এশিয়ান গেমস নিয়ে বিতর্কের মধ্যেই ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি ভারতীয় দলের

সম্প্রতি দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে ভারতীয় ফুটবল দল। প্রায় ৪ বছর দেশের মাটিতে অপরাজিত সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং সান্ধুরা। তার ফলেই ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হচ্ছে।

Soumya Gangully | Published : Jul 20, 2023 9:21 AM IST / Updated: Jul 20 2023, 03:46 PM IST

ফিফা র‍্যাঙ্কিংয়ে ফের প্রথম ১০০-রর মধ্যে ঢুকে পড়লেন সুনীল ছেত্রীরা। দেশের মাটিতে পরপর ইন্টারকন্টিনেন্টাল কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপ জেতার সুবাদেই ফিফা র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ উন্নতি হল ভারতের। এর আগে নাওরেম মহেশ সিং, অনিরুদ্ধ থাপারা ছিলেন ১০০ নম্বরে। বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে ৯৯ নম্বরে ভারত। ইগর স্টিম্যাচের দলের মোট পয়েন্ট ১২০৮.৬৯। এর আগে মোট পয়েন্ট ছিল ১২০৪.৯। পয়েন্টের হিসেবে ৩.৭৯ শতাংশ উন্নতি হয়েছে ভারতের। ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হওয়ায় সারা দেশের ফুটবলপ্রেমীরা খুশি। এখনও পর্যন্ত ভারতীয় দলের সেরা ফিফা র‍্যাঙ্কিং ৯৩। ফুটবলপ্রেমীদের আশা, আরও উন্নতি করতে পারবে ভারতীয় ফুটবল দল।

ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হলেও, এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র পাচ্ছে না ভারতীয় দল। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সাফ জানিয়ে দিয়েছে, এশিয়ান গেমসে পুরুষ ও মহিলা দলের যোগদানের নিয়মে কোনও বদল আনা হচ্ছে না। ফলে ভারতের পুরুষদের পাশাপাশি মহিলা দলও এশিয়ান গেমসে যোগ দেওয়ার সুযোগ পাচ্ছে না। এশিয়ার দলগুলির মধ্যে ১৮ নম্বরে ভারতের পুরুষরা। সেখানে ভারতের মহিলা দল ১১ নম্বরে। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, এশিয়ান গেমসে যোগ দিতে হলে এশিয়ার মধ্যে র‍্যাঙ্কিংয়ে অন্তত ৮ নম্বরে থাকতে হবে। ফুটবল দলের ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম হচ্ছে না। 

কুস্তিগীর ভিনেশ ফোগট ও বজরং পুনিয়াকে ট্রায়াল ছাড়াই এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটির এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এই ২ কুস্তিগীরকে কেন ছাড় দেওয়া হল, সেই বিতর্কের জল দিল্লি হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে। এই পরিপ্রেক্ষিতে ফুটবল দলের এশিয়ান গেমসে যোগ দেওয়ার ছাড়পত্র না পাওয়া নিয়ে বিতর্ক বাড়ছে।

সম্প্রতি ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের হস্তক্ষেপের আবেদন করেন জাতীয় দলের প্রধান কোচ স্টিম্যাচ। তিনি লেখেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি, আমি নিশ্চিত না, কেউ আপনাকে এশিয়ান গেমসে ভারতীয় দলের যোগদানের বিষয়টি জানিয়েছে কি না। যেখানে সারা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান খেলা ফুটবল দলকে যোগদান থেকে বঞ্চিত করা হচ্ছে এবং ভারতের পতাকা বহন করতে দেওয়া হচ্ছে না। ভারত ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ আয়োজন করেছিল এবং নতুন প্রজন্মের ভালো ফুটবলার তৈরির জন্য অনেক টাকা বিনিয়োগ করেছে। আপনি সবসময় ভারতীয় দলের ফিফা বিশ্বকাপে খেলার স্বপ্নকে সমর্থন করেছেন। আমি নিশ্চিত, আমরা এতদিন আপনার কাছ থেকে যে সাহায্য ও সমর্থন পেয়ে এসেছি সেটা যদি ভবিষ্যতেও পাই, তাহলে সেদিন দূরে নয় যখন আমরা সবচেয়ে সম্মানজনক টুর্নামেন্টগুলিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারব।' কিন্তু তারপরেও এশিয়ান গেমসে যোগদানের অনুমতি পাচ্ছে না ফুটবল দল।

আরও পড়ুন-

কেরালা ব্লাস্টার্সে যোগ দিতে চললেন প্রবীর, চোখের জলে বিদায় মায়ের, আবেগপ্রবণ গীতশ্রীও

দেশজুড়ে ফুটবলপ্রেমীদের আর্জি, এশিয়ান গেমস নিয়ে সিদ্ধান্ত বদলাবে ক্রীড়ামন্ত্রক?

ক্রীড়ামন্ত্রকের নিদান, এশিয়ান গেমসে যোগ দেওয়া হচ্ছে না ফুটবল দলের

Read more Articles on
Share this article
click me!