পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের সেমি ফাইনালে মরক্কো

কাতার বিশ্বকাপে ইতিহাস গড়ল মরক্কো। আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল মরক্কো।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 4:55 PM IST / Updated: Dec 10 2022, 11:21 PM IST

পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গেল মরক্কো। ৪২ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন ইউসিফ এন-নেসিরি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে এদিনও প্রথম একাদশে রাখেননি পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোস। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তিনিও দলকে জেতাতে পারলেন না। ইনজুরি টাইমে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ওয়ালিদ চেদ্দিরা। ফলে বাকি সময়টা ১০ জনে খেলতে হয় মরক্কোকে। তারপরেও জয় ছিনিয়ে নিল আফ্রিকার দলটি। দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য় অনেক চেষ্টা করে পর্তুগাল। কিন্তু মরক্কোর ফুটবলাররা এদিন ম্যাচ জেতার জন্য বদ্ধপরিকর ছিলেন। সেই কারণে পর্তুগালের পক্ষে সমতা ফেরানো সম্ভব হল না। এদিনের হারের পর নিশ্চিতভাবেই সমালোচনার মুখে পড়বেন পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোস। রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখা নিয়ে এমনিতেই বিতর্ক হচ্ছে। পর্তুগাল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর ফেরান্দোর এই সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠছে।

আফ্রিকার তৃতীয় দল হিসেবে এবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে ইতিহাস গড়ে মরক্কো। এবার সেমি ফাইনালে পৌঁছে গিয়ে আফ্রিকার ফুটবলকেই নতুন উচ্চতায় তুলে নিয়ে গেলেন ইয়াসিন বোনোরা। এর আগে ১৯৯০ সালে মরক্কো, ২০০২ সালে সেনেগাল এবং ২০১০ সালে ঘানা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছিল। কিন্তু আফ্রিকার কোনও দলই সেমি ফাইনালে পৌঁছতে পারেনি। এবার সেই নজির গড়ল মরক্কো। সেমি ফাইনালে প্রতিপক্ষ হিসেবে সামনে যে দলই থাকুক না কেন, ফ্রান্স বা ইংল্যান্ডকে আর ভয় পাচ্ছে না মরক্কো। বরং এখন থেকে আফ্রিকার এই দলটিকেই ভয় পাবে বিশ্ব ফুটবলের তথাকথিত বড় দলগুলি।

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার কোয়ার্টার ফাইনালে হেরে গেল পর্তুগাল। এর আগে ১৯৬৬ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উত্তর কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়ে দিয়েছল পর্তুগিজরা। এরপর ২০০৬ সালে ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে দেন রোনাল্ডোরা। কিন্তু এবার আর জয় পেলেন না তাঁরা। 

আসলে দিনটা পর্তুগালের ছিল না। প্রি-কোয়ার্টার ফাইনালে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে যে দল ৬ গোল দিয়েছিল, সেই দলই এদিন গোল করতে পারল না। একের পর এক সহজ সুযোগ নষ্ট হল, বারে লেগে বল বাইরে চলে গেল। মরক্কোও অবশ্য সহজ সুযোগ নষ্ট করেছে। না হলে মরক্কোর জয়ের ব্যবধান বাড়ত। এবারের বিশ্বকাপে মরক্কো যে লড়াই করেছে, তারপর এদিন তারা হেরে গেলে সেটা ঠিক হত না। সেটা হলও না। যোগ্য দল হিসেবেই সেমি ফাইনালে মরক্কো।

আরও পড়ুন-

কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়, বিশ্বকাপে শেষ ম্যাচ খেলে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

জোড়া হলুদ কার্ড, সেমি ফাইনালে নেই গঞ্জালো মন্টিয়েল, মার্কোস অ্যাকুনা

বিশ্বকাপে ফের ব্যর্থ ব্রাজিল, ক্রোয়েশিয়ার কাছে পরাজিত ব্রাজিল, পদত্যাগ কোচ তিতের

Read more Articles on
Share this article
click me!