Diego Maradona: প্রয়াত হওয়ার ৩ বছর পর করফাঁকির অভিযোগ থেকে মুক্তি দিয়েগো মারাদোনার

সারাজীবন ধরেই বিতর্কের কেন্দ্রে ছিলেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। প্রয়াণের ৩ বছর পরেও তাঁকে নিয়ে বিতর্ক থামছে না। এখনও সারা বিশ্বে মারাদানোকে নিয়ে আলোচনা চলছে।

Soumya Gangully | Published : Jan 5, 2024 5:39 PM IST / Updated: Jan 06 2024, 12:51 AM IST

প্রয়াত হওয়ার ৩ বছর পর ইটালিতে করফাঁকির মামলা থেকে রেহাই পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক দিয়েগো মারাদোনা। ৩০ বছর ধরে চলছিল এই মামলা। ইটালির সর্বোচ্চ পর্যায়ের লিগ সিরি এ-র বিখ্যাত দল নাপোলির প্রাক্তন তারকা মারাদোনার সঙ্গে ইটালির রাজস্ব বিভাগের আইনি লড়াই চলছিল। আর্জেন্টিনার তারকা ফুটবলারের বিরুদ্ধে লিশটেনস্টাইনে ভুয়ো সংস্থার মাধ্যমে করফাঁকির অভিযোগ আনা হয়। ইটালির রাজস্ব বিভাগের আধিকারিকরা অভিযোগ করেন, ১৯৮৫ থেকে ১৯৯০ পর্যন্ত নাপোলির হয়ে খেলার সময় ব্যক্তিগত ভাবমূর্তির জন্য যে অর্থ পেতেন মারাদোনা, সেই অর্থের হিসেব এবং প্রদেয় কর দেননি। তবে এত বছর পর এই অভিযোগ থেকে মুক্তি পেলেন মারাদোনা।

মারাদোনা করফাঁকি দেননি, দাবি আইনজীবীর

আদালত মারাদোনার পক্ষে রায় দেওয়ার পর প্রয়াত ফুটবলারের আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি বলেছেন, ‘এই মামলা শেষ হয়ে গেল। আমি এখন নির্ভয়ে বলতে পারি, মারাদোনা কোনওদিন করফাঁকি দেননি। কারও পক্ষে আমার এই দাবির বিরোধিতা করা সম্ভব নয়। ৩০ বছর ধরে মারাদোনার বুকের পর এই মামলার বোঝা পাথরের মতো চেপে ছিল। এখন তিনি এই মামলা থেকে মুক্তি পেলেন। মারাদোনার উত্তরসূরীরা এখন ক্ষতিপূরণের দাবি জানাতে পারেন। তাঁদের সেই আইনি অধিকার আছে। আশা করি মারাদোনার মেয়েরা তাঁদের বাবার স্মৃতিতে ক্ষতিপূরণের দাবি জানাবেন।’

বাজেয়াপ্ত সম্পত্তি ফেরত দেওয়া হতে পারে

ন'য়ের দশকের গোড়ায় মারাদোনার বিরুদ্ধে করফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। তাঁর বিরুদ্ধে ৩৭ মিলিয়ন ইউরো করফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। ইটালিতে এই ফুটবলারের কিছু সম্পত্তি বাজেয়াপ্তও করা হয়। ২০১৮ সালে একটি আদালত মারাদোনার বিরুদ্ধে রায় দিয়েছিল। তবে এবার রোমের আদালত সেই রায় খারিজ করে দিল। ফলে স্বস্তি পেল মারাদোনার পরিবার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Lionel Messi: ১৩ বছর পর ফের কলকাতায় আসবেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া?

Manchester United: প্রথমবার ভারত সফরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন ফুটবলার ও কোচ ওলে গুনার সোলস্কার

FC Barcelona: বার্সেলোনার ঘরের মাঠে ঘুরে বেড়াচ্ছে বাঘ! ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!