এই তালিকায় নাম রয়েছে কার কার? জানুন

| Nov 23 2022, 02:39 PM IST

Messi
প্রথম ১০ মিনিটেই সৌদি আরবের বিরুদ্ধে গোল করে অনন্য মেসি, এই তালিকায় নাম রয়েছে কার কার? জানুন
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

১-২ ব্যবধানে সৌদি আরবের কাছে পরাজিত হয় মেসির আর্জেন্টিনা। তা সত্ত্বেও সৌদি আরবের বিরুদ্ধে মেসির দূরন্ত গোল তাঁকে ফিফা বিশ্বকাপের ইতিহাসে ভিন্ন সংস্করণে গোল করা পঞ্চম ফুটবলার জায়গা করে দিয়েছে।

 

বিশ্বকাপের প্রথম ম্যাচে মেসিসুলভ ফুটবল না দেখা গেলেও জীবনের শেষ বিশ্বকাপে সৌদি আরবের বিরুদ্ধে অসাধারণ গোল করে অনন্যদের তালিকায় নাম তুললেন লিটল উইজার্ড। এদিনের ম্যাচে সৌদি ফুটবলারদের প্রেসিং ফুটবলের সামনে আর্জেন্টিনার রক্ষণ দুর্বল হলেও ম্যাচের প্রথমার্ধে মেসিদের তেজ ছিল দেখার মত। খেলা শুরু হওয়ার ১০ মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিল লিওনেল মেসি। এক মুহূর্তে জ্বলে উঠেছিল গোটা বিশ্বে ছড়িয়ে থাকা আর্জেন্টিনা সমর্থকদের চোখ। দ্বিতীয়ার্ধে অবশ্য সেই তেজ দেখা যায়নি আর্জেন্টিনার। ১-২ ব্যবধানে সৌদি আরবের কাছে পরাজিত হয় মেসির আর্জেন্টিনা। তা সত্ত্বেও সৌদি আরবের বিরুদ্ধে মেসির দূরন্ত গোল তাঁকে ফিফা বিশ্বকাপের ইতিহাসে ভিন্ন সংস্করণে গোল করা পঞ্চম ফুটবলার জায়গা করে দিয়েছে।

এই তালিকায় নাম তুলেছেন বিশ্বের বেশ কিছু কিংবদন্তী ফুটবলাররা। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নাম হল পেলে। একটি প্রজন্মের কাছে পেলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার হয়েই থাকবেন। এই ব্রাজিলিয়ান কিংবদন্তি বিশ্বমঞ্চে একাধিক রেকর্ড তৈরি করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, তিনি ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে টাকা তিনটি শপিংমোড ফিফা বিশ্বকাপ শিরোপা জিতেছেন। পেলেই একমাত্র খেলোয়াড় যিনি পরপর তিনটি বিশ্বকাপে গোল করেছেন।

Subscribe to get breaking news alerts

ফুটবলের ইতিহাসে আর এক উল্লেখযোগ্য নাম হল জার্মান ফুটবলার সিলার। তিনি তাঁর দেশের সর্বকালের রেকর্ড গোলদাতা ছিলেন। জার্মানের এই আইকনিক খেলোয়াড় তাঁর বর্ণাঢ্য ক্যারিয়ার জুড়ে চারটি বিশ্বকাপ খেলেছেন।গের্ড মুলারের আগমনের আগ পর্যন্ত তাঁর দেশের সর্বোচ্চ স্কোরার ছিলেন সিলার। উল্লেখ্য সিলার ও পেলে এএকই দিনে চারটি বিশ্বকাপে গোল করা প্রথম খেলোয়াড় হয়েছিলেন। ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ এবং ১৯৭০ সালে তিনি বিশ্বকাপে খেলেছিলেন। এরমধ্যে তিনবার বর্ষসেরা জার্মান প্লেয়ারের খেতাবও জিতেছিলেন।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা, মিরোস্লাভ ক্লোস আন্তর্জাতিক মঞ্চে জার্মানির হয়ে বিশ্বচ্যাম্পিয়ন এবং দেশের সর্বকালের রেকর্ড গোলদাতার রেকর্ড করেছিলেন। তিনি ২০০২, ২০০৬, ২০১০ এবং ২০১৪ সালে বিশ্বকাপ সংস্করণে ক্লোস গোল করেছিলেন।

ফুটবলের ইতিহাসে আর এক উল্লেখযোগ্য নাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগালের ইতিহাসে এখন পর্যন্ত সেরা পর্তুগিজ ফুটবলার তিনি। তাঁর গোটা ফুটবল জীবনে একাধিক রেকর্ডের জন্য তিনি স্মরণীয় হয় থাকবেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ খেলোয়াড় যিনি ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮ সালে টুর্নামেন্টের চারটি ভিন্ন সংস্করণে গোল করেছিলেন।

আরও পড়ুন - 

অলিভিয়ের জিরুর জোড়া গোল, অস্ট্রেলিয়াকে গোলে ৪-১ উড়িয়ে দিল ফ্রান্স

পেনাল্টি নষ্ট লেওয়ানডস্কির, মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র পোল্যান্ডের

সাফল্য জাম্বিয়া, আইভরি কোস্টের হয়ে, সৌদি ফুটবলকেও বদলে দিচ্ছেন হার্ভে রেনার্ড