আল নাসেরের হয়ে মাঠে নামা এখনও অনিশ্চিত রোনাল্ডোর, সাত নম্বর জার্সিতে কবে খেলতে দেখা যাবে সিআর৭-কে

বিশ্বকাপের ঠিক আগে পুরোন এক ঘটনার প্রেক্ষিতে রোনাল্ডোকে দুই ম্যাচে নির্বাসিত করেছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোশিয়েশন। চলতি বছরের এপ্রিল মাসেই এক ভক্তের সঙ্গে বচসায় জড়ান রোনাল্ডো। 

Web Desk - ANB | Published : Jan 6, 2023 12:14 PM IST

আল নাসেরের জার্সি গায়ে কবে মাঠে নামতে পারবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? সৌদি আরবের ক্লাবের হয়ে এখনও অভিষেক অনিশ্চিত। ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের শাস্তির কারণে আল নাসেরের হয় প্রথম দু'টি ম্যাচ খেলতে পারবেন না রোনাল্ডো। তার ওপর রোনাল্ডোকে খেলানোর জন্য এক জন বিদেশি ফুটবলারকে বাদ দিতে হবে আল নাসেরকে। বিশ্বকাপের ঠিক আগে পুরোন এক ঘটনার প্রেক্ষিতে রোনাল্ডোকে দুই ম্যাচে নির্বাসিত করেছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোশিয়েশন। চলতি বছরের এপ্রিল মাসেই এক ভক্তের সঙ্গে বচসায় জড়ান রোনাল্ডো। এক সময় সেই ভক্তের মোবাইল মাটিতে ছুড়ে ভেঙে ফেলেন তিনি। এর জেরেই ফুটবল অ্যাসোসিয়েশন শাস্তি হিসেবে দু'টি ম্যাচে নির্বাসন এবং ভারতীয় মুদ্রায় প্রায় ৫ লক্ষ টাকার জরিমানা করে। এভারটনের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খেলা চলাকালীনই ঘটেছিল এই ঘটনা। সেই ম্যাচে হার হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। ম্যাচ শেষে এক বিশেষ ভাবে সক্ষম এক কিশোর রোনাল্ডোর সঙ্গে ছবি তুলতে চাইলে রোনাল্ডো ওই কিশোরের হাত থেকে ফোনটি নিয়ে মাটিতে ছুড়ে ফেলে। রোনাল্ডোর এই কাজের সমালোচনা করে একটি বিবৃতিতে এফএ জানিয়েছিল,'ভারটনের বিরুদ্ধে ম্যাচ শেষে রোনাল্ডোর আচরণকে কোনওভাবেই মেনে নেওয়া যায় না। তাই তাঁকে শাস্তি দেওইয়া হয়েছে। ভবিষ্যতে আরও বাড়তে পারে শাস্তি।' উল্লেখ্য রোনাল্ডো নিজেও ভুল স্বীকার করেছেন। এই ঘটনার পর ইংল্যান্ডের কোনও ক্লাবে যোগ দিলে প্রথম দু'টি ম্যাচ খেলতে পারতেন না তিনি।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পর এবার এশিয়ার ক্লাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বছর শেষে সব জল্পনার অবসান ঘটিয়ে সৌদি আরবের আল নাসের ক্লাবে সই করলেন সিআর৭। ৩১ ডিসেম্বর ক্লাবের পক্ষ থেকেই টুইট করে জানানো হয়েছে এই কথা। বিশ্বকাপের আগেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সেই সময় থেকেই রোনাল্ডোকে পেতে মরিয়া হয়ে ওঠে আল নাসের ক্লাব। কিন্তু সেই সময় চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবে যোগ দিতে এয়েছিলেন সিআর৭। কিন্তু অবশেষে ইউরোপের কোনও ক্লাবে নয় ইতিহাস গড়ে এশিয়ার ক্লাবেই সই করলেন রোনাল্ডো।

সৌদি আরবের আল নাসের ক্লাবের পক্ষ থেকে টুইট করা হয়েছে, 'নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে স্বাগত জানাই। এই সিদ্ধান্তের ফলে আমাদের ক্লাব আরও ভালো কাজ করার জন্য উদ্বুদ্ধ হবে। আমাদের আগামী প্রজন্মের ছেলে মেয়েরা নিজেকে সেরা করে তুলতে অনুপ্রাণিত হবে।' এখানেই শেষ নয় রোনাল্ডোকে পেয়ে আপ্লুত আল নাসের ক্লাব কর্তৃপক্ষ। ক্লাবের চেয়ারম্যান মুসাল্লি আল মুয়াম্মার লিখেছেন, 'রোনাল্ডো বিশ্বের সকল খেলোয়াড়ের কাছে উদাহরণ। আশা করি তাঁর উপস্থিতিতে আমাদের ক্লাব সাফল্য পাবে। এই চুক্তি এক নতুন ঐতিহাসিক মুহূর্ত।'

Share this article
click me!