Manchester United: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকেও বিদায় প্রায় নিশ্চিত, কবে ছন্দে ফিরবে ম্যান ইউ?

গত এক দশক ধরে সেভাবে সাফল্য পাচ্ছে না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এবারের মরসুমেও এরিক টেন হ্যাগের দলের সাফল্যের সম্ভাবনা দেখা যাচ্ছে না।

Soumya Gangully | Published : Nov 30, 2023 8:43 AM IST / Updated: Nov 30 2023, 02:51 PM IST

ইংলিশ প্রিমিয়ার লিগ হোক বা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাতে পারছে না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গালাতাসারের সঙ্গে ৩-৩ ড্র করে গ্রুপ এ-তে সবার শেষ ম্যান ইউ। ৫ ম্যাচ খেলে এরিক টেন হ্যাগের দল মাত্র ৪ পয়েন্ট পেয়েছে। ৫ ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে গালাতাসারে। কোপেনহেগেনও ৫ ম্যাচ খেলে ৫ পয়েন্ট পেয়েছে। তবে গোলপার্থক্যে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে কোপেনহেগেন। ৫ ম্যাচ খেলে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে নক-আউট খেলা নিশ্চিত করে ফেলেছে বায়ার্ন মিউনিখ। 

আন্দ্রে ওনানার চরম ভুল

গালাতাসারের বিরুদ্ধে ম্যাচের শুরুটা দারুণভাবে করে ম্যান ইউ। ১১ মিনিটে প্রথম গোল করেন আলেজান্দ্রো গার্নাচো। ১৮ মিনিটে ব্যবধান বাড়ান ব্রুনো ফার্নান্ডেজ। কিন্তু এরপর গোলকিপার আন্দ্রে ওনানার ভুলে ছন্দ হারায় ম্যান ইউ। ২৯ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করে ব্যবধান কমান হাকিম জিয়েচ। প্রথমার্ধের শেষে ম্যাচের ফল ছিল ম্যান ইউয়ের পক্ষে ২-১। ৫৫ মিনিটে ব্যবধান বাড়ান স্কট ম্যাকটমিনে। সেই সময় মনে হচ্ছিল ম্যান ইউয়ের জয় নিশ্চিত। কিন্তু ৬২ মিনিটে ফের মারাত্মক ভুল করেন ওনানা। এবারও গোল করেন জিয়েচ। এরপর ৭১ মিনিটে সমতা ফেরান মহম্মদ করিম আকতারকগলু। গুরুত্বপূর্ণ ২ পয়েন্ট হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ থেকেই বিদায়ের পথে ম্যান ইউ। তবে এই ম্যাচের পরেও ওনানার পাশে দাঁড়িয়েছেন টেন হ্যাগ।

বড় জয় আর্সেনালের

ম্যান ইউ ভালো জায়গায় না থাকলেও, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচে লেন্সকে ৬-০ উড়িয়ে নক-আউটের যোগ্যতা অর্জন নিশ্চিত করল আর্সেনাল। ৫ ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ বি-র শীর্ষে গানার্সরা। সেভিয়াকে ৩-২ গোলে হারিয়ে ৫ ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ বি-তে দ্বিতীয় স্থানে থেকে নক-আউটের যোগ্যতা অর্জন নিশ্চিত করে ফেলেছে পিএসভি আইন্ডহোভেনও। নাপোলিকে ৪-২ গোলে হারিয়ে গ্রু সি থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সফলতম দল রিয়াল মাদ্রিদ। ৫ ম্যাচ খেলে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ সি-র শীর্ষে রিয়াল। ৫ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে নক-আউটের পথে নাপোলিও। গতবারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি, প্রাক্তন চ্যাম্পিয়ন বার্সেলোনাও এবার নক-আউটের যোগ্যতা অর্জন নিশ্চিত করে ফেলেছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বিপাকে ক্রিস্টিয়ানো রোনাল্ডো, ক্রিপ্টো প্রচারের মামলায় জড়িয়ে বেকায়দায় ফুটবল সুপারস্টার

Cristiano Ronaldo: নিজের পক্ষেই পেনাল্টির সিদ্ধান্ত বদলের আর্জি, অনুরাগীদের মন জয় রোনাল্ডোর

Share this article
click me!