'গোলন্দাজ' রবার্ট লেওয়ানডস্কি! দেবের ছবির পোস্টার নকল স্পেনের লা লিগার

বাংলার ফুটবলপ্রেমীরা ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান স্পোর্টিং ক্লাব ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের লিগের খবর রাখেন। কিন্তু স্পেনেও যে ফুটবল নিয়ে তৈরি বাংলা ছবির খবর পৌঁছে গিয়েছে, সেটা এতদিন জানা যায়নি।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 3:22 PM IST / Updated: Mar 21 2023, 09:30 PM IST

'গোলন্দাজ' ছবিতে ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় অভিনয় করেন দেব। সেই ছবির পোস্টারে তাঁকে পাঞ্জাবির উপর শাল জড়িয়ে ঠিক যে ভঙ্গিতে দেখা গিয়েছিল, একইভাবে বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কির পোস্টার প্রকাশ করল স্পেনের লা লিগা কর্তৃপক্ষ। মঙ্গলবার লা লিগার ইনস্টাগ্রাম হ্যান্ডলে এই পোস্টার শেয়ার করা হয়েছে। সেই পোস্টারে বাংলায় লেখা আছে 'গোলন্দাজ'। লা লিগার চলতি মরসুমে এখনও পর্যন্ত সর্বাধিক গোলদাতা লেওয়ানডস্কি। পোল্যান্ডের এই স্ট্রাইকার বার্সেলোনার হয়ে লা লিগায় ২১ ম্যাচ খেলে ১৫ গোল করেছেন। সে কথা উল্লেখ করা হয়েছে। চলতি লা লিগায় সবচেয়ে বেশি গোল করেছেন বলেই লেওয়ানডস্কিকে ‘গোলন্দাজ’ আখ্যা দেওয়া হয়েছে। এই পোস্টার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। বাংলার ফুটবলপ্রেমীদের পাশাপাশি চলচ্চিত্রপ্রেমীরাও এই পোস্টার দেখে উচ্ছ্বসিত। বাংলায় ফুটবল নিয়ে তৈরি একটি ছবি লা লিগা কর্তৃপক্ষের নজরে পড়ায় এবং দেবের ভঙ্গিতে লেওয়ানডস্কিকে তুলে ধরায় সবাই খুশি।

 

 

বাংলায় বহুদিন ধরেই সাহিত্য, নাটক, চলচ্চিত্রে উঠে এসেছে ফুটবল। সারা দেশে ক্রিকেট জনপ্রিয় হলেও, বাংলায় এখনও ক্রিকেটকে টেক্কা দিতে পারে ফুটবল। এটিকে মোহনবাগানের আইএসএল চ্যাম্পিয়ন হয়ে গোয়া থেকে কলকাতায় ফেরার দিন বিমানবন্দর, রাস্তার ছবিই এর প্রমাণ। বাংলার ফুটবলপ্রেমের কথা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সময় বিভিন্ন দেশের ফুটবলার, কর্তা, সাংবাদিকরা বাংলার ফুটবল-আবেগ দেখে গিয়েছেন। দিয়েগো মারাদোনা, পেলে, লিওনেল মেসিরাও কলকাতায় এসে আবেগে ভেসে গিয়েছেন। কিন্তু এতদিন কোনও বাংলা ছবি বিদেশি লিগে আলোচিত হয়নি। ফলে ইতিহাস সৃষ্টি করল 'গোলন্দাজ'

সোমবার আইএসএল চ্যাম্পিয়ন হওয়া এটিকে মোহনবাগানের সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'ব্রাজিল, ইটালি, পোল্যান্ডকে হারিয়ে বিশ্বসেরা হতে হবে।' তাঁর সেই বক্তব্যের পরের দিনই বাঙালি পোশাকে পোল্যান্ডের জাতীয় দলের অধিনায়ক লেওয়ানডস্কির ছবি দেখা গেল। বায়ার্ন মিউনিখ, বার্সেলোনায় খেলার সুবাদে বাংলার ফুটবলপ্রেমীদের কাছে সুপরিচিত এই স্ট্রাইকার। তাঁকে বাঙালি পোশাকে দেখে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তৈরি হয়েছে।

'গোলন্দাজ' মুক্তি পায় ২০২১ সালে। অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল ছবিটি। দেব ছাড়াও এই ছবিতে অভিনয় করেন সঙ্গীতশিল্পী শ্রীকান্ত আচার্য, অনির্বাণ ভট্টাচার্য, ইশা সাহা। মুক্তি পাওয়ার পর প্রথম সপ্তাহেই বক্স অফিসে ২ কোটি টাকারও বেশি ব্যবসা করে 'গোলন্দাজ'। এবার ছবিটি আন্তর্জাতিক পরিচিতি পেল।

আরও পড়ুন-

আইএসএল জয়ী মোহনবাগানকে সম্বর্ধনা দিলেন মুখ্যমন্ত্রী, প্রীতম ও কোচের হাতে তুলে দিলেন মিষ্টি

আইএসএল ফাইনালে গ্যালারিতে ছিলেন, সরকারিভাবে মোহনবাগানের ফার্স্ট লেডি হচ্ছেন সোনেলা পাল

আর এটিকে মোহনবাগান নয়, পরের মরসুম থেকে মোহনবাগান সুপার জায়ান্টস, ঘোষণা সঞ্জীব গোয়েঙ্কার

Share this article
click me!