বিন্যান্স এনএফটি মার্কেটপ্লেসে দ্বিতীয়বার বিনিয়োগ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

ফুটবল কেরিয়ারের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছেন পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি আর হয়তো বেশিদিন খেলবেন না। সেই কারণেই হয়তো বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করছেন এই তারকা।

Soumya Gangully | Published : Jul 10, 2023 5:18 PM IST / Updated: Jul 10 2023, 11:31 PM IST

পর্তুগাল ও আল-নাসরের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দ্বিতীয়বার নন-ফাঞ্জিবল টোকেনস বাজারে ছাড়লেন। তাঁর কেরিয়ারের সেরা মুহূর্ত ও গোলগুলি নিয়ে তৈরি হয়েছে এনএফটি। নাম দেওয়া হয়েছে, ‘ফরএভার সিআর৭:দ্য গোট’। রোনাল্ডোর দ্বিতীয় এনএফটি এখন বিন্যান্স এনএফটি মার্কেটপ্লেসে পাওয়া যাচ্ছে। বেশিরভাগ সময়ই ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে এনএফটি কেনেন উৎসাহী ব্যক্তিরা। এনএফটি হল ডিজিট্যাল কালেকটিবলস। ব্লকচেইনে পাওয়া যায় এনএফটি। যাঁরা এনএফটি কেনেন তাঁরা এর বিনিময়ে সার্টিফিকেট পান। কেউ চাইলে তৎক্ষণাৎ এনএফটি-র বিনিময়ে অর্থও পেতে পারেন। এ বছরের শুরুতে বিন্যান্স মার্কেটপ্লেসে এনএফটি বিক্রি করার সিদ্ধান্ত নেন রোনাল্ডো। সেই সিদ্ধান্ত অনুযায়ীই তিনি বাজারে ছাড়লেন এনএফটি।

রোনাল্ডো যে এনএফটি বাজারে ছেড়েছেন, সেগুলিতে তাঁর গোলের মুহূর্তের ছবি রয়েছে। প্রতিটি এনএফটি-র দাম ও শ্রেণি আলাদা করা হয়েছে। রোনাল্ডোর ১০০-তম গোল থেকে ৭০০ গোল পর্যন্ত ছবি দেওয়া এনএফটি-গুলির দাম রাখা হয়েছে ১০ মার্কিন ডলার করে। ব্যাকহিল করে ২৭৮ গোলটি করেছিলেন রোনাল্ডো। সেই গোলের ছবিও আছে এনএফটি-তে। এছাড়া 'নাকলবল' (১০২-তম গোল), 'দ্য গেম চেঞ্জার' (৬০৫-তম গোল) হিসেবে বিশেষ এনএফটি তৈরি করা হয়েছে। এই বিশেষ এনএফটি-গুলির দাম রাখা হয়েছে ৩০ মার্কিন ডলার করে। বিন্যান্স মার্কেটে রোনাল্ডোর এনএফটি নিয়ে আগ্রহ তৈরি হয়েছে।

বিন্যান্স ব্লগে জানানো হয়েছে, রোনাল্ডো যে এনএফটি বাজারে ছেড়েছেন, তার প্রতিটি ডিজাইনে ২০০টি করে এনএফটি আছে। মোট ১,২০০টি বিরল এনএএফটি বাজারে ছাড়া হয়েছে। যাঁরা এই এনএফটি কিনবেন, তাঁরা উপহার হিসেবে রোনাল্ডোর স্বাক্ষর করা পোস্টার পাবেন। চাইলে এই পোস্টার প্রিন্টও করা যাবে। এছাড়া রোনাল্ডোর পক্ষ থেকে এনএফটি-র মালিকদের ধন্যবাদ জানিয়ে বার্তা দেবেন রোনাল্ডো। ভবিষ্যতে এনএফটি-র মালিকরা আরও সুযোগ-সুবিধা পেতে পারেন। 

একটি বিশেষ এনএফটি-তে রোনাল্ডোর কেরিয়ারের সবচেয়ে স্মরণীয় মুহূর্তগুলির একটির ছবি রয়েছে। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের হয়ে খেলার সময় জুভেন্টাসের বিরুদ্ধে বাইসাইকেল কিকে যে অসাধারণ গোল করেছিলেন সিআরসেভেন, সেই গোলের ছবি রয়েছে এই এনএফটি-তে। এটির দাম রাখা হয়েছে ১৫,০০০ মার্কিন ডলার। 

সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোর অনুরাগীরা এনএফটি নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন। এএফটি-গুলির বিক্রিও ভালো হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। এ বছরের প্রথমার্ধে এনএফটি নিয়ে আগ্রহে উত্থান-পতন দেখা গিয়েছে। ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিট্যাল কারেন্সির বাজারে ওঠা-পড়া দেখা যাচ্ছে। তবে এখনও মানুষের উৎসাহ আছে বলে বাজারে এনএফটি ছাড়লেন রোনাল্ডো। 

আরও পড়ুন-

'পিএসজি বিভেদকামী দল', দলবদলের জল্পনার মধ্যেই তোপ কিলিয়ান এমবাপের

১৬ জুলাই 'দ্য আনভেইল', আনুষ্ঠানিকভাবে ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি

Emiliano Martinez: অপেক্ষা করেও বাংলাদেশের জাতীয় দলের ফুটবলাররা সুযোগ পাননি

Read more Articles on
Share this article
click me!