তিতের বিদায়ের পর ব্রাজিলের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে জিনেদিন জিদান

এবারের বিশ্বকাপে ব্যর্থতার দায় নিয়ে তিতে পদত্যাগ করার পর থেকেই ব্রাজিলের পরবর্তী কোচের নাম নিয়ে জল্পনা চলছে। তবে এখনও পর্যন্ত কাউকে কোচ হিসেবে নিয়োগ করা হয়নি।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 10:58 AM IST

১৯৯৮ সালের বিশ্বকাপ ফাইনাল এবং ২০০৬ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, ২ বার ব্রাজিলকে হারিয়ে দিয়েছিলেন। সেই জিনেদিন জিদানকেই এবার হয়তো ব্রাজিলের কোচ হিসেবে দেখা যেতে পারে। ব্রাজিলের সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুয়ায়ী, ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন তিতের পরিবর্ত হিসেবে যেরকম একজনকে চাইছে, জিদান ঠিক সেরকম। তিনি সবদিক থেকেই ব্রাজিলের পরবর্তী কোচ হওয়ার যোগ্য। ফ্রান্সের সংবাদমাধ্যমও বলছে, ব্রাজিলের কোচ হতে পারেন জিদান। রিয়াল মাদ্রিদের প্রাক্তন কোচ এখন কোনও দলের দায়িত্বে নেই। তিনি ফুটবলার হিসেবে যেমন অসাধারণ সাফল্য পেয়েছেন, তেমনই রিয়াল মাদ্রিদের কোচ হিসেবেও বেশ সফল। তিনি দায়িত্বে থাকার সময় স্পেনের ক্লাবটি ৩ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতে। ব্রাজিলের বর্তমান দলের সদস্য ভিনিসিয়াস জুনিয়র, এডার মিলিতাও, ক্যাসেমিরোকে কোচ হিসেবে পেয়েছেন জিদান। সব ফুটবলারের সঙ্গেই তাঁর সম্পর্ক বেশ ভাল। সেই কারণেই ব্রাজিলের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে জিদান।

ফ্রান্সের পরবর্তী কোচ হিসেবেও জিদানের নাম উঠে আসছে। ফ্রান্সের কোচ হিসেবে অসাধারণ সাফল্য পেয়েছেন জিদানের প্রাক্তন সতীর্থ দিদিয়ের দেশঁ। ১৯৯৮ সালের বিশ্বকাপে ফ্রান্সের অধিনায়ক ছিলেন দেশঁ। তিনি ২০১৮ সালে ফ্রান্সের কোচ হিসেবেও বিশ্বকাপ জিতেছেন। এবারও বিশ্বকাপ ফাইনালে পৌঁছে যায় ফ্রান্স। তবে ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে যায় ফ্রান্স। এরপর যদি পদত্যাগ করেন দেশঁ, তাহলে তাঁর পরিবর্তে ফ্রান্সের পরবর্তী কোচ হতে পারেন জিদান। সেটা হলে তিনি আর ব্রাজিলের দায়িত্ব নেবেন না।

এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে ছিটকে যায় ব্রাজিল। এরপর পদত্যাগ করেন তিতে। তাঁর পরিবর্তে কাকে কোচ হিসেবে নিয়োগ করা হবে, সেটা নিয়ে আলোচনা চলছে। রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ কার্লো অ্যান্সেলোত্তির নামও ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে উঠে এসেছে। তবে অ্যান্সেলোত্তি জানিয়ে দিয়েছেন, তিনি নেইমারদের দায়িত্ব নিতে রাজি নন। অ্যান্সেলোত্তি বলেছেন, 'আমি এখন রিয়াল মাদ্রিদের কোচ। এই মরসুমে আমাদের এখনও অনেককিছু করার আছে। আমার ভবিষ্যৎ নিয়ে ভাবার জন্য অনেক সময় আছে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত রিয়াল মাদ্রিদের সঙ্গে আমার চুক্তি আছে। তার আগে যদি রিয়াল মাদ্রিদ আমাকে সরিয়ে না দেয়, তাহলে আমি নিজে থেকে কোথাও যাব না।' অ্যান্সেলোত্তির এই বক্তব্যের পর আর তাঁর ব্রাজিলের কোচ হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

আরও পড়ুন-

মেসিই অনুপ্রেরণা, পরের বিশ্বকাপে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করার জন্য লড়াই শুরু করছেন নেইমার

ইনস্টাগ্রাম পোস্টে লাইকের হিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাপিয়ে গেলেন লিওনেল মেসি

বিশ্বকাপ জিতলেও নিন্দুকরা মেসির খুঁত খুঁজে বের করবে, বলছেন ইনিয়েস্তা

Read more Articles on
Share this article
click me!