মেসির বিরুদ্ধে খেলতে নেমে সবসময় সমস্যায় পড়েছি, ও সেরা ফুটবলার, বলছেন র‍্যামোস

কাতার বিশ্বকাপের পর থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে লিওনেল মেসির তুলনা আর সেভাবে হয় না। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরাই মেসিকে এগিয়ে রাখছেন। এ ব্যাপারে মুখ খুললেন এই দুই তারকার সঙ্গেই খেলা সার্জিও র‍্যামোস।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 2:38 AM IST / Updated: Feb 05 2023, 09:59 AM IST

স্পেনের ডিফেন্ডার সার্জিও র‍্যামোস যখন রিয়াল মাদ্রিদের হয়ে খেলতেন, তখন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে তাঁর সম্পর্ক একেবারেই ভালো ছিল না। রিয়াল-বার্সা দ্বন্দ্বের চরম রূপ দেখা যেত মাঠে। মেসি যেমন র‍্যামোসকে টপকে গোল করার চেষ্টা করতেন, র‍্যামোসও তেমনই কড়া ট্যাকল করে মেসিকে আটকানোর চেষ্টা করতেন। কিন্তু দিন বদলেছে। র‍্যামোস এখন আর রিয়াল মাদ্রিদে নেই। মেসিও বার্সেলোনা ছেড়েছেন। এই দুই ফুটবলারই এখন ফ্রান্সের ক্লাব প্যারিস সাঁ জা-র হয়ে একসঙ্গে খেলছেন। মেসির সঙ্গে র‍্যামোসের সম্পর্কও বদলে গিয়েছে। রিয়াল মাদ্রিদের হয়ে খেলার সময় সতীর্থ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেই সবসময় সমর্থন করতেন র‍্যামোস। নিজের বইয়েও রোনাল্ডোকেই সেরা ফুটবলার বলে উল্লেখ করেছেন। কিন্তু এখন তিনি মেসিকেই এগিয়ে রাখছেন। এই স্প্যানিশ ডিফেন্ডারের দাবি, মেসির বিরুদ্ধে খেলতে নেমে কোনওদিনই স্বচ্ছন্দবোধ করতেন না তিনি। রোনাল্ডোর চেয়ে এগিয়ে মেসি। র‍্যামোসের এই সাক্ষাৎকার প্রকাশিত হতেই ফুটবল বিশ্বে ফের মেসি-রোনাল্ডোকে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

পিএসজি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে র‍্যামোস বলেছেন, ‘মেসির বিরুদ্ধে খেলতে নেমে বারবার সমস্যায় পড়তে হয়েছে। এখন ওর সঙ্গে একই দলে খেলা উপভোগ করছি আমি। ও বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার।’

এর আগে একটি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে র‍্যামোস বলেছিলেন, ‘আমি সেরা ফুটবলারদের সঙ্গে খেলতে চাই। মেসি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। আমি সবসময় বলে এসেছি, আমার দলে মেসির ভূমিকা থাকবে।’

লা লিগা-সহ বিভিন্ন প্রতিযোগিতায় বহুবার মেসির বিরুদ্ধে খেলেছেন র‍্যামোস। ২০১০ সালে রিয়াল মাদ্রিদকে ৫-০ উড়িয়ে দেয় বার্সেলোনা। সেই ম্যাচের শেষদিকে মেসিকে বিশ্রী ফাউল করে লাল কার্ড দেখেন এই স্প্যানিশ ডিফেন্ডার। ২০১৭ সালেও এল ক্লাসিকোতে লাল কার্ড দেখেন র‍্যামোস। সেই ম্যাচে তিনি জোড়া পায়ে মেসিকে ট্যাকল করেন। এই ফাউল নিয়ে রিয়াল-বার্সা তিক্ততা বেড়ে গিয়েছিল। 

এখন অবশ্য একই দলে খেলার সুবাদে মেসির প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠেছেন র‍্যামোস। কিছুদিন আগে পিএসজি যখন সৌদি আরব সফরে গিয়েছিল, তখন রোনাল্ডোর বিরুদ্ধে একসঙ্গে খেলতে নেমেছিলেন মেসি ও র‍্যামোস। সেই ম্যাচে জোড়া গোল করেন রোনাল্ডো। তবে জয় পায় পিএসজি। 

রবিবার রোনাল্ডোর জন্মদিন। ৩৮ বছর পূর্ণ করলেন এই তারকা। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা রোনাল্ডোকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন। এরই মধ্যে রোনাল্ডোর প্রাক্তন সতীর্থ র‍্যামোসের এই সাক্ষাৎকার নিয়ে শুরু হয়েছে চর্চা।

আরও পড়ুন-

৩৮ বছর পূর্ণ করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জন্মদিনের শুভেচ্ছা সারা বিশ্বের অনুরাগীদের

ভারতের মাটিতে আইএসএল ক্লাবের বিরুদ্ধে খেলতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

প্যারিস সাঁ জা ছেড়ে কি বার্সেলোনায় ফিরছেন লিওনেল মেসি? জোরদার জল্পনা

Read more Articles on
Share this article
click me!