Kolkata Derby: রাজনীতির কাছে হার ফুটবলের, ১০ মার্চ হচ্ছে না কলকাতা ডার্বি

'কলকাতা ফুটবলের শহর', 'বাঙালির প্রিয় খেলা ফুটবল' এসব নানা গালভরা কথা শোনা যায়। কিন্তু বাস্তবে তার প্রতিফলন দেখা যায় না। বাংলা বা কলকাতায় রাজনীতির চেয়ে বড় কিছু নেই।

Soumya Gangully | Published : Mar 1, 2024 9:34 AM IST / Updated: Mar 01 2024, 03:33 PM IST

আশঙ্কাই সত্যি হল। একাধিক রাজনৈতিক কর্মসূচি থাকায় ১০ মার্চ ইন্ডিয়ান সুপার লিগে ইস্টবেঙ্গল ও মোহনবাগান সুপার জায়ান্টের ম্যাচ হচ্ছে না। এই ম্যাচ অন্য কোনও দিন বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে হবে না অন্য শহরে সরে যাবে, সেটা এখনও স্পষ্ট নয়। বিধাননগর কমিশনারেটের পক্ষ থেকে এবারের কলকাতা ডার্বির আয়োজক ইস্টবেঙ্গল ক্লাবকে জানিয়ে দেওয়া হয়েছে, ১০ মার্চ নিরাপত্তাজনিত কারণে কলকাতা ডার্বির অনুমতি দেওয়া সম্ভব নয়। ফলে সেদিন বাঙালির আবেগের বড় ম্যাচ হচ্ছে না। অন্য শহরে যদি এই ম্যাচ সরে যায়, তাহলে ইস্টবেঙ্গল ক্লাব ক্ষতিগ্রস্ত হবে। কারণ, মরসুমের শেষ কলকাতা ডার্বি নিয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে এই ম্যাচ হলে গ্যালারি পূর্ণ থাকবে। অন্য শহরে ম্যাচ সরে গেলে দর্শক সংখ্যা অনেক কমে যাবে।

ফুটবলের চেয়ে রাজনীতি বড়

এক দশক আগে পর্যন্ত তর্ক চলত, 'বাঙালিদের কাছে ফুটবল বেশি গুরুত্বপূর্ণ না ক্রিকেট?' এখন আর সেই তর্কের অবকাশ নেই। বাংলায় সবার আগে রাজনীতি, তারপর ক্রিকেট। ফুটবল নিয়ে রাজনীতি চলে, কিন্তু বাঙালির একসময়ের প্রিয় খেলার এখন আর গুরুত্ব নেই। যদি বড় ম্যাচ গুরুত্বপূর্ণ হত, তাহলে ১০ মার্চ কোনও রাজনৈতিক দলই সমাবেশের ডাক দিত না। ইডেন গার্ডেন্সে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ বা আইপিএল-এর কোনও ম্যাচের দিন যেমন শহরে কোনও বড়মাপের রাজনৈতিক কর্মসূচি দেখা যায় না। কিন্তু ফুটবলের ক্ষেত্রে সেরকম কোনও ব্যাপার নেই। এর কারণ হতে পারে যে এখনও ইস্টবেঙ্গল-মোহনবাগান সমর্থকদের বেশিরভাগ অংশ সাধারণ মানুষ। 'এলিট' গোষ্ঠী সাধারণত ফুটবল ম্যাচ দেখতে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে যায় না। ফলে সহজেই ফুটবলের উপর কোপ নেমে আসে।

কলকাতা ডার্বির ভবিষ্যৎ কী?

১০ মার্চের পরিবর্তে অন্য কোনও দিন কলকাতাতেই ইস্টবেঙ্গল-মোহনবাগান সুপার জায়ান্ট ম্যাচ আয়োজন করা হবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে এফএসডিএল। ১৩ মার্চ কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে সবুজ-মেরুনের ম্যাচ রয়েছে। তারপর ৩১ মার্চ চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে ম্যাচ। এর মধ্যে ইস্টবেঙ্গলের কোনও ম্যাচ নেই। ফলে এই বিরতিতে কলকাতা ডার্বি আয়োজন করা যেতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

East Bengal: ওড়িশার বিরুদ্ধে ৩২ সেকেন্ডে বিষ্ণুর গোলের পরেও হার ইস্টবেঙ্গলের

Mohun Bagan Super Giant: ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র, আইএসএল-এ পয়েন্ট তালিকায় ৩ নম্বরে মোহনবাগান সুপার জায়ান্ট

East Bengal: কলকাতা পৌঁছে রিহ্যাব শুরু, কবে মাঠে নামবেন সল ক্রেসপো?

Share this article
click me!