ভারতীয় ফুটবল দলের সফলতম অধিনায়ক, সর্বাধিক গোলদাতা, জন্মদিনে সুনীল ছেত্রীর সাফল্যের খতিয়ান

জাতীয় দলের খেলা শুরু করেছিলেন বাইচুং ভুটিয়ার নেতৃত্বে। সেই সময় বাইচুংকে বলা হত ভারতীয় ফুটবলের আইকন। কিন্তু পরবর্তীকালে বাইচুংকে ছাপিয়ে গিয়েছেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে তাঁর যে রেকর্ড, সেটা ভারতের অন্য কারও নেই।

Soumya Gangully | Published : Aug 3, 2023 6:25 AM IST

110
মোহনবাগান থেকে বেঙ্গালুরু এফসি, নজিরবিহীন উত্থান ভারতের অধিনায়ক সুনীল ছেত্রীর

দিল্লি থেকে কলকাতায় এসে ২০০২ সালে মোহনবাগানে যোগ দেন সুনীল ছেত্রী। সেই সময় সবুজ-মেরুনের কোচ ছিলেন সুব্রত ভট্টাচার্য। তাঁর কোচিংয়েই খেলা শুরু করেন সুনীল। পরবর্তীকালে তারকা হয়ে উঠেছেন এই স্ট্রাইকার।

210
১৮ বছর ধরে জাতীয় দলের হয়ে গোল করে চলেছেন ভারতীয় ফুটবলের ভরসা সুনীল ছেত্রী

২০০৫ সালের ১২ জুন প্রথমবার ভারতের সিনিয়র দলের হয়ে খেলার সুযোগ পান সুনীল ছেত্রী। জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে গোল করেন এই স্ট্রাইকার। সেই থেকে তিনি জাতীয় দলের ভরসা।

310
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসির সঙ্গে একই সারিতে ভারতের গর্ব সুনীল ছেত্রী

বর্তমানে যাঁরা আন্তর্জাতিক ফুটবল খেলছেন, তাঁদের মধ্যে সর্বাধিক গোলের হিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির পরেই সুনীল ছেত্রী। ভারতের হয়ে ১৪২ ম্যাচ খেলে ৯২ গোল করেছেন সুনীল।

410
জাতীয় দলের হয়ে খেলা শুরু করার ৬ বছরের মধ্যেই সর্বাধিক গোলদাতা হয়ে যান সুনীল ছেত্রী

সুনীল ছেত্রীর আগে ভারতীয় দলের হয়ে সর্বাধিক ২৯ গোল ছিল আই এম বিজয়নের। ২০১১ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ৭ গোল করে বিজয়নকে ছাপিয়ে যান সুনীল।

510
এশিয়ান গেমসে ভারতীয় দলকে সাফল্য এনে দেওয়াই সুনীল ছেত্রীর পরবর্তী লক্ষ্য

এবারের এশিয়ান গেমসেও ভারতীয় দলের ভরসা অধিনায়ক সুনীল ছেত্রী। এশিয়ার সেরা দলগুলির সঙ্গে লড়াই করে ভারতীয় দলকে যতটা সম্ভব এগিয়ে নিয়ে যাওয়াই সুনীলের লক্ষ্য।

610
জাতীয় দলের মতোই ক্লাব ফুটবলেও দুর্দান্ত সাফল্য পেয়েছেন সুনীল ছেত্রী

ক্লাব ফুটবলে এখনও পর্যন্ত ১৫০-এর বেশি গোল করেছেন সুনীল ছেত্রী। নতুন মরসুমে বেঙ্গালুরু এফসি-র হয়েই খেলবেন সুনীল। দলকে ফের সাফল্য এনে দেওয়াই সুনীলের লক্ষ্য।

710
কিছুদিনের মধ্যেই বাবা হতে চলেছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী

ইন্টারকন্টিনেন্টাল কাপে ভানুয়াতুর বিরুদ্ধে গোল করে সুনীল ছেত্রী জানান, তিনি বাবা হতে চলেছেন। কিছুদিনের মধ্যেই সন্তানের জন্ম দিতে চলেছেন তাঁর স্ত্রী সোনম।

810
ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, পর্তুগালের ক্লাবের হয়েও খেলেছেন সুনীল ছেত্রী

মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব কানসাস সিটি উইজার্ডস, পর্তুগালের বিখ্যাত ক্লাব স্পোর্টিং লিসবনের বি টিমের হয়ে খেলেছেন সুনীল ছেত্রী।

910
বিভিন্ন ক্লাবের হয়ে খেললেও, প্রথম পেশাদার দল মোহনবাগানকে ভোলেননি সুনীল ছেত্রী

সুনীল ছেত্রী বারবার বলেছেন, তাঁর হৃদয়ে মোহনবাগান। পেশাদার ফুটবলার হিসেবে প্রথমবার খেলেন মোহনবাগানের হয়ে। সেই কারণেই এই ক্লাবের প্রতি আবেগ রয়েছে সুনীলের।

1010
অবসর নেওয়ার আগে মোহনবাগানে ফিরতে পারেন কলকাতার জামাই সুনীল ছেত্রী

আরও কয়েক বছর আন্তর্জাতিক ও ক্লাব ফুটবলে খেলতে পারেন সুনীল ছেত্রী। তবে অবসর নেওয়ার আগে ফের মোহনবাগানের হয়ে খেলতে দেখা যেতে পারে এই তারকাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos