তাড়াতাড়ি দেখা হচ্ছে বন্ধু, কিলিয়ান এমবাপেকে বার্তা আশরফ হাকিমির

বুধবার ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে এবারের বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে মরক্কোর মুখোমুখি হচ্ছে ফ্রান্স। দুর্দান্ত লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 9:05 PM IST / Updated: Dec 12 2022, 04:18 PM IST

আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে ইতিহাস গড়েছে মরক্কো। এবার ফাইনালে ওঠার লড়াই ইয়াসিন বোনো, আশরফ হাকিমিদের। সেমি ফাইনালে মরক্কোর সামনে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে ফরাসিদের মোটেই ভয় পাচ্ছে না মরক্কো। গ্রুপে গতবারের রানার্স ক্রোয়েশিয়া, তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম ও কানাডাকে টপকে শীর্ষে থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করে মরক্কো। গ্রুপের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য় ড্র করার পর দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে উড়িয়ে দেয় মরক্কো। গ্রুপের শেষ ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপের সেরা দল হয় মরক্কো। এরপর প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের নক-আউটের যোগ্যতা অর্জন করে আফ্রিকার দলটি। এরপর কোয়ার্টার ফাইনালে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে মরক্কো। ফলে এই দলের হারানোর কিছু নেই। সেই কারণে ফ্রান্সের বিরুদ্ধে নিজেদের সর্বস্ব দিয়ে জয়ের লক্ষ্যে ঝাঁপাতে তৈরি বোনো, হাকিমিরা।

ফ্রান্সের বিরুদ্ধে এই ম্যাচের আগে বিপক্ষের সেরা অস্ত্র কিলিয়ান এমবাপের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিয়েছেন হাকিমি। প্যারিস সাঁ-জা-তে একসঙ্গে খেলেন এমবাপে ও হাকিমি। ক্লাবের সতীর্থের উদ্দেশ্যে ট্যুইটারে হাকিমি লিখেছেন, 'তাড়াতাড়ি দেখা হচ্ছে বন্ধু।' এই বার্তার জবাব দিয়েছেন এমবাপে। তিনি বড় হাতের অক্ষরে লিখেছেন, 'আশরফ হাকিমি'।

এবারের বিশ্বকাপে মরক্কো এখনও পর্যন্ত মাত্র ১ গোল খেয়েছে। কানাডা ছাড়া আর কোনও দল মরক্কোর জালে বল জড়াতে পারেনি। স্পেনের বিরুদ্ধে টাইব্রেকারেও গোল খাননি বোনো। ফলে ফ্রান্সের লড়াই সহজ হবে না।

তবে ফ্রান্সের দল এবারও অন্যতম শক্তিশালী। এমবাপের পাশে আছেন অলিভিয়ের জিরু, আঁতোয়া গ্রিজম্যান, ডেম্বেলে। গোলকিপার হুগো লরিসও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে সেমি ফাইনালে উঠেছে ফ্রান্স। এর আগে প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডকে ৩-১ গোলে উড়িয়ে দেন এমবাপেরা। তাঁরাই এবারের বিশ্বকাপে প্রথম দল হিসেবে নক-আউটের যোগ্যতা অর্জন করেন। গ্রুপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে দেয় বিশ্বচ্যাম্পিয়নরা। গ্রুপের শেষ ম্যাচে অবশ্য প্রথম দলের বেশিরভাগ ফুটবলারকে প্রথম একাদশে রাখেননি ফরাসি কোচ দিদিয়ের দেশঁ। সেই ম্যাচে টিউনিশিয়ার কাছে ০-১ গোলে হেরে যায় ফ্রান্স। তবে নক-আউটে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে ফরাসিরা। তারা পরপর ২ বার বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার।

আরও পড়ুন-

বিশ্বকাপ জেতাই স্বপ্ন ছিল, সেটা শেষ হয়ে গেল, আবেগপ্রবণ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

আমি ভুল করেছি, দলের হারের দায় নিচ্ছি, পেনাল্টি মিস নিয়ে বললেন হ্যারি কেন

চোখের জলে বিশ্বকাপ শেষ রোনাল্ডোর, পর্তুগালকে হারিয়ে সেমি ফাইনালে মরক্কো

Read more Articles on
Share this article
click me!