ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকানা পেতে আগ্রহী কাতার ইসলামিক ব্যাঙ্কের চেয়ারম্যান

বিশ্বের অন্যতম জনপ্রিয় ও সফল ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকানা বদল হচ্ছে। গ্লেজার পরিবার এই ক্লাবের মালিকানা ছেড়ে দিচ্ছে। ইলন মাস্ক ম্যান ইউয়ের মালিকানা পেতে আগ্রহী বলে শোনা যাচ্ছিল। তবে তিনি শেষপর্যন্ত দরপত্র জমা দেননি।

Web Desk - ANB | Published : Feb 18, 2023 4:28 AM IST / Updated: Feb 18 2023, 11:43 AM IST

গ্লেজার পরিবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিক্রি করে দেবে ঘোষণা করার পর থেকেই এই বিখ্যাত ক্লাবের মালিকানা কাদের হাতে যাবে সেটা নিয়ে জল্পনা শুরু হয়েছে। বিশ্বের অন্যতম ধনী ইলন মাস্ক ম্যান ইউয়ের মালিকানা পেতে আগ্রহী বলে শোনা যাচ্ছিল। কিন্তু তিনি আনুষ্ঠানিকভাবে এগিয়ে আসেননি বলেই জানা গিয়েছে। শুক্রবার জিএমটি অনুযায়ী রাত ১০টা পর্যন্ত দরপত্র জমা দেওয়ার সময়সীমা ছিল। তার মধ্যে দরপত্র জমা দেননি মাস্ক। ফলে তিনি ম্যান ইউ কেনার দৌড়ে নেই। আপাতত ম্যান ইউয়ের নতুন মালিক হওয়ার দৌড়ে সবার আগে কাতর ইসলামিক ব্যাঙ্কের চেয়ারম্যান শেখ জশিম বিন হামাদ আল-থানি। তিনি দরপত্র জমা দিয়েছেন। ইংল্যান্ডের এই বিখ্যাত ক্লাবের পুরনো গৌরব ফিরিয়ে আনার জন্য উপযুক্ত পদক্ষেপের প্রতিশ্রুতি দিচ্ছেন শেখ জশিম। ম্যান ইউ বর্তমানে দেনায় ডুবে। ক্লাবকে দেনামুক্ত করার প্রতিশ্রুতিও দিচ্ছেন কাতারের শেখ। তিনি মালিকানা পেলে আর্থিকভাবে লাভবান হতে পারে ম্যান ইউ। যদিও শেখ জশিম কত অর্থ বিনিয়োগ করছেন, সেটা জানানো হয়নি।

শেখ জশিমের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘শেখ জশিমের নাইন টু ফাউন্ডেশনের মাধ্যমে সম্পূর্ণ ঋণমুক্তভাবে ম্যাঞ্চেস্টার ইউনাটেডের মালিকানা নেওয়া হবে। নাইন টু ফাউন্ডেশন ফুটবল দল, অনুশীলন কেন্দ্র, স্টেডিয়াম, দর্শকদের সুযোগ-সুবিধা এবং ক্লাবের সঙ্গে যুক্ত সবপক্ষের সুবিধার জন্য বিনিয়োগ করতে চাইছে। এই বিনিয়োগের মাধ্যমে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবকে পুরনো জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হবে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড যাতে ফের বিশ্বের সেরা দল হয়ে ওঠে সেই লক্ষ্যে কাজ করা হবে।’

২০০৫ সালে ১৪০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকানা নেয় গ্লেজার পরিবার। প্রথম কয়েক বছর ভালোভাবেই চলছিল ম্যান ইউ। কিন্তু ২০১৩ সালে অ্যালেক্স ফার্গুসন অবসর নেওয়ার পর থেকেই দলের পতন শুরু হয়। একের পর এক কোচ, ফুটবলার বদল করেও পুরনো সাফল্যের পথে ফিরে যাওয়া সম্ভব হয়নি। দলের পারফরম্যান্স যত খারাপ হয়েছে ক্লাবের আর্থিক অবস্থাও ততই খারাপ হয়েছে। এই পরিস্থিতিতে গ্লেজার পরিবার সরে গেলে ম্যান ইউ সমর্থকদের একাংশ খুশিই হবেন। তাঁদের আশা, নতুন ম্যানেজার এলে ক্লাবের অবস্থার উন্নতি হতে পারে।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ইংলিশ প্রিমিয়ার লিগ জিততে পারছে না, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও খেলছে না। দলের এই অবস্থায় ক্ষুব্ধ সমর্থকরা। তাঁরা দলের উন্নতি চাইছেন।

আরও পড়ুন-

জুনে কলকাতায় আসছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ!

পিএসজি ছাড়া প্রায় নিশ্চিত, ইন্টার মায়ামিতে যোগ দিতে পারেন লিওনেল মেসি

পেনাল্টি বাঁচানোর পরেই অঘটন, মাঠেই মৃত্যু বেলজিয়ান ক্লাবের গোলকিপারের

Share this article
click me!