ক্লেইটন সিলভার জোড়া গোল, রক্ষণের ব্যর্থতায় নর্থ-ইস্টের সঙ্গে ড্র ইস্টবেঙ্গলের

ইংল্যান্ডের স্ট্রাইকার জেক জার্ভিসের আগমনেই কি বদলে গেল ইস্টবেঙ্গল? যে দলটাকে কিছুদিন আগেও ম্রিয়মান মনে হচ্ছিল সেই দলই এখন লড়াই করছে। এই পারফরম্যান্স সমর্থকদের আশা জাগাচ্ছে।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 3:39 PM IST / Updated: Feb 09 2023, 08:41 AM IST

ঘরের মাঠে নর্থ-ইস্ট ইউনাইটেড এফসি-র সঙ্গে ৩-৩ ড্র করে আইএসএল-এ প্রথমবার পরপর ২ ম্যাচে জয়ের সুযোগ হাতছাড়া করল ইস্টবেঙ্গল। বুধবার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে দারুণ লড়াই করল ২ দলই। ইস্টবেঙ্গলের হয়ে জোড়া গোল করলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার ক্লেইটন সিলভা। অপর গোল ইংল্যান্ডের স্ট্রাইকার জেক জার্ভিসের। নর্থ-ইস্টের হয়ে গোল করেন পার্থিব সুন্দর গগৈ, জিতিন সুবরান ও ইমরান খান। ইস্টবেঙ্গলের অ্যাটাকিং লাইনআপ এদিন ভালো পারফরম্যান্স দেখালেও, রক্ষণ একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি। কোনও দলই রক্ষণে ঝুঁকি নেয় না। কিন্তু লাল-হলুদের ব্রিটিশ কোচ স্টিফেন কনস্টানটাইন কখনও সেন্টার-ব্যাক লালচুংনুঙ্গাকে রাইট ব্যাক, আবার কখনও রাইট ব্যাক কিরিয়াকুকে সেন্টার-ব্যাক হিসেবে খেলাচ্ছেন। দলকে কোচের এই পরীক্ষা-নিরীক্ষার খেসারত দিতে হচ্ছে। এদিন ৫ মিনিটের মধ্যে ২ গোলে পিছিয়ে পড়ত ইস্টবেঙ্গল। ৪ মিনিটে গোলকিপারের সঙ্গে করমর্দনের দূরত্ব থেকে তিনকাঠির মধ্যে বল রাখতে পারেননি কুলে। পরের মিনিটেই ফের সহজ সুযোগ নষ্ট করেন তিনি। এরপরেও রক্ষণ মজবুত করার চেষ্টা করেননি স্টিফেন। তার ফলে দলকে ২ পয়েন্ট খোয়াতে হল।

ম্যাচের শুরুতে নর্থ-ইস্টের জোড়া আক্রমণের ধাক্কা সামলে ম্যাচে ফেরে ইস্টবেঙ্গল। ১০ মিনিটের মাথায় জেরির ক্রস থেকে জোরালো হেডে বল জালে জড়িয়ে দেন ক্লেইটন এবারের আইএসএল-এ এটি ছিল লাল-হলুদের ব্রাজিলিয়ান স্ট্রাইকারের ১১-তম গোল। ২৯ মিনিটে বল নিয়ে বক্সে ঢুকে পড়েও নিজে শট না নিয়ে ক্লেইটনের জন্য মাইনাস রাখেন নাওরেম মহেশ সিং। সেই বল ধরতে পারেননি ক্লেইটন। ফলে সহজ সুযোগ নষ্ট হয়। পরের মিনিটেই জোরাল শটে গোল করে ম্যাচে সমতা ফেরান পার্থিব। ৩২ মিনিটে মহেশের শট বক্সের মধ্যে সাজির মাথায় লেগে হাতে লাগে। ইস্টবেঙ্গলের ফুটবলাররা পেনাল্টির দাবি জানালেও কর্ণপাত করেননি রেফারি। সেই আক্রমণ থেকেই গোল করে নর্থ-ইস্টকে এগিয়ে দেন জিতিন সুবরান। আগেই বল ধরে নেওয়া উচিত ছিল লালচুংনুঙ্গার। কিন্তু তিনি বলে পা ছোঁয়াতে পারেননি। ফলে গোল হজম করে দল। প্রথমার্ধের সংযোজিত সময়ে বাইসাইকেল ভলিতে অসাধারণ গোল করে ইস্টবেঙ্গলকে সমতায় ফেরান জার্ভিস। প্রথমার্ধ শেষ হয় ২-২ গোলে।

দ্বিতীয়ার্ধেও তীব্র লড়াই চলতে থাকে। ৫১ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন জিতিন। ৬২ মিনিটে পেনাল্টি পায় ইস্টবেঙ্গল। বক্সের মধ্যে ক্লেইটনকে ধাক্কা মেরে ফেলে দেন সাজি। এবার পেনাল্টি দেন রেফারি। গোল করতে ভুল করেননি ক্লেইটন। আইএসএল-এ তাঁর ১২ গোল হয়ে গেল। ৮৪ মিনিটে লাল-হলুদ গোলকিপার কমলজিৎ সিংকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন ড্যানমাইয়া। তবে পরের মিনিটেই গোল করে ফের ম্যাচে সমতা ফেরান ইমরান। ইস্টবেঙ্গলের ৬ জন বক্সের মধ্যে ছিলেন। কিন্তু তাঁরা কেউই বল বিপদমুক্ত করতে পারেননি। ৮৬ মিনিটে জর্ডান ও'ডোহার্টির অসাধারণ শট সেভ করে দেন নর্থ-ইস্টের গোলকিপার অরিন্দম ভট্টাচার্য। শেষমুহূর্তে বক্সের মধ্যে ফাঁকায় বল পেয়েও দিশাহীন হেডে দলকে জেতানোর সুযোগ নষ্ট করেন ড্যানমাইয়া।

এদিন ড্র করে ১৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লিগ টেবলে ৯ নম্বরেই থেকে গেল ইস্টবেঙ্গল। ১৮ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সবার শেষে নর্থ-ইস্ট।

আরও পড়ুন-

যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে, উরুগুয়ে

আর্থিক কেলেঙ্কারির অভিযোগ, ইপিএল থেকে অবনমিত হতে পারে ম্যাঞ্চেস্টার সিটি

মেসির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা চলছে, জানালেন পিএসজি-র স্পোর্টিং অ্যাডভাইজার

Share this article
click me!