বিশ্বকাপ জিতলেও নিন্দুকরা মেসির খুঁত খুঁজে বের করবে, বলছেন ইনিয়েস্তা

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করার পর অনেকের কাছেই সর্বকালের সেরা ফুটবলার হয়ে উঠেছেন লিওনেল মেসি। এ বিষয়ে মুখ খুললেন তাঁর প্রাক্তন সতীর্থ ইনিয়েস্তা।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 3:25 PM IST / Updated: Dec 25 2022, 09:04 PM IST

লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে এবার বিশ্বকাপ জিতলেও, কে সেরা ফুটবলার, সেই বিতর্ক যবনিকা পড়েনি বলেই মত বার্সেলোনার প্রাক্তন মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তার। একসময় বার্সেলোনার হয়ে স্পেন ও ইউরোপের ক্লাব ফুটবল দাপিয়ে বেড়াতেন মেসি-ইনিয়েস্তা-জাভি। মেসিকে প্রায় ২ দশক ধরে খুব কাছ থেকে দেখেছেন ইনিয়েস্তা। প্রাক্তন সতীর্থ সম্পর্কে তিনি বলেছেন, 'মেসি বিশ্বকাপ জিতুক বা না জিতুক, ও সবসময় আমার কাছে সেরা। আমার মনে হয়, ও যত না নিজের জন্য বিশ্বকাপ জিতেছে, তার চেয়ে অনেক বেশি করে জিতেছে অন্যদের জন্য। বিশ্বকাপ জিততে পেরে ও খুব খুশি হয়েছে। ও শুধু নিজের জন্যই খুশি হয়নি, ওর দেশ আর্জেন্টিনার জন্য়ও খুশি হয়েছে। ওরা প্রতিবারই বিশ্বকাপ জেতার দাবিদার ছিল। এবার ওরা যোগ্য দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু তারপরেও যারা মেসিকে সেরা ফুটবলার মনে করে না, তারা কোনও না কোনও অজুহাত খুঁজে বের করবেই। মেসি বিশ্বকাপ জিতুক বা না জিতুক, ওর সমালোচকদের মনোভাব বদলাবে বলে আমার মনে হয় না।'

এবারের বিশ্বকাপে সেরা ফর্মে ছিলেন মেসি। ফাইনালে জোড়া গোল-সহ মোট ৭ গোল করেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন 'এল এম টেন'। তিনিই এখন বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল করেছেন। বিশ্বকাপে সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও রেকর্ড গড়েছেন মেসি। তিনি এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল পেয়েছেন। ২০১৪ সালের বিশ্বকাপেও গোল্ডেন বল পেয়েছিলেন আর্জেন্টিনার অধিনায়ক। কিন্তু সেবার তিনি আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করতে পারেননি। ফাইনালে জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা। এবার বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। এবারের বিশ্বকাপে গোল্ডেন বুট জেতার লড়াইয়েও ছিলেন মেসি। কিন্তু ফাইনালে হ্যাটট্রিক করে তাঁকে টেক্কা দেন কিলিয়ান এমবাপে। ব্যক্তিগত নজিরের চেয়েও অবশ্য দলের সাফল্যেই বেশি খুশি মেসি।

মেসি বিশ্বকাপ ফাইনালে এমবাপের বিরুদ্ধে খেললেও, ক্লাব দল প্যারিস সাঁ জা-তে তাঁরা একসঙ্গেই খেলেন। সম্প্রতি শোনা যাচ্ছিল, প্যারিস ছেড়ে পুরনো ক্লাব বার্সেলোনায় ফিরে যেতে পারেন মেসি। কিন্তু ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, মেসিকে কোনও প্রস্তাবই দেয়নি বার্সা। বিশ্বকাপের পরেই মেসির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনায় বসার কথা জানিয়েছিল পিএসজি। সেই অনুযায়ী মেসি প্যারিসেই থেকে যাচ্ছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন-

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করছেন পেলে, হাসপাতালে রাত জাগছে পরিবার

বিশ্বকাপ ফাইনালে একটি ভুল সিদ্ধান্ত নিয়েছেন, স্বীকার রেফারি সাইমন মারচিনিকের

বার্সেলোনায় ফিরছেন না, প্যারিস সাঁ জা-র সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ছে লিওনেল মেসির

Read more Articles on
Share this article
click me!