৩০০ মিলিয়ন ইউরো! রেকর্ড অর্থে কিলিয়ান এমবাপেকে দলে নিতে ঝাঁপাল আল-হিলাল

কাতার বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা কিলিয়ান এমবাপেকে কি এবার সৌদি প্রো লিগে খেলতে দেখা যাবে? এই সম্ভাবনা তৈরি হয়েছে। তবে পছন্দের ক্লাব রিয়াল মাদ্রিদের হয়েও খেলতে পারেন এমবাপে।

Soumya Gangully | Published : Jul 24, 2023 1:47 PM IST / Updated: Jul 24 2023, 08:59 PM IST

সম্প্রতি আল-নাসর তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দাবি করেছেন, তাঁকে দেখে সৌদি প্রো লিগে যোগ দিচ্ছেন বিশ্ব ফুটবলের বড় তারকারা। রোনাল্ডোর এই দাবিকে সত্যি প্রমাণ করার জন্য হয়তো নয়, তবে নিজেদের দলকে শক্তিশালী করে তোলার জন্য গত কয়েক বছরে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে প্রতিষ্ঠিত করা কিলিয়ান এমবাপেকে দলে নেওয়ার চেষ্টা শুরু করল আল-হিলাল। এই ক্লাবের পক্ষ থেকে এমবাপেকে দলে নেওয়ার জন্য ৩০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেওয়া হয়েছে। অতীতে বিশ্বের কোনও ফুটবলার দলবদলের সময় এত অর্থ পাননি। ফলে সৌদি প্রো লিগে যোগ দিলে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হয়ে উঠবেন এমবাপে। তবে ২৪ বছর বয়সে এই স্ট্রাইকারের ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমানোর সম্ভাবনা কম। রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন এমবাপে।

আগামী বছর পিএসজি-র সঙ্গে এমবাপের চুক্তি শেষ হচ্ছে। ফ্রান্সের চ্যাম্পিয়ন ক্লাবের পক্ষ থেকে এমবাপেকে নতুন চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু সেই প্রস্তাবে রাজি হচ্ছেন না ফ্রান্সের তরুণ স্ট্রাইকার। তিনি দল ছাড়তে পারেন। বিশ্বের যে কোনও বড় ক্লাবই এমবাপেকে দলে নিতে চাইবে। ফরাসি স্ট্রাইকারকে দলে নিতে আগ্রহী ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা দল চেলসি। এছাড়া ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম হটস্পার, ইন্টার মিলান, বার্সেলোনার মতো বিখ্যাত ক্লাবগুলিও এমবাপেকে দলে নিতে চাইছে। তবে এমবাপের প্রথম পছন্দের ক্লাব রিয়াল মাদ্রিদ।

ফ্রান্সের হয়ে ২০১৮ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হন এমবাপে। ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেন তরুণ স্ট্রাইকার। এরপর কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন এমবাপে। পরপর ২ বার বিশ্বকাপ ফাইনাল খেলে ৪ গোল করার রেকর্ড আর কারও নেই। ফলে বিশ্ব ফুটবলে এমবাপের গুরুত্ব অনেক বেড়ে গিয়েছে। লিওনেল মেসি-রোনাল্ডো পরবর্তী যুগে বিশ্ব ফুটবল শাসন করতে পারেন এমবাপে। ফলে তিনি এখনই অর্থের মোহে ইউরোপের ক্লাব ফুটবল ছেড়ে এশিয়ায় আসবেন না বলেই ধারণা ফুটবল মহলের।

গত মরসুমে সৌদি প্রো লিগে তৃতীয় স্থানে ছিল আল-হিলাল। চ্যাম্পিয়ন হয় আল-ইত্তিহাদ এবং রানার্স হয় আল-নাসর। এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে শক্তিশালী দল গড়ছে আল-হিলাল। ইটালির বিখ্যাত ক্লাব লাজিওর প্রাক্তন অধিনায়ক সের্গেই মিলিনকোভিচ-স্যাভিচ, চেলসির তারকা কলিদু কুলিবালি, উলভসের তারকা রুবেন নেভেসকে দলে নিয়েছে আল-হিলাল। এবার এমবাপেকে দলে নেওয়ার উদ্যোগ শুরু হয়েছে।

আরও পড়ুন-

পরিবর্ত হিসেবে নেমে শেষমুহূর্তে ফ্রি-কিক থেকে গোল, আমেরিকায় শুরু মেসি-ম্যাজিক

বার্সেলোনার প্রাক্তনীদের পুনর্মিলন, মেসি, বুস্কেটসের পর ইন্টার মায়ামিতে জর্ডি আলবা

কেরালা ব্লাস্টার্সে যোগ দিতে চললেন প্রবীর, চোখের জলে বিদায় মায়ের, আবেগপ্রবণ গীতশ্রীও

Read more Articles on
Share this article
click me!