ফের প্রথম একাদশ থেকে ফের বাদ রোনাল্ডো! মরক্কোর বিরুদ্ধে ম্যাচের আগে জল্পনা

শনিবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিরুদ্ধে খেলতে নামছে পর্তুগাল। এই ম্যাচের আগে দলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অবস্থান নিয়ে বিশ্বজুড়ে চলছে আলোচনা।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 4:27 PM IST

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি জাতীয় দলে নিজের জায়গা হারিয়ে ফেলেছেন? পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোস তাঁর দলের সেরা তারকার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক যতই ভাল থাকার কথা বলুন না কেন, রোনাল্ডোকে হয়তো ফের রিজার্ভ বেঞ্চেই বসে থাকতে হবে। মরক্কোর বিরুদ্ধে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচেও রোনাল্ডোর প্রথম একাদশে থাকার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাঁর বদলে প্রি-কোয়ার্টার ফাইনালে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েই হ্যাটট্রিক করেছেন গনসালো র‍্যামোস। এই খেলার পর তাঁকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়া সম্ভব নয়। ফলে ফের হয়তো দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামতে দেখা যেতে পারে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে। তাঁর বান্ধবী, বোন, অনুরাগীরা যতই ক্ষোভপ্রকাশ করুন না কেন, নিজের সিদ্ধান্তে অটল পর্তুগালের কোচ। তিনি জানিয়ে দিয়েছেন, দলের স্বার্থে যে সিদ্ধান্ত সবচেয়ে ভাল বলে মনে হচ্ছে সেটাই করবেন। সেই সিদ্ধান্ত রোনাল্ডোকেও মেনে নিতে হবে।

রোনাল্ডো যেমন র‍্যামোসের কাছে জায়গা হারিয়েছেন, তেমনই হোয়াও ক্যান্সেলোও প্রথম একাদশ থেকে বাদ পড়েছেন। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে লেফট ব্যাক হিসেবে খেলেছেন রাফায়েল গুরেইরো। রাইট ব্যাক হিসেবে খেলেন দিয়োগো দালত। তাঁরাই কোয়ার্টার ফাইনালে খেলবেন। সেন্টার-ব্যাক হিসেবে পেপের সঙ্গে খেলবেন রুবেন দিয়াজ।

পর্তুগালের প্রথম একাদশ নিয়ে বিতর্ক থাকলেও, মরক্কোর সেরকম কোনও সমস্যা নেই। প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনের বিরুদ্ধে যাঁরা খেলেছিলেন, তাঁরা পর্তুগালের বিরুদ্ধে খেলবেন। প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠেছে আফ্রিকার দলটি। স্পেনকে হারিয়ে ইতিহাস গড়ার পর এবার পর্তুগিজদেরও চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে চায় মরক্কো। গোলকিপার ইয়াসিন বোনো দলের বড় ভরসা। স্পেনের বিরুদ্ধে টাইব্রেকারে ৩টি শট সেভ করে দলকে জেতান বোনো। পর্তুগালের বিরুদ্ধেও গোল না খাওয়াই তাঁর লক্ষ্য।

আফ্রিকার চতুর্থ দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে মরক্কো। ১২ বছর পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আফ্রিকার কোনও দল। এখানেই থেমে থাকা নয়, সেমি ফাইনালে পৌঁছনোই মরক্কোর লক্ষ্য।

শনিবার রাতে ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ৮টা থেকে শুরু হবে পর্তুগাল-মরক্কো ম্যাচ। এই ম্যাচে যে দল জিতবে, তারা সেমি ফাইনালে ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচের বিজয়ী দলের সঙ্গে খেলবে। মরক্কো এবারের বিশ্বকাপে যে লড়াই করছে, তাতে পর্তুগালের জয় পাওয়া সহজ হবে না। সুইৎজারল্যান্ডের তুলনায় অনেক কঠিন প্রতিপক্ষ মরক্কো। ফলে কোয়ার্টার ফাইনালের আগে সতর্ক থাকতে হচ্ছে পর্তুগিজদের।

আরও পড়ুন-

ফিট ডি মারিয়া, নেদারল্যান্ডসের বিরুদ্ধে রেকর্ড বদলাতে মরিয়া আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপে ব্যর্থতার জের, সরিয়ে দেওয়া হল স্পেনের কোচ লুই এনরিকেকে

'আমি ভারতকে সমর্থন করি', কাতারে ভারতীয় পতাকা গায়ে জড়িয়ে ঘুরছেন আর্জেন্টিনীয় তরুণী, কিন্তু কেন?

Read more Articles on
Share this article
click me!