Indian Super League: বেঙ্গালুরু এফসি-র ফুটবলারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ কেরালা ব্লাস্টার্সের

বৃহস্পতিবার শুরু হয়েছে ইন্ডিয়ান সুপার লিগের নতুন মরসুম। উদ্বোধনী ম্যাচে ঘরের মাঠে বেঙ্গালুরু এফসি-কে হারিয়ে দিয়েছে কেরালা ব্লাস্টার্স এফসি।

Soumya Gangully | Published : Sep 23, 2023 1:28 PM IST / Updated: Sep 23 2023, 07:47 PM IST

বৃহস্পতিবার কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ইন্ডিয়ান সুপার লিগের উদ্বোধন হয়েছে। গ্যালারিতে অসাধারণ পরিবেশ ছিল। দর্শকরা ম্যাচ উপভোগ করেন। কিন্তু এই ম্যাচেই উঠল বর্ণবিদ্বেষের অভিযোগ। কেরালা ব্লাস্টার্স এফসি-র ডিফেন্ডার আইবান ডোহলিংয়ের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষমূলক আচরণ করার অভিযোগ উঠেছে বেঙ্গালুরু এফসি-র উইঙ্গার রায়ান উইলিয়ামসের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার এই ফুটবলার নাক চেপে ধরে আইবানের দিকে ছুটে যান। ম্যাচের বয়স তখন ৮২ মিনিট। এই ঘটনা কারও দৃষ্টি এড়ায়নি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও। কেরালা ব্লাস্টার্স টিম ম্যানেজমেন্ট এই ঘটনা ভালোভাবে নেয়নি। সরকারিভাবে বর্ণবিদ্বেষমূলক আচরণের অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযুক্ত ফুটবলারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিও জানানো হয়েছে। বেঙ্গালুরু এফসি-র কাছেই সংশ্লিষ্ট ফুটবলারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছে কেরালা ব্লাস্টার্স।

এক বিবৃতিতে কেরালা ব্লাস্টার্সের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমাদের নজরে এসেছে যে ম্যাচ চলাকালীন আমাদের এক ফুটবলারের প্রতি অসম্মানজনক আচরণ করেছেন বেঙ্গালুরু এফসি-র একজন খেলোয়াড়। আমরা স্পষ্ট জানিয়ে দিতে চাই, আমাদের ক্লাবে বর্ণবিদ্বেষ ও অবমাননাকর আচরণের কোনও জায়গা নেই। খেলার মাঠে এই ধরনের আচরণ কাম্য নয়। ফুটবল মাঠে বা অন্য কোথাও বর্ণবিদ্বেষ, পক্ষপাতিত্ব ও অসম্মানজনক আচরণের কোনও জায়গা নেই।’

 

 

কেরালা ব্লাস্টার্সের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এই ঘটনার পরিপ্রেক্ষিতে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। এই ঘটনার তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। ক্লাবের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘কেরালা ব্লাস্টার্সের পক্ষ থেকে আমরা গভীর হতাশা প্রকাশ করছি। আমরা এই ঘটনায় উদ্বিগ্ন। বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে আমাদের প্রথম ম্যাচে যা হয়েছে, সেটা অত্যন্ত দুঃখজনক। ফুটবল এমন একটি খেলা যা বিভিন্ন সংস্কৃতি ও পরিবেশ থেকে উঠে আসা মানুষকে ঐক্যবদ্ধ করে তোলে। ফুটবল পারস্পরিক সম্মান ও শ্রদ্ধার মঞ্চ। আমরা সাংস্কৃতি বৈচিত্র তুলে ধরার বিষয়ে বদ্ধপরিকর। আমরা সবাইকে নিয়ে চলতে চাই। ফুবল মাঠে এবং আমাদের ক্লাবে সবার প্রতি শ্রদ্ধাশীল থাকতে চাই।’

এই ঘটনার পরিপ্রেক্ষিতে এখনও পর্যন্ত এফএসডিএল বা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কোনও সরকারি বিবৃতি পাওয়া যায়নি। সোশ্যাল মিডিয়া হ্যান্ডলেও কোনও পোস্ট দেখা যাচ্ছে না। ডুরান্ড কাপের সময় যখন ইস্টবেঙ্গল ও নর্থ ইস্ট ইউনাইটেড এফসি সমর্থকদের মধ্যে বচসা হয়েছিল তখন এআইএফএফ তৎপর হয়েছিল। এবার মাঠের মধ্যে বর্ণবিদ্বেষের ঘটনায় সেই তৎপরতা দেখা যাচ্ছে না।

আরও পড়ুন-

Indian Super League: আইএসএল-এর উদ্বোধনী ম্যাচে বেঙ্গালুরুকে হারাল কেরালা ব্লাস্টার্স

Bengaluru FC: দৃষ্টিহীন সমর্থকের স্বপ্নপূরণ, দেখা করলেন গুরপ্রীত সিং সান্ধু

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!