Euro Cup 2024: শেষ মুহূর্তের গোলে নাটকীয় জয় পর্তুগালের, চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারালেন রোনাল্ডোরা

ইউরো কাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বুধবার, জার্মানির লেইপজিগ স্টেডিয়ামে মুখোমুখি হয় পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র। সেই ম্যাচেই শেষ মুহূর্তের গোলে নাটকীয় জয় পর্তুগালের। চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারালেন রোনাল্ডোরা।

Subhankar Das | Published : Jun 18, 2024 8:53 PM IST / Updated: Jun 19 2024, 02:39 AM IST

ইউরো কাপের (Euro Cup 2024) গুরুত্বপূর্ণ ম্যাচে বুধবার, জার্মানির লেইপজিগ স্টেডিয়ামে মুখোমুখি হয় পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র (Portugal vs Czech Republic Euro 2024)। সেই ম্যাচেই শেষ মুহূর্তের গোলে নাটকীয় জয় পর্তুগালের। চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারালেন রোনাল্ডোরা।

ম্যাচের শুরু থেকেই যেন আক্রমণের ঝড়। লাগাতার অ্যাটাকিং ফুটবলে চেক প্রজাতন্ত্রকে কার্যত চাপে ফেলে দেন পর্তুগিজরা। পেপে (Pepe), রুবেন ডায়াজ (Ruben Dias), ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) এবং ব্রুনো ফার্নান্দেজদের (Bruno Fernandes) ব্যাক টু ব্যাক আক্রমণে একসময় রীতিমতো দিশেহারা দেখায় চেক প্রজাতন্ত্রের রক্ষণভাগকে (Portugal vs Czech Republic Euro 2024 Live)। বার্নার্ডো সিলভা (Bernardo Silva) থেকে নুনো মেন্ডেস (Nuno Mendes), এই দুই পর্তুগিজ জোড়া ফলা বারংবার আক্রমণ হানেন চেক প্রজাতন্ত্রের টপ বক্সে।

Latest Videos

ম্যাচের ১৭ মিনিটে, মেন্ডেসের শট একটুর জন্য বাইরে যায়। তার ঠিক কিছুক্ষণ পর, খেলার ২০ মিনিটে রুবেন ডায়াজও একটুর জন্য গোল মিস করেন। তবে ম্যাচের ৩২ মিনিটে, চেক গোলকিপার স্ট্যানেকের (Stanek) দুরন্ত সেভের প্রশংসা করতেই হয়। কিন্তু লাগাতার আক্রমণ করলেও, গোলের মুখ খুলতে পারেনি পর্তুগাল (Portugal)। কারণ, লাগাতার আক্রমণের মুখেও চেক প্রজাতন্ত্রের (Czech Republic) ডিফেন্স সজাগ ছিল।

তাই একাধিক অ্যাটাক তুলে আনলেও, গোল করতে ব্যর্থ হয় পর্তুগাল (Portugal)। ফার্স্ট হাফের বেশিরভাগ সময়েই বল ছিল চেক প্রজাতন্ত্রের অর্ধে (পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র ইউরো ২০২৪ লাইভ)। কিন্তু তাও ম্যাচে গোল আসেনি। চেক প্রজাতন্ত্রের রক্ষণভাগ একাধিক আক্রমণকে প্রতিহত করে। শেষপর্যন্ত, প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য অবস্থাতেই।

দ্বিতীয়ার্ধের খেলাও বেশ জমে ওঠে। সবথেকে বড় বিষয়, বেশকিছু পজিটিভ মুভ চেক প্রজাতন্ত্রের তরফ থেকেও দেখা যায় সেকেন্ড হাফে। ‘সিআর৭’ বেশ কয়েকবার পৌঁছে গেছিলেন বিপক্ষের পেনাল্টি বক্সে। কিন্তু কাঙ্খিত গোলটি আসেনি তখনও। ম্যাচের ৫৮ মিনিটে, রোনাল্ডোর দুরন্ত ফ্রিকিকও রুখে দেন চেক প্রজাতন্ত্রের গোলরক্ষক(Portugal vs Czech Republic Euro 2024 Live Streaming)।

তার কয়েকমুহূর্ত বাদেই, চেক প্রজাতন্ত্রের রক্ষণভাগের ভালো ব্লকিং আরও একটি গোল আটকে দেয়। কিন্তু লাগাতার আক্রমণের মাঝেও খেলায় ফিরে আসার চেষ্টা করছিল চেক প্রজাতন্ত্র। আর সেই জায়গা থেকেই, একেবারে গোটা স্টেডিয়ামকে অবাক করে দিয়ে ম্যাচের প্রথম গোলটি তারা তুলে নেয়।

খেলার ৬২ মিনিটে, টপ বক্সের বাইরে থেকে ডান পায়ের জোরালো শটে বলকে জালে জড়িয়ে দেন চেক ফরোয়ার্ড লুকাস প্রভোড (Lukas Provod)। শরীর ছুঁড়েও সেই শট আটকাতে পারেননি পর্তুগিজ গোলরক্ষক দিয়োগো কোস্তা (Diogo Costa)। সেইসঙ্গে, চেক প্রজাতন্ত্র এগিয়ে যায় ১-০ ব্যবধানে (পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র)।

তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পর্তুগালকেও। ম্যাচের ৬৯ মিনিটে, চেক ডিফেন্ডার রবিন র‍্যান্যাকের (Robin Hranac) আত্মঘাতী গোলে সমতা ফেরায় তারা। অন্যদিকে, ম্যাচের ৮২ মিনিটে, চেক প্রজাতন্ত্রের শট একটুর জন্য বাইরে যায়।

আর খেলার একেবারে শেষদিকে অফসাইডের জন্য বাতিল হয় পর্তুগালের একটি গোল বাতিল করেন রেফারি। কিন্তু তারপরেও অনেক নাটক যে বাকি ছিল।

খেলার একেবারে শেষ মুহূর্তে গোল। ম্যাচের অতিরিক্ত সময়ে, ফ্রান্সিসকোর (Francisco Conceiçao) জয়সূচক গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় পর্তুগাল। তারপর আর কোনও গোল হয়নি। শেষপর্যন্ত, ২-১ গোলে জিতে ইউরো যাত্রা শুরু করলেন রোনাল্ডোরা।

আরও পড়ুনঃ

Euro Cup 2024: হাড্ডাহাড্ডি লড়াই এবং সঙ্গী দুরন্ত ফুটবল, জর্জিয়াকে ৩-১ গোলে হারাল তুরস্ক

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
'বাংলায় এবার শুধু চাকরিই চাকরি' দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় | Mamata Banerjee