পেলের কফিনের সামনে দাঁড়িয়ে সেলফি, ধিক্কারের মুখে ফিফা প্রেসিডেন্ট

অসংবেদনশীল আচরণের জন্য সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পড়লেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা তাঁর সমালোচনা করছেন।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 2:07 PM IST / Updated: Jan 03 2023, 08:11 PM IST

স্যান্টোসে পেলের শেষযাত্রায় যোগ দিতে গিয়ে তাঁর কফিনের সামনে দাঁড়িয়ে সেলফি নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়লেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো। সোশ্যাল মিডিয়ায় তাঁকে ধিক্কার জানাচ্ছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। সবারই বক্তব্য, ফিফা প্রেসিডেন্টের আচরণ একেবারেই সঙ্গত নয়। বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারদের একজন পেলে। তাঁর প্রয়াণে শুধু ব্রাজিলই নয়, সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা শোকাহত। এই অবস্থায় পেলেকে শ্রদ্ধা জানাতে গিয়ে তাঁর কফিনের সামনে সেলফি নেওয়ার কী প্রয়োজন, সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন ফুটবলপ্রেমীরা। সোমবার সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে স্যান্টোসে আনা হয় ফুটবল-সম্রাটের দেহ। এরপর স্যান্টোস ফুটবল ক্লাবের স্টেডিয়াম ভিলা বেলমিরো স্টেডিয়ামে রাখা হয় পেলের নিথর দেহ। সেখানে তাঁকে শ্রদ্ধা জানাতে যান হাজার হাজার মানুষ। মাঠের মাঝখানে রাখা হয় পেলের দেহ। সবাই যাতে তাঁকে শেষবারের মতো দেখতে পান এবং শ্রদ্ধা জানাতে পারেন, সেই ব্যবস্থা করা হয়। কিন্তু সেখানেই ফিফা প্রেসিডেন্টের সেলফি নিয়ে প্রশ্ন উঠছে।

স্যান্টোসের স্টেডিয়ামে পেলেকে যাঁরা শেষ শ্রদ্ধা জানাতে যান, তাঁদের মধ্যে প্রথমেই ছিলেন ফিফা প্রেসিডেন্ট। পেলের স্ত্রী মার্সিয়া আওকিকে সান্ত্বনা দিতেও দেখা যায় ফিফা প্রেসিডেন্টকে। তিনি পেলের সন্তানদের সঙ্গে কথা বলেন, তাঁদেরও সান্তনা দেন। কিন্তু পেলের কফিনের সামনে দাঁড়িয়ে স্যান্টোসে ফুটবল-সম্রাটের একসময়ের সতীর্থ লিমার সঙ্গে সেলফি নিয়েই বিতর্কে জড়িয়েছেন ইনফ্যান্টিনো। ফুটবলপ্রেমীরা ফিফা প্রেসিডেন্টের এই আচরণের তীব্র নিন্দা করছেন।

সেলফি নিয়ে সমালোচনার মুখে পড়লেও, এদিন প্রয়াত পেলের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ইনফ্যান্টিনো। তিনি বলেছেন, ‘পেলে চিরন্তন। রাজার যে সম্মান প্রাপ্য সেভাবেই তাঁকে সম্মান জানাবে ফিফা।আমরা সারা বিশ্বের ফুটবল সংস্থাগুলিকে বলেছি পেলের সম্মানে প্রতিটি ম্যাচের আগে ১ মিনিট নীরবতকা পালন করতে হবে। আমরা ফিফার সদস্য ২১১টি দেশকেই স্টেডিয়ামের নামকরণ পেলের নামে করতে বলব। পেলে কে ছিলেন সেটা ভবিষ্যৎ প্রজন্মের জানা ও মনে রাখা উচিত।’

পেলের পুত্র এডিনহো ও ব্রাজিলের প্রাক্তন মিডফিল্ডার জে রবার্তো স্যান্টোসের স্টেডিয়ামের সেন্টার সার্কেলের কাছে পেলের কফিন নিয়ে আসেন। নেইমার, ভিনিসিয়াস জুনিয়রের মতো ফুটবলাররা পুষ্পস্তবক পাঠিয়েছেন। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকেও পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক পাঠানো হয়েছে। স্যান্টোসের বিভিন্ন রাস্তা দিয়ে যাবে পেলের শেষযাত্রা। এরপর তাঁকে সমাধিস্থ করা হবে। পেলেকে সমাধিস্থ করার সময় শুধু তাঁর পরিবারের সদস্যরাই থাকবেন।

আরও পড়ুন-

বিশ্বকাপ ফাইনালের পর থেকে বোধহয় এমবাপের ঘুম হচ্ছে না, মন্তব্য সৌরভের

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সই করতেই রাতারাতি বাড়ল আল-নাসরের সোশ্যাল মিডিয়া ফলোয়ার

সৌদি ক্লাবে সই, ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক রোনাল্ডোর

Share this article
click me!