ISL: আর মাত্র বাকি কয়েকদিন, আইএসএল শুরুর আগে কলকাতার তিন প্রধান ঠিক কোথায় দাঁড়িয়ে?

শুরু হচ্ছে ভারতীয় ফুটবলের (Indian Football) মেগা টুর্নামেন্ট আইএসএল (Indian Super League 2024-25)। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে বল গড়াবে এই প্রতিযোগিতার।

Subhankar Das | Published : Sep 7, 2024 11:10 AM IST / Updated: Sep 09 2024, 07:15 PM IST

শুরু হচ্ছে ভারতীয় ফুটবলের (Indian Football) মেগা টুর্নামেন্ট আইএসএল (Indian Super League 2024-25)। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে বল গড়াবে এই প্রতিযোগিতার।

হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় রয়েছেন সারা দেশের ফুটবলপ্রেমীরা। এই বছর থেকে আরও একটি নতুন দল অংশ নিচ্ছে আইএসএলে (ISL)। গত মরশুমে আই লিগ চ্যাম্পিয়ন হয়ে এবার আইএসএল-এর মঞ্চে নিজেদের প্রমাণ করতে নামবে মহামেডান স্পোর্টিং (Mohammedan Sporting Club) ফুটবল দল।

Latest Videos

কলকাতার দুই জায়ান্ট ফুটবল ক্লাব মোহনবাগান (Mohun Bagan) এবং ইস্টবেঙ্গল (East Bengal) তো ছিলই। এবার তাদের সঙ্গে যুক্ত হল সাদকালো ব্রিগেডও। আর এই প্রতিযোগিতায় নামার আগে যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাল মহামেডানকে।

দলের কোচ আন্দ্রে চেরনিশভের (Andrey Chernyshov) কথায়, “আই লিগ কিংবা আইএসএল, প্রতিটা ম্যাচেই লড়াই ১১ বনাম ১১। তবে এটা ঠিক যে, আইএসএল-এর মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা অনেক বেশি। কারণ, একাধিক জাতীয় দলের ফুটবলারদের বিরুদ্ধে আমাদের খেলতে হবে।”

তাঁর মতে, “বিদেশিরাও অনেক ভালোমানের। তবে আমরা জয় ছাড়া কিছুই ভাবছি না। কারণ, সমর্থকরা আমাদের জয় দেখার জন্যই মাঠে আসেন। এটা ঠিক যে, সবদিন হয়ত ভালো খেলা যায় না। সব ম্যাচে জয় আসে না। কিন্তু সমর্থকরা সবসময় আমাদের পাশে থাকেন। তাই ওদের খুশি করাটা আমাদের দায়িত্ব।”

অপরদিকে সাদাকালো ব্রিগেডের অন্যতম ফুটবলার সামাদ আলি মল্লিক (Samad Ali Mallick) বলছেন, “কিছু পুরনো ফুটবলার আমাদের দলে রয়েছে এবং কয়েকজন নতুন এসেছে। তবে আমরা সবাই কঠোর অনুশীলন করছি। তাই আমরা আত্মবিশ্বাসী।”

এতো গেল মহামেডানের কথা। পিছিয়ে নেই মোহনবাগানও। জেতার লক্ষ্যে ঝাঁপাচ্ছে তারাও। দলের অন্যতম গোলমেশিন জেসন কামিংস (Jason Cummings) জানাচ্ছেন, “আমরা ম্যাচ ধরে এগোতে চাই। সমর্থকদের প্রত্যাশা অনেক। তা পূরণ করতে আমরা বদ্ধপরিকর।”

ওদিকে দিমিত্রি পেত্রাতোসের (Dimitri Petratos) মতে, “আমাদের একমাত্র ফোকাস এখন আইএসএল। সামনের ম্যাচগুলিতে ভালো ফলের বিষয়ে আমরা ভীষণ আশাবাদী।”

অন্যদিকে, সবুজ মেরুন হেডস্যার জোসে মোলিনা (Jose Francisco Molina) বলছেন, “প্রতিটি ম্যাচই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে হলে সব ম্যাচই জিততে হবে। তাই আমরা সেইভাবেই প্রস্তুতি নিচ্ছি।”

এবার আসা যাক ইস্টবেঙ্গলের কথায়। দলের কোচ কার্লোস কুয়াদ্রাতের (Carles Cuadrat) কথায়, “সমর্থকদের সঙ্গে আমরাও ভীষণ আবেগপ্রবণ। নিশ্চয়ই ভালো ফল করব আমরা। গোটা দল আশাবাদী। অনেক ভালোমানের ফুটবলার রয়েছে আমাদের দলে। অনেকে আবার জাতীয় দলের হয়েও খেলতে ব্যস্ত। তারা ফিরলে দল আরও শক্তিশালী হবে। ছেলেরা প্রচুর পরিশ্রম করছে। আর অনুশীলন নিয়ে আমি যথেষ্ট খুশি। অনেক কঠিন ম্যাচ রয়েছে আমাদের সামনে। আপাতত সেদিকেই ফোকাস করছি।”

অন্যদিকে ক্লেইটন সিলভা বলছেন, “আমরা লড়াই করব সেরা হওয়ার জন্যই।” সেইসঙ্গে, হেক্টরের মতে, “চাপ তো থাকবেই। বড় দলের হয়ে খেলতে গেলে এই চাপ নিয়েই ভালো ফুটবল উপহার দিতে হবে। দলের ডিফেন্সকে যথাসাধ্য সাহায্য করব।”

সবমিলিয়ে, আইএসএল শুরুর আগে কলকাতার তিন প্রধানই ভীষণ আশাবাদী ভালো ফলের বিষয়ে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'কীভাবে থেকে কোটি কোটি টাকা লুটত সন্দীপ ঘোষের সিন্ডিকেট?' দেখুন কী বললেন ডাঃ অর্চনা মজুমদার | RG Kar
লাইভ সম্প্রচারে আপত্তি কীসের মমতার? প্রশ্ন তুললেন সিনিয়র ডাক্তাররা | R G Kar Protest | Doctors
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
অবশেষে ৩০ জনকে নিয়েই নবান্নে বৈঠকে এল ডাক্তাররা, এবার কী স্বাভাবিক হবে পরিস্থিতি? R G Kar Protest