জোড়া হলুদ কার্ড, সেমি ফাইনালে নেই গঞ্জালো মন্টিয়েল, মার্কোস অ্যাকুনা

টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। ফাইনালে ওঠার লড়াইয়ে লিওনেল মেসিদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 3:05 PM IST

সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে কিছুটা সমস্যায় আর্জেন্টিনা। ২টি করে হলুদ কার্ড দেখায় সেমি ফাইনালে খেলতে পারবেন না রাইট ব্যাক গঞ্জালো মন্টিয়েল ও লেফট ব্যাক মার্কোস অ্যাকুনা। গ্রুপের ম্যাচে তাঁরা হলুদ কার্ড দেখেছিলেন। এরপর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও হলুদ কার্ড দেখেন। তার ফলেই এই ২ ডিফেন্ডার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে পারবেন না। ফলে কিছুটা চিন্তায় আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। সেমি ফাইনালে মন্টিয়েল না থাকায় তাঁর বদলে রাইট ব্যাক হিসেবে খেলতে পারেন নাহুয়েল মলিনা। অ্যাকুনার বদলে খেলতে পারেন নিকোলাস ট্যাগলিয়াফিকো। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে খেলেন ট্যাগলিয়াফিকো। এরপর তিনি অ্যাকুনার কাছে জায়গা হারান। এবার অ্যাকুনা খেলতে পারবেন না বলে নিজের জায়গা ফিরে পেতে পারেন ট্যাগলিয়াফিকো। মলিনা অবশ্য কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধেও রাইট ব্যাক হিসেবে ছিলেন। তিনি প্রথম একাদশেই সুযোগ পান। ম্যাচের ৩৫ মিনিটে প্রথম গোল করেন এই ডিফেন্ডারই। সেমি ফাইনালেও তিনি ভাল পারফরম্যান্স দেখাতে তৈরি।

শুক্রবার এবারের বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে ১৭ জনকে হলুদ কার্ড দেখান রেফারি অ্যান্টনিও ম্যাতিউ লাহোজ। তিনি ১টি লাল কার্ডও দেখান। রেফারিং নিয়ে ক্ষুব্ধ আর্জেন্টিনা শিবির। লিওনেল মেসি, এমিলিয়ানো মার্টিনেজের মতো ফুটবলাররাও রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন। মেসি বলেছেন, এই রেফারিকে এবারের বিশ্বকাপে আর কোনও ম্যাচ পরিচালনা করার দায়িত্ব দেওয়া উচিত নয় ফিফার। আর্জেন্টিনার গোলকিপার একধাপ এগিয়ে রেফারিকে 'অপদার্থ' বলে আক্রমণ করেছেন। এরপর ফিফা কোনও ব্যবস্থা নেয় কি না, সেটাই এখন দেখার।

রেফারিং নিয়ে আর্জেন্টিনার ক্ষোভ থাকা স্বাভাবিক। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার ৮ জন ফুটবলারকে হলুদ কার্ড দেখান রেফারি। তাঁদের মধ্যে মেসি, ক্রিস্টিয়ানো রোমেরো, লিজান্দ্রো মার্টিনেজ, লিয়ান্দ্রো পারেডেজ, নিকোলাস ওটামেন্ডি ও জার্মান পেজেল্লা এবারের বিশ্বকাপে প্রথমবার হলুদ কার্ড দেখেন। আর্জেন্টিনা ফাইনালে উঠলে সমস্যা হবে না। কারণ, ফিফার নতুন নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যে হলুদ কার্ড, সেগুলি সেমি ফাইনালের পর আর প্রযোজ্য হবে না। সেমি ফাইনাল থেকে নতুন করে কার্ড গণনা করা হবে। ফলে কেউ সেমি ফাইনালে লাল কার্ড না দেখলে ফাইনালে খেলতে পারবেন। কিন্তু সেমি ফাইনালে কার্ড সমস্যায় আর্জেন্টিনার ২ গুরুত্বপূর্ণ ফুটবলার খেলতে পারছেন না। সেই কারণেই ক্ষুব্ধ আর্জেন্টিনা শিবির।

আরও পড়ুন-

এমবাপে বনাম হ্যারি কেন, ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচে জমজমাট লড়াইয়ের অপেক্ষা

গোল করলেন, করালেন মেসি, নেদারল্যান্ডসকে হারিয়ে সেমি ফাইনালে আর্জেন্টিনা

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!