পেলের শারীরিক অবস্থার অবনতি, সাও পাওলোর হাসপাতালেই আছেন পরিবারের সদস্যরা

ফুটবল-সম্রাট পেলের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে না। কিছুদিন স্থিতিশীল থাকার পর ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 3:36 PM IST / Updated: Dec 26 2022, 10:11 PM IST

একেবারেই ভাল নেই পেলে। ফুটবল-সম্রাটের শারীারিক অবস্থার অবনতি হয়েছে। তাঁর স্বাস্থ্য় নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। বড়দিনের আগে থাকতেই তাঁর পরিবারের সদস্যরা সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে আছেন। তাঁরাও সবাই উদ্বিগ্ন। চিকিৎসকরা জানিয়েছেন, পেলের শরীরে ছড়িয়ে পড়েছে ক্যান্সার। তাঁর কিডনি ও হৃদযন্ত্র কাজ করছে না। ফলে তাঁর বিশেষ চিকিৎসা প্রয়োজন। তবে পেলেকে সুস্থ করে তোলা সম্ভব হবে কি না, সে বিষয়ে চিকিৎসকরা কিছু বলতে পারছেন না। করোনা আক্রান্ত হয়েছিলেন পেলে। এর ফলে তাঁর শ্বাসকষ্ট বেড়েছে। যদিও হাসপাতালের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। পেলের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা উদ্বিগ্ন। সবাই এই কিংবদন্তির জন্য প্রার্থনা করছেন। ব্রাজিলের প্রাক্তন ও বর্তমান ফুটবলাররাও ৮২ বছর বয়সি পেলের জন্য প্রার্থনা করছেন। প্রায় একমাস ধরে হাসপাতালে ভর্তি পেলে। তাঁর শারীরিক অবস্থার উন্নতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

পেলের মেয়ে কেলি ন্যাসিমেন্টো সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, তাঁরা সবাই হাসপাতালেই বড়দিন কাটিয়েছেন। পরিবারের প্রায় সবাই হাসপাতালে আছেন। পেলের জন্য যাঁরা প্রার্থনা করছেন তাঁদের ধন্যবাদ জানিয়েছেন কেলি। তাঁর ভাই এডিনহো সোশ্যাল মিডিয়ায় পেলের হাত ধরে থাকা একটি ছবি পোস্ট করেছেন। 

গত বছরের সেপ্টেম্বরে পেলের কোলন টিউমার অস্ত্রোপচার করা হয়। তারপর থেকেই নিয়মিত চিকিৎসা চলছে। গত মাস থেকেই কেমোথেরাপি কাজ করছে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। সেই কারণেই পেলের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। 

পেলের হৃদযন্ত্রের সমস্যা ও ফুসফুসে সংক্রমণ রয়েছে। ক্যান্সারের অ্যাডভান্স স্টেজে আছেন তিনি। তাঁর মেরুদণ্ড, কোমর, হাঁটু, কিডনির সমস্যাও রয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, গত কয়েক মাস ধরে কেমোথেরাপি করে কোনও লাভ হচ্ছে না। পেলের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ধীরে ধীরে বিকল হয়ে যাচ্ছে। বিশেষ করে কিডনি ও হৃদযন্ত্র আর প্রায় কাজ করছেই না। সেই কারণেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। 

পেলের বয়স তাঁর পক্ষে অনুকূল নয়। এই বয়সে ক্যান্সারের চিকিৎসা চলছে। কয়েক মাস ধরে কেমোথেরাপি চলার ফলে তাঁর শরীরে চাপ পড়েছে। তাঁর পক্ষে এই ধকল নেওয়া সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে পেলে কীভাবে সুস্থ হয়ে উঠতে পারেন, সে বিষয়ে কোনও দিশা দেখা যাচ্ছে না। চিকিৎসকরাও পেলের সুস্থ হয়ে ওঠার বিষয়ে কিছু বলতে পারছেন না।

আরও পড়ুন-

তিতের বিদায়ের পর ব্রাজিলের নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে জিনেদিন জিদান

বিশ্বকাপ জিতলেও নিন্দুকরা মেসির খুঁত খুঁজে বের করবে, বলছেন ইনিয়েস্তা

ইনস্টাগ্রাম পোস্টে লাইকের হিসেবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাপিয়ে গেলেন লিওনেল মেসি

Share this article
click me!