যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে, উরুগুয়ে

আয়োজক দেশ হিসেবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার নজির আছে উগুরুয়ে, আর্জেন্টিনার। ফের বিশ্বকাপ আয়োজন করতে চাইছে লাতিন আমেরিকার এই দুই দেশ। সঙ্গে আছে আরও দুই দেশ।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 2:37 AM IST

একসঙ্গে চারটি দেশে বিশ্বকাপ! ফুটবলের ইতিহাসে যা কখনও হয়নি, সবকিছু ঠিকঠাক থাকলে ২০৩০ সালে হয়তো সেটাই হতে চলছে। যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করার দাবি জানিয়েছে লাতিন আমেরিকার চার দেশ আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। লাতিন আমেরিকায় শেষ বিশ্বকাপ হয়েছে ২০১৪ সালে ব্রাজিলে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ হয়েছিল উরুগুয়েতে। ১০০ বছর পর ফের বিশ্বকাপ আয়োজন করতে চাইছে লুই সুয়ারেজ, দিয়েগো ফোরল্যানদের দেশ। আর্জেন্টিনা বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৭৮ সালে। চিলি ১৯৬২ সালের বিশ্বকাপ আয়োজন করেছিল। শুধু প্যারাগুয়ে এখনও পর্যন্ত বিশ্বকাপ আয়োজন করেনি। এবার তারাও বিশ্বকাপ আয়োজন করতে চাইছে। ২০০২ সালে বিশ্বকাপ হয়েছিল দক্ষিণ কোরিয়া ও জাপানে। সেই প্রথম ও শেষবার একাধিক দেশ যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করেছে। তারপর থেকে আর কখনও এরকম ঘটনা দেখা যায়নি। ২০২৬ সালের বিশ্বকাপ হতে চলেছে তিনটি দেশ মিলিয়ে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করছে। এতেই উৎসাহিত হয়ে উঠে এবার লাতিন আমেরিকার চারটি দেশ একসঙ্গে বিশ্বকাপ আয়োজন করতে চাইছে।

২০৩০ বিশ্বকাপের গুরুত্ব অনেক বেশি। কারণ, বিশ্বকাপের শতবর্ষ পূর্ণ হতে চলেছে। সেই কারণেই প্রথম বিশ্বকাপ যেখানে হয়েছিল, সেখানেই এই প্রতিযোগিতা ফিরিয়ে নিয়ে যেতে চাইছে উরুগুয়ে। তাদের পাশে আছে আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে লাতিন আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবলের প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিনগুয়েজ বলেছেন, '২০৩০ সালের বিশ্বকাপ শুধু আর একটা বিশ্বকাপ নয়, বিশ্বকাপের ১০০ বছরকে স্বীকৃতি জানিয়ে উৎসব পালন করা উচিত। আমরা আশাবাদী, যাঁরা বিশ্বকাপ আয়োজন করার জন্য সবার আগে এগিয়ে এসেছিলেন, ফুটবলের মহত্বের প্রতি বিশ্বাস রেখেছিলেন এবং প্রথম বিশ্বকাপ আয়োজন করেছিলেন তাঁদের স্মৃতির প্রতি সম্মান জানাবে ফিফা।'

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া বলেছেন, 'বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে আমরা এবার বিশ্বকাপ আয়োজন করতে চাইছি। এটা লাতিন আমেরিকার সবার স্বপ্ন। শুধু প্রথম বিশ্বকাপের শতবর্ষই নয়, আমরা যেভাবে ফুটবল ভালোবাসি, তার জন্যই বিশ্বকাপ আয়োজন করতে চাইছি।'

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্ডজে আবার ট্যুইট করে জানিয়েছেন, বলিভিয়াকেও ২০৩০ বিশ্বকাপ আয়োজন করার স্বপ্নপূরণের জন্য বলিভিয়াকেও তাঁদের পাশে থাকার আহ্বান জানানো হবে।

ফিফা সূত্রে খবর, সৌদি আরব, মরক্কোর মতো দেশগুলিও ২০৩০ বিশ্বকাপ আয়োজন করার দাবি জানাতে পারে। তবে লাতিন আমেরিকার দাবি জোরালো।

আরও পড়ুন-

লিওনেল মেসির জার্সি উপহার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

মেসির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা চলছে, জানালেন পিএসজি-র স্পোর্টিং অ্যাডভাইজার

মেসির বিরুদ্ধে খেলতে নেমে সবসময় সমস্যায় পড়েছি, ও সেরা ফুটবলার, বলছেন র‍্যামোস

Read more Articles on
Share this article
click me!