Euro Cup 2024: হাড্ডাহাড্ডি লড়াই এবং সঙ্গী দুরন্ত ফুটবল, জর্জিয়াকে ৩-১ গোলে হারাল তুরস্ক

ইউরো কাপের (Euro Cup 2024) গুরুত্বপূর্ণ ম্যাচে মঙ্গলবার, জার্মানির ডর্টমুন্ড স্টেডিয়ামে মুখোমুখি হয় তুরস্ক বনাম জর্জিয়া (Turkiye vs Georgia Euro 2024)। সেই ম্যাচে জর্জিয়াকে ২-১ গোলে হারাল তুরস্ক। 

Subhankar Das | Published : Jun 18, 2024 5:57 PM IST / Updated: Jun 18 2024, 11:40 PM IST

ইউরো কাপের (Euro Cup 2024) গুরুত্বপূর্ণ ম্যাচে মঙ্গলবার, জার্মানির ডর্টমুন্ড স্টেডিয়ামে মুখোমুখি হয় তুরস্ক বনাম জর্জিয়া (Turkiye vs Georgia Euro 2024)। সেই ম্যাচে জর্জিয়াকে ২-১ গোলে হারাল তুরস্ক।

হাড্ডাহাড্ডি লড়াইকে (তুরস্ক বনাম জর্জিয়া ইউরো ২০২৪) সঙ্গী করে, শুরু থেকেই জমে ওঠে খেলা। তুরস্কের ১৪ নম্বর জার্সি আবদুলকরিমের (Abdulkerim) হেড একটুর জন্য বাইরে না গেলে, তখনই এগিয়ে যেতে পারত তুরস্ক। এরপর ঠিক ম্যাচের ১০ মিনিটে, তুরস্কের স্ট্রাইকার কান আইহানের (Kaan Ayhan) শট বারপোষ্টে লেগে প্রতিহত হয়। তবে পাল্টা আক্রমণে উঠে আসে জর্জিয়াও। প্রশংসা করতে হয়, তুরস্ক গোলরক্ষক মার্ট গুনকের (Mart Gunok)। দুরন্ত একটি সেভ করেন তিনি (Turkiye vs Georgia Euro 2024 Live)।

Latest Videos

কিন্তু আজ যেন আলাদাই ছন্দে ছিলেন তুরস্কের ফুটবলাররা। ক্রমাগত আক্রমণ তুলে এনে মাঝমাঠের দখল নিতে শুরু করেন তারা। সেই সুবাদেই ম্যাচের ২৫ মিনিটে গোল। ফের্ডির (Ferdi Kadioglu) সেন্টার সঠিকভাবে ক্লিয়ার করতে ব্যর্থ হয় জর্জিয়া ডিফেন্স। সেই বল পেয়েই দূরপাল্লার জোরালো শটে গোল করে যান মার্ট মুলডুর (Mert Muldur)। সেইসঙ্গে, তুরস্ক এগিয়ে ১-০ ব্যবধানে (Turkiye vs Georgia Euro 2024 Live)।

কিন্তু হাল ছাড়ার পাত্র ছিল না জর্জিয়াও। পাল্টা ম্যাচে ফিরে আসে তারাও। খেলার ৩২ মিনিটে, জর্জিয়া স্ট্রাইকার মিকাউটাডজের (Mikautadze) গোলে সমতা ফেরায় জর্জিয়া। ম্যাচের ফলাফল দাঁড়ায় ১-১ (তুরস্ক বনাম জর্জিয়া ইউরো ২০২৪ লাইভ)। তার কয়েকমুহূর্ত বাদেই ফের একবার তাঁর সামনে সুযোগ চলে আসে, একটুর জন্য গোল মিস হয় এই জর্জিয়া স্ট্রাইকারের।

তারপর আর কোনও গোল হয়নি। প্রথমার্ধ শেষ হয় ১-১ ফলাফল নিয়েই। দ্বিতীয়ার্ধের খেলাও বেশ আক্রমণাত্মক ছন্দেই শুরু করে তুরস্ক। এক গোলে এগিয়ে গিয়ে তারপর আবার এক গোল খাওয়ার ফলে তুলনামূলকভাবে কিছুটা চাপে পড়ে যায় তারা। বরং, জর্জিয়ার মধ্যে আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে যায় সমতা ফেরানোর পর।

খেলার ৫৭ মিনিটে, ফ্রিকিক পায় তুরস্ক। সেই ফ্রিকিক দুরন্ত সেভ করেন জর্জিয়া গোলরক্ষক মামারড্যাশভিলি (Mamardashvili)। কিন্তু সেখানেই শেষ নয়। ম্যাচের ৬৫ মিনিটে, আর্ডা গুলারের (Arda Guler) বাঁ-পায়ের জোরালো দূরপাল্লার শট সোজা জালে জড়িয়ে যায় এবং তুরস্ক ম্যাচে লিড নেয় ২-১ ব্যবধানে। এরপর সুযোগ আসে জর্জিয়ার সামনেও। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি তারা।

তার ঠিক কয়েক মুহূর্ত বাদেই আবারও একটি অসাধারণ সেভ করেন জর্জিয়া গোলরক্ষক। ম্যাচের একেবারে শেষে দুটি সহজ সুযোগ নষ্ট হয় জর্জিয়ার। একটি শট বারপোষ্টে লাগে। লাগাতার আক্রমণ তুলে আনলেও গোলে রূপান্তরিত করতে ব্যর্থ হন জর্জিয়া ফুটবলাররা। কর্নার পেলেও তা কাজে লাগাতে পারেননি। কিন্তু চেষ্টা জারি রেখেছিল জর্জিয়া।

ম্যাচের একেবারে শেষে, গোল করতে তুরস্কের পেনাল্টি বক্সে উঠে আসেন জর্জিয়া গোলরক্ষকও। বলা যেতে পারে, দলের প্রতি দায়বদ্ধতা। কিন্তু তুরস্ক গোলরক্ষক কর্নার থেকে আসা বলকে তালুবন্দী করে তা ছুঁড়ে দেন সামনের দিকে। আর সেই বল পেয়েই, কার্যত খালি গোলে ঠেলে দেন মহম্মদ করিম (Muhammed Kerem Akturkoglu)। সেইসঙ্গে, তুরস্ক ম্যাচ জিতে নেয় ৩-১ ব্যবধানে।

কিন্তু এই ম্যাচ নিয়ে একটা কথা বলাই যায় যে। দুর্দান্ত ফুটবলের নিদর্শন রাখে দুই দলই। সেইসঙ্গে, হাড্ডাহাড্ডি লড়াই দেখা গেল সবুজ গালিচায়।

আরও পড়ুনঃ

Euro Cup 2024: অস্ট্রিয়ার বিরুদ্ধে নাকে 'গুরুতর' চোট, ঝরল রক্ত! পরের ম্যাচে খেলবেন এমবাপে?

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'বাংলায় এবার শুধু চাকরিই চাকরি' দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় | Mamata Banerjee
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram