রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, ভারতীয় সময়ে কখন, কোথায় দেখা যাবে খেলা?

রবিবার থেকে কাতারে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবল। বরাবরের মতোই এই প্রতিযোগিতা ঘিরে বাংলার মানুষের উৎসাহ, উন্মাদনা তুঙ্গে। ফের এক মাস রাত জাগার প্রস্তুতি নিচ্ছে বাঙালি।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 5:56 AM IST / Updated: Nov 19 2022, 06:15 PM IST

রবিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। প্রথম দিন একটাই ম্যাচ। উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হচ্ছে আয়োজক দেশ কাতার। সোমবার থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত রোজ হবে একাধিক ম্যাচ। ৩ ডিসেম্বর শেষ হচ্ছে গ্রুপ লিগের ম্যাচ। তারপর শুরু হবে প্রি-কোয়ার্টার ফাইনাল পর্ব। ৪টি কোয়ার্টার ফাইনাল হবে ৯, ১০ ও ১১ ডিসেম্বর। প্রথম সেমি ফাইনাল ১৪ ডিসেম্বর। দ্বিতীয় সেমি ফাইনাল ১৫ ডিসেম্বর। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ ১৭ ডিসেম্বর। বিশ্বকাপ ফাইনাল ১৮ ডিসেম্বর। ভারতে এবারের বিশ্বকাপ টেলিভিশনে দেখা যাবে স্পোর্টস ১৮ ও স্পোর্টস ১৮ এইচডি চ্যানেলে। লাইভ স্ট্রিমিং দেখা যাবে জিও সিনেমা অ্যাপে। জিও সিম যাঁরা ব্যবহার করেন না, তাঁরাও জিও সিনেমা অ্যাপ ডাউনলোড করে বিশ্বকাপের ম্যাচগুলি দেখতে পারবেন। ভারতীয় সময় অনুযায়ী বিশ্বকাপের ম্যাচগুলি হবে বিকেল সাড়ে তিনটে, সন্ধে সাড়ে ৬টা, রাত সাড়ে ৮টা, রাত সাড়ে ৯টা ও রাত সাড়ে ১২টায়। প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচগুলি হবে রাত সাড়ে ৮টা ও রাত সাড়ে ১২টায়। কোয়ার্টার ফাইনাল ম্যাচগুলিও হবে রাত সাড়ে ৮টা ও রাত সাড়ে ১২টায়। দু'টি সেমি ফাইনাল হবে রাত সাড়ে ১২টায়। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ শুরু হবে রাত সাড়ে ৮টা থেকে।

এই প্রথম পশ্চিম এশিয়ার কোনও দেশে বিশ্বকাপ হচ্ছে। এশিয়া মহাদেশে দ্বিতীয়বার বিশ্বকাপ হচ্ছে। ৩২টি দল বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়াই করবে। বিশ্বকাপ সাধারণত জুন-জুলাই মাসে হয়। কিন্তু কাতারের উষ্ণ আবহাওয়ার কথা মাথায় রেখেই শীতকালে বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে। কাতারের ৮টি স্টেডিয়ামে হবে ৬৪টি ম্যাচ। রবিবার প্রথম ম্যাচ হবে আল খোর শহরের আল-বায়েত স্টেডিয়ামে। এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৯টা থেকে। ফাইনাল হবে লুসেল স্টেডিয়ামে। এটা কাতারের সবচেয়ে বড় স্টেডিয়াম।

এবারের বিশ্বকাপে গ্রুপ এ-তে আছে কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস। গ্রুপ বি-তে আছে ইংল্যান্ড, ইরান, ওয়েলশ ও মার্কিন যুক্তরাষ্ট্র। গ্রুপ সি-তে আছে আর্জেন্টিনা, মেক্সিকো, সৌদি আরব ও পোল্যান্ড। গ্রুপ ডি-তে আছে ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও টিউনিশিয়া। গ্রুপ ই-তে আছে স্পেন, কোস্টারিকা, জার্মানি ও জাপান। গ্রুপ এফ-এ আছে বেলজিয়াম, কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়া। গ্রুপ জি-তে আছে ব্রাজিল, সার্বিয়া, সুইৎজারল্যান্ড ও ক্যামেরুন। গ্রুপ এইচ-এ আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন-

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, জেনে নিন প্রিয় দলগুলি কবে মাঠে নামছে

বিশ্বকাপের সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ রাখার আর্জি ফিফা প্রেসিডেন্টের

কাতার বিশ্বকাপে কাদের গড় বয়স সবচেয়ে বেশি? কোন দলে বয়স্কদের ভিড়?

Read more Articles on
Share this article
click me!