আর্জেন্টিনাই বেশি চাপে থাকবে, সেমি ফাইনালের আগে বলছেন ক্রোয়েশিয়ার কোচ

পরপর ২ বার বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারবে ক্রোয়েশিয়া? আর্জেন্টিনার বিরুদ্ধে লুকা মডরিচরা কেমন পারফরম্যান্স দেখান, তার উপরেই এটা নির্ভর করছে।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 9:08 PM IST

মঙ্গলবার এবারের বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে লিওনেল মেসিদের উপর মানসিক চাপ সৃষ্টির কৌশল নিলেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাৎকো ডালিচ। তিনি মেসিদের এগিয়ে রাখছেন, একইসঙ্গে আবার বলছেন তাঁদের চেয়ে আর্জেন্টিনাই বেশি চাপে থাকবে। আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচের আগে ক্রোয়েশিয়ার কোচ বলেছেন, 'আমরা আর্জেন্টিনার মতো অসাধারণ দলের বিরুদ্ধে খেলব। লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার দল দুর্দান্ত। ওরা জয় পেতে বদ্ধপরিকর। তবে এই ম্যাচে ক্রোয়েশিয়ার চেয়ে আর্জেন্টিনা বেশি চাপে থাকবে। আমরা প্রতিপক্ষের খেলা বিশ্লেষণ করেছি। ওরা কেমন খেলে সেটা আমরা জানি। আমরা জানি ওরা ম্যাচটাকে কোথায় নিয়ে যেতে চায়। আমরা ওদের এই কৌশলের মোকাবিলা করার জন্য তৈরি হচ্ছি। আমাদের প্রতিরপক্ষ যেভাবে খেলবে, আমরা তার সঙ্গে খুব বেশি মানিয়ে নেওয়ার চেষ্টা করব না। আমরা ওদের শক্তি ও দুর্বলতা জানি। কিন্তু আমরা নিজেদের খেলাই খেলব। আশা করি আমরা নিজেদের খেলা খেলে ঠিক ফল পাব।'

ক্রোয়েশিয়ার কোচ আরও বলেছেন, 'আমরা বিশ্বের সেরা ৪ দলের অন্যতম। এটা ক্রোয়েশিয়ার জন্য অসাধারণ সাফল্য। পরপর ২ বার বিশ্বকাপে সেরা ৪ দলের মধ্যে থাকা দারুণ ব্যাপার। তবে আমরা আরও সাফল্য চাই। আমি সবসময় আশাবাদী। আমি স্বভাবগতভাবে ইতিবাচক মানসিকতার। আমার দলের খেলোয়াড়দের উপর আমার ভরসা আছে। ওরা অসাধারণ দক্ষতা ও শক্তির পরিচয় দিয়েছে। সেটা না হলে আমরা সেমি ফাইনালে পৌঁছতে পারতাম না।'

গতবার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে হেরে রানার্স হয় ক্রোয়েশিয়া। এবারও আর্জেন্টিনার বিরুদ্ধে জয় পেলে ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হতে পারে ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে দিয়েছে ক্রোয়েশিয়া। ফলে সেমি ফাইনালেও জয় পাওয়ার বিষয়ে আশাবাদী ডালিচ। তাঁর দলে কোনও চোট-আঘাত বা কার্ড সমস্যা নেই। পুরো দল নিয়েই মেসিদের মোকাবিলা করতে নামছেন ক্রোয়েশিয়ার কোচ। তাঁর আশা, লুকা মডরিচ, ইভান, পেরিসিচরা এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত যেভাবে খেলে এসেছেন, ব্রাজিলের বিরুদ্ধে যেরকম লড়াই করেছেন, সেমি ফাইনালেও তেমনই পারফরম্যান্স দেখাতে পারবেন।

ডালিচ ভালভাবেই জানেন, আর্জেন্টিনার বিরুদ্ধে লড়াই একেবারেই সহজ হবে না। মেসি যে ফর্মে আছেন, তাতে তাঁকে থামানো খুব কঠিন। নিজে গোল করছেন, সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেন আর্জেন্টিনার অধিনায়ক। তাঁকে আটকাতে গেলে ক্রোয়েশিয়ার ডিফেন্ডারদের নিজেদের ছাপিয়ে যেতে হবে।

আরও পড়ুন-

মারাদোনাকে ছাপিয়ে যাওয়ার সুযোগ, বিশ্বকাপে অনন্য নজির গড়ার লক্ষ্যে লিওনেল মেসি

ব্রাজিলের নতুন কোচ হতে পারেন পেপ গুয়ার্দিওলা! প্রস্তাব দেওয়া হচ্ছে ম্যান সিটি ম্যানেজারকে

আমার কাছে তুমিই সর্বকালের সেরা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বার্তা বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!