আর্থিক কেলেঙ্কারির অভিযোগ, ইপিএল থেকে অবনমিত হতে পারে ম্যাঞ্চেস্টার সিটি

ইংলিশ প্রিমিয়ার লিগের গতবারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ। এই অভিযোগ সত্যি বলে প্রমাণিত হলে বড় শাস্তির মুখে পড়তে হতে পারে।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 2:47 AM IST

ইংলিশ প্রিমিয়ার লিগের আর্থিক নিয়ম-নীতির তোয়াক্কা না করে বড় শাস্তির মুখে পড়তে চলেছে ম্যাঞ্চেস্টার সিটি। এই ক্লাবের বিরুদ্ধে ১০০টিরও বেশি আর্থিক নিয়ম লঙ্ঘন করার অভিযোগ উঠেছে। এই অভিযোগ অবশ্য নতুন নয়। ৪ বছর ধরে ম্যান সিটির বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ নিয়ে তদন্ত চালিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এরপর নিরপেক্ষ কমিশন তদন্ত করবে বলে জানা গিয়েছে। সেই কমিশনের তদন্তেও যদি আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়, তাহলে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে অবনমনও হতে পারে ম্যান সিটির। ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে আর্থিক কেলেঙ্কারি হয়েছে। ম্যান সিটি আর্থিক অবস্থার ব্যাপারে ঠিক তথ্য দেয়নি। ২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ মরসুম পর্যন্ত লাভ ও আর্থিক স্থিতাবস্থা সম্পর্কিত নিয়মও লঙ্ঘন করেছে ম্যান সিটি। সেই কারণেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

ম্যান সিটি ম্যানেজমেন্টের অবশ্য দাবি, তারা এই অভিযোগে বিস্মিত। এ ব্যাপারে তাদের কিছুই জানা নেই। নিরপেক্ষ কমিশন তদন্ত করলে সত্যিটা সামনে আসবে। এরপরেই জানা গিয়েছে, ২০২০ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম জুডিসিয়াল প্যানেলের প্রধান নির্বাচিত হওয়া মারে রোজেন কে সি-র নেতৃত্বাধীন কমিশনই ম্যান সিটির বিরুদ্ধে তদন্ত করতে পারে।

ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ম্যান সিটির বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণিত হলে অবনমন তো হবেই, লিগ চ্যাম্পিয়ন খেতাবও কেড়ে নেওয়া হতে পারে। একইসঙ্গে পয়েন্টও কমিয়ে দেওয়া হতে পারে। এছাড়া প্রিমিয়ার লিগে ম্যান সিটি যে ম্যাচগুলি জিতেছে, সেগুলি নতুন করে হতে পারে, ক্ষতিপূরণ দিতে হতে পারে ম্যান সিটিকে, ফুটবলারদের রেজিস্ট্রেশন বাতিল করা হতে পারে। এছাড়া আরও একাধিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ক্লাব লাইসেন্সিং ও আর্থিক বিষয়ক নিয়ম লঙ্ঘনের অভিযোগে উয়েফার শাস্তির মুখে পড়ে ম্যান সিটি। আড়াই কোট পাউন্ড জরিমানা ছাড়াও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এবার দেশেই শাস্তির মুখে পড়তে চলেছে ম্যান সিটি।

সম্প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা দল ম্যান সিটি। এবারও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে পেপ গুয়ার্দিওলার দল। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে ম্যান সিটি। এই পরিস্থিতিতে যদি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা নেয়, তাহলে সমস্যায় পড়তে হতে পারে ফুটবলারদের।

আরও পড়ুন-

লিওনেল মেসির জার্সি উপহার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

মেসির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা চলছে, জানালেন পিএসজি-র স্পোর্টিং অ্যাডভাইজার

মেসির বিরুদ্ধে খেলতে নেমে সবসময় সমস্যায় পড়েছি, ও সেরা ফুটবলার, বলছেন র‍্যামোস

Share this article
click me!