Euro Cup 2024: 'তরুণ তুর্কি' ভেঙে দিলেন রোনাল্ডোর রেকর্ড, কে এই 'তুরস্কের মেসি?'

জর্জিয়ার বিরুদ্ধে উপহার দিয়েছেন অসাধারণ ফুটবল। তাঁর দেশের লোকেরা ভালোবেসে তাঁর নাম দিয়েছেন ‘তুরস্কের মেসি’। তিনি আর কেউ নন, ১৯ বছর বয়সী বিস্ময় ফুটবলার আর্দা গুলার (Arda Guler)।

Subhankar Das | Published : Jun 19, 2024 4:42 PM IST / Updated: Jun 19 2024, 11:23 PM IST

জর্জিয়ার বিরুদ্ধে উপহার দিয়েছেন অসাধারণ ফুটবল। তাঁর দেশের লোকেরা ভালোবেসে তাঁর নাম দিয়েছেন ‘তুরস্কের মেসি’। তিনি আর কেউ নন, ১৯ বছর বয়সী বিস্ময় ফুটবলার আর্দা গুলার (Arda Guler)।

যিনি ইতিমধ্যেই ইউরো কাপে (Euro Cup 2024) গড়ে ফেলেছেন নয়া নজির। ভেঙে দিয়েছেন দু-দশক আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) রেকর্ডও। ইউরোতে (UEFA Euro Cup 2024) সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার মাইলস্টোন স্পর্শ করে ফেলেছেন তুরস্কের এই অ্যাটাকিং মিডফিল্ডার (Attacking Midfielder)। মাত্র ১৯ বছর ১১৪ দিনের মাথায়, তুরস্ক জার্সি গায়ে জর্জিয়ার (Georgia) বিরুদ্ধে গোল করলেন আর্দা গুলার।

তাঁর আগে গত ২০০৪ সালে, ইউরো কাপে এই রেকর্ড গড়েন ‘সিআর-৭’(CR7)। তখন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বয়স ছিল ১৯ বছর ১২৮ দিন। বয়সের নিরিখে বিচার করলে মাত্র ১৪ দিনের ব্যবধানে পর্তুগিজ সুপারস্টারকে পিছনে ফেলে দিলেন আর্দা গুলার এবং গড়ে ফেললেন নতুন রেকর্ড। এই ম্যাচে তুরস্ক ৩-১ গোলে হারায় জর্জিয়াকে (Turkiye vs Georgia Euro 2024)।

গুলারের বাঁ-পায়ের জাদু দেখে রীতিমতো উচ্ছ্বসিত সবাই। সেইসঙ্গে, রামধনুর মতো বাঁক খাওয়ানো শটে গোল, তাজ্জব করে দেয় গোটা ফুটবল বিশ্বকে। স্বভাবতই, ম্যাচের সেরা তিনিই নির্বাচিত হন (তুরস্ক বনাম জর্জিয়া ইউরো ২০২৪)।

গত ২০২২-২৩ মরশুমে গুলারকে দশ নম্বর জার্সি দেয় তুরস্কের (Turkiye) ক্লাব ফেনেরবাকে (Fenerbahçe)। দুর্দান্ত ড্রিবলিং করে, বিপক্ষ ডিফেন্সকে বোকা বানাতেও তিনি সিদ্ধহস্ত। সেইসঙ্গে বাঁ-পায়ে বাঁক খাওয়ানো শটে গোল করতেও যথেষ্ট পটু এই তরুণ অ্যাটাকিং মিডফিল্ডারটি। সেইজন্যই গুলারকে ‘তুরস্কের মেসি’ আখ্যা দেওয়া হয়।

এদিকে জর্জিয়ার বিরুদ্ধে জয়ের পর আর্দা গুলার জানান, “ভাষায় প্রকাশ করতে পারব না এই অনুভূতি। অনুশীলনে আমি এই ধরণের শট বহুবার প্র্যাকটিস (Practice) করেছি। তবে আজ গোল করতে পেরে বেশ ভালো লাগছে।”

সবমিলিয়ে, গুলারের অনবদ্য ফুটবলে মজে আছেন সবাই। বাকি ম্যাচগুলিতেও তাঁর দিকে তাকিয়ে রয়েছেন ফুটবলপ্রেমীরা।

আরও পড়ুনঃ

Euro Cup 2024: হাড্ডাহাড্ডি লড়াই এবং সঙ্গী দুরন্ত ফুটবল, জর্জিয়াকে ৩-১ গোলে হারাল তুরস্ক

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta on Mamata : 'মমতা বাংলায় তালিবানি শাসন চালাচ্ছে'-বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের
রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল
Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Daily Horoscope Live: ৩০ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা