দিয়েগো মরিসিওর জোড়া গোল, বেঙ্গালুরু এফসি-কে হারিয়ে প্রথম ট্রফি ওড়িশার

ক্রীড়াক্ষেত্রে দেশের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে উন্নতি করছে ওড়িশা। রাজ্য সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় পরিকাঠামো ও অন্যান্য ক্ষেত্রে প্রচুর উন্নতি হচ্ছে।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 4:41 PM IST / Updated: Apr 25 2023, 10:48 PM IST

২০১৪ সালে প্রথম আইএসএল-এ যোগ দেয় নতুন ফ্র্যাঞ্চাইজি দিল্লি ডায়নামোজ। তবে এই নাম পরবর্তীকালে আর থাকেনি। ২০১৯ সালে দলের নাম বদলে হয় ওড়িশা এফসি। দিল্লি ডায়নামোজ কোনও ট্রফি জিততে পারেনি। কিন্তু মঙ্গলবার বেঙ্গালুরু এফসি-কে ২-১ গোলে হারিয়ে প্রথম ট্রফি জিতে নিল ওড়িশা এফসি। প্রথমার্ধেই জোড়া গোল করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার দিয়েগো মরিসিও। ম্যাচের শেষদিকে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান বেঙ্গালুরু এফসি-র তারকা স্ট্রাইকার সুনীল ছেত্রী। কিন্তু সেই গোল যথেষ্ট ছিল না। ব্যবধান বাড়াতে না পারলেও, বাকি সময়ে আর গোল খায়নি ক্লিফোর্ড মিরান্ডার দল। ডেম্পো স্পোর্টস ক্লাবের প্রাক্তন ফুটবলার ক্লিফোর্ড কোচ হিসেবেও সাফল্য পেলেন। ওড়িশাকে প্রথম ট্রফি এনে দিলেন তিনি। আইএসএল ফাইনালে এটিকে মোহনবাগানের কাছে হারের পর এবার সুপার কাপ ফাইনালেও হেরে গেল বেঙ্গালুরু।

এদিন লড়াই ছিল মূলত ওড়িশা ও বেঙ্গালুরুর আক্রমণভাগের। সুনীল-রয় কৃষ্ণ-শিবশক্তি নারায়ণদের সঙ্গে মরিসিও-নন্দকুমার-ভিক্টর রডরিগেজ-জেরি মাওয়িমিংথাঙ্গাদের লড়াই ছিল। শুরু থেকেই বেঙ্গালুরুর রক্ষণে চাপ তৈরি করতে থাকে ওড়িশা। ২৩ মিনিটে প্রথম গোল পেয়ে যায় ওড়িশা। এই গোলটির জন্য অবশ্য মরিসিওর যত না কৃতিত্ব প্রাপ্য, তার চেয়ে অনেক বেশি দায় বেঙ্গালুরুর গোলকিপার গুরপ্রীত সিং সান্ধুর। আইএসএল-এ অসাধারণ পারফরম্যান্স দেখান গুরপ্রীত। সুপার কাপ সেমি ফাইনালে জামশেদপুর এফসি-র বিরুদ্ধে ম্যাচের সেরা হন তিনি। কিন্তু ফাইনালে তাঁর জন্যই প্রথম গোল হজম করতে হয় বেঙ্গালুরু এফসি-কে। ফ্রি-কিক থেকে মরিসিওর শট ধরতে গিয়ে হাত ফস্কান গুরপ্রীত। ফলে বলটি গড়িয়ে গড়িয়ে জালে জড়িয়ে যায়। ইস্টবেঙ্গলের হয়ে খেলার সময় একাধিক ম্যাচে এরকম গোল খেয়ে দলকে ডুবিয়েছিলেন এই দীর্ঘদেহী গোলকিপার। এবার বেঙ্গালুরুকেও ডোবালেন তিনি। 

ম্যাচের শুরুতেই গোলকিপার এরকম গোল হজম করলে যে কোনও দলেরই মনোবল তলানিতে গিয়ে ঠেকে। বেঙ্গালুরুর ক্ষেত্রেও সেটা হয়। এরপর ৩৭ মিনিটে দ্বিতীয় গোল করে বেঙ্গালুরুকে আরও চাপে ফেলে দেন মরিসিও। প্রথমার্ধের শেষে ২-০ এগিয়েছিল ওড়িশা। দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪ জন ফুটবলার বদল করে বেঙ্গালুরু। কিন্তু তাতেও লাভ হয়নি। ৮৫ মিনিটে বক্সের মধ্যে শিবশক্তিকে ফাউল করেন অনিকেত যাদব। ফলে পেনাল্টি পায় বেঙ্গালুরু। গোল করতে ভুল করেননি সুনীল। কিন্তু ব্যবধান কমালেও সমতা ফেরাতে পারেনি বেঙ্গালুরু। ফলে প্রথম ট্রফি পেল ওড়িশা।

আরও পড়ুন-

স্টিফেন কনস্টানটাইনের বিদায়, ইস্টবেঙ্গলের নতুন কোচ কার্লেস কুয়াদ্রাত

সমর্থকদের খুশি করাই লক্ষ্য, লাল-হলুদের দায়িত্ব নিয়ে বার্তা কার্লেস কুয়াদ্রাতের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Read more Articles on
Share this article
click me!