এবারের মোহনবাগান রত্ন গৌতম সরকার, জীবনকৃতী সম্মান শঙ্কর বন্দ্যোপাধ্যায়কে

সাতের দশকে ভারতীয় ফুটবলের অন্যতম সেরা তারকা গৌতম সরকার। মাঝমাঠে সমরেশ চৌধুরীর সঙ্গে তাঁর জুটি বিখ্যাত ছিল। এখনও ফুটবলপ্রেমীরা এই কিংবদন্তির খেলার স্মৃতিচারণা করেন।

Soumya Gangully | Published : Jul 15, 2023 3:59 PM IST / Updated: Jul 15 2023, 10:40 PM IST

এবারের মোহনবাগান রত্ন সম্মান পাচ্ছেন প্রাক্তন তারকা মিডফিল্ডার গৌতম সরকার। ইডেন গার্ডেন্সে নিউ ইয়র্ক কসমস-মোহনবাগান ম্যাচে যাঁর খেলা দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন প্রয়াত ফুটবল-সম্রাট পেলে। ম্যাচের পর তিনি বলেছিলেন, 'তুমিই কি ১৪ নম্বর জার্সি পরে খেলছিলে? তুমি তো আমাকে খেলতেই দাওনি।' মোহনবাগানের ইতিহাসে সেটি অন্যতম স্মরণীয় মুহূর্ত। সেই ম্যাচের নায়ক এবার সবুজ-মেরুনের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন। জীবনকৃতী সম্মান দেওয়া হচ্ছে প্রাক্তন ফুটবলার ও কোচ শঙ্কর বন্দ্যোপাধ্যায়কে। গত মরসূুমে সিনিয়র দলের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আইএসএল-এর সেরা গোলকিপার বিশাল কাইথ। তাঁকে শিবদাস ভাদুড়ী নামাঙ্কিত পুরস্কার দেওয়া হবে। সিনিয়র দলের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অর্ণব নন্দী। তিনি অরুণ লাল নামাঙ্কিত পুরস্কার পাবেন। ক্রীড়া সংগঠনের সঙ্গে যুক্ত সেরা কর্তা হিসেবে পুরস্কার পাবেন ইউনাইটেড স্পোর্টসের নবাব ভট্টাচার্য। তিনি মোহনবাগানের প্রয়াত প্রাক্তন সচিব অঞ্জন মিত্রর নামাঙ্কিত পুরস্কার পাবেন। সেরা ক্রীড়া সাংবাদিক হিসেবে মতি নন্দীর নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন জয়ন্ত চক্রবর্তী। গত মরসুমের সেরা ফরোয়ার্ড হিসেবে সুভাষ ভৌমিকের নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন দিমিত্রিওস পেট্রাটস।

শনিবার বিকেলে পূর্ব মেদিনীপুরের বিখ্যাত পর্যটন কেন্দ্র মন্দারমণির একটি হোটেলে মোহনবাগানের এগজিকিউটিভ কমিটির বৈঠক ছিল। শতাব্দীপ্রাচীন ক্লাবের ইতিহালে এই প্রথম কলকাতার বাইরে এগজিকিউটিভ কমিটির বৈঠক হয়। এই বৈঠকেই মোহনবাগান রত্ন-সহ অন্যান্য পুরস্কার ও সম্মান প্রাপকদের নাম ঠিক হয়।

 

 

মোহনবাগানের সেরা জুনিয়র ফুটবলারের পুরস্কার পাচ্ছেন এঙ্গসং সিং। সেরা অ্যাথলিট হিসেবে প্রণব বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন মোহর মুখোপাধ্যায়। সেরা হকি খেলোয়াড় হিসেবে কেশব দত্ত নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন নীতীশ নিউপান। সেরা সমর্থক হিসেবে উমাকান্ত পালোধির নামাঙ্কিত পুরস্কার পাচ্ছেন শান্তি চক্রবর্তী ও কমলেশ উপাধ্যায়। সেরা হকি খেলোয়াড় ও সেরা সমর্থকের পুরস্কার এবারই চালু করা হয়েছে। গত ২ দশক মোহনবাগানের হকি দল ছিল না। এবার হকি দল গড়া হয়েছে। সেই কারণেই সেরা হকি খেলোয়াড়কে পুরস্কৃত করা হচ্ছে। ১৯৭৫ সালের আইএফএ শিল্ডে ইস্টবেঙ্গলের কাছে ০-৫ হেরে যায় মোহনবাগান। সেই হারের শোকে আত্মহত্যা করেন উমাকান্ত পালোধি। তাঁর নামে পুরস্কার চালু করা সমর্থকদের প্রতি ক্লাবের সম্মান প্রদর্শন। সবুজ-মেরুন কর্তাদের এই ঘোষণায় খুশি সদস্য-সমর্থকরা। মোহনবাগান সমর্থকদের ক্লাব। এত বছর ক্লাব থেকে সমর্থকদের সেভাবে কোনও পুরস্কার দেওয়া হয়নি। এবার ময়দানে নতুন দৃষ্টান্ত স্থাপন করা হল।

 

 

আরও পড়ুন-

এএফসি কাপ জেতাই স্বপ্ন, মোহনবাগানে যোগ দিয়ে বার্তা সাহাল আবদুল সামাদের

জাতীয় দলের ডিফেন্ডার আনোয়ার আলির সঙ্গে চুক্তি, ফের চমক মোহনবাগান সুপার জায়ান্টের

Emiliano Martinez: মোহনবাগানে এমিলিয়ানো মার্টিনেজকে স্বাগত জানানোর প্রস্তুতি তুঙ্গে

Share this article
click me!