প্রকাশিত ক্রীড়াসূচি, লা লিগার নতুন মরসুমে প্রথম এল ক্লাসিকো ২৯ অক্টোবর

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি না থাকলেও, এল ক্লাসিকোর আকর্ষণ কিন্তু কমেনি। লা লিগার নতুন মরসুমে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার লড়াই দেখার অপেক্ষায় সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা।

Soumya Gangully | Published : Jun 22, 2023 5:50 PM IST / Updated: Jun 23 2023, 12:09 AM IST

বৃহস্পতিবার প্রকাশিত হল লা লিগার নতুন মরসুমের সূচি। ২০২৩-২৪ মরসুমে প্রথম এল ক্লাসিকো হতে চলেছে ২৯ অক্টোবর। এই ম্যাচ হবে মন্টজুইক অলিম্পিক স্টেডিয়ামে। কারণ, বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে এখন সংস্কারের কাজ চলছে। অক্টোবরের মধ্যে সেই কাজ শেষ হবে না। এই কারণে ঘরের মাঠে এল ক্লাসিকো খেলতে পারবে না বার্সেলোনা। ২০২৪ সালের ২১ এপ্রিল ফিরতি এল ক্লাসিকো অবশ্য হবে রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ স্যান্তিয়াগো বার্নাব্যুতেই। এবারের মরসুমে লা লিগা চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। নতুন মরসুমেও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই খেলতে নামছে লিওনেল মেসির প্রাক্তন ক্লাব। তবে রিয়াল মাদ্রিদও লড়াই করতে তৈরি। ১৩ আগস্ট নতুন মরসুমের লা লিগার প্রথম ম্যাচে গেটাফের মুখোমুখি হবে বার্সেলোনা। প্রথম ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। 

বৃহস্পতিবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন মরসুমের লা লিগার ১১-তম ম্যাচ ডে-তে হবে প্রথম এল ক্লাসিকো। এরপর দ্বিতীয় এল ক্লাসিকো হবে ৩২-তম ম্যাচ ডে-তে। এখন থেকেই এই ২ ম্যাচের দিকে তাকিয়ে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার সমর্থকরা। নতুন মরসুমেও হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আশায় সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। 

স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, ২০২৩-এর শেষদিকে কোনও ম্যাচ হবে না। ২০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত ক্রিসমাস ব্রেক থাকবে। সব দলের ফুটবলার ও সাপোর্ট স্টাফরা বর্ষশেষে ছুটি উপভোগ করার সুযোগ পাবেন। বর্ষশেষের বিরতির পর নতুন বছরে ফের শুরু হবে লা লিগার লড়াই।

আগামী বছরেও স্প্যানিশ সুপার কাপ হবে সৌদি আরবে। ২০২৪ সালের ১০ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই টুর্নামেন্টে। স্প্যানিশ সুপার কাপ খেলবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ওসাসুনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। কোপা ডেল রে শুরু হবে ১ নভেম্বর। ফাইনাল হবে ২০২৪ সালের ৬ এপ্রিল। কোপা ডেল রে ফাইনাল হবে সেভিয়ার লা কার্তুয়া স্টেডিয়ামে। 

১৩ আগস্ট বার্সেলোনা প্রথম ম্যাচ খেলতে নামলেও, নতুন মরসুমের লা লিগা শুরু হচ্ছে ১১ আগস্ট। এই মরসুমের লা লিগার শেষ ম্যাচ হবে ২০২৪ সালের ২৬ মে। গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা ও বরাবরের শক্তিশালী দল রিয়াল মাদ্রিদের পাশাপাশি চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়াই করবে অ্যাটলেটিকো মাদ্রিদ। তবে চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে এগিয়ে থেকেই খেলতে নামবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

আরও পড়ুন-

সুনীল ছেত্রীর হ্যাটট্রিক, সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তান-বধ ভারতের

ক্লাব ফুটবলে লিওনেল মেসির এই রেকর্ড ভাঙা যে কোনও ফুটবলারের পক্ষেই কঠিন

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!