৩৩ বছর বয়সেই ফুটবল থেকে অবসর ঘোষণা রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা গ্যারেথ বেলের

একসময় বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার ছিলেন। রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। কিন্তু ৩৩ বছর বয়সেই শেষ হয়ে গেল গ্যারেথ বেলের কেরিয়ার।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 5:18 PM IST / Updated: Jan 09 2023, 11:44 PM IST

মাত্র ৩৩ বছর বয়সেই ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ওয়েলশের অধিনায়ক গ্যারেথ বেল। রিয়াল মাদ্রিদের হয়ে সই করার সময় বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হন এই তারকা। তিনি সাফল্যও পেয়েছেন। রিয়াল মাদ্রিদের হয়ে ৫ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন বেল। তিনি জাতীয় দলকেও সাফল্য এনে দিয়েছেন। ১৯৫৮ সালের পর প্রথমবার ২০২২-এ বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করে ওয়েলশ। বিশ্বকাপে অবশ্য গ্রুপ থেকেই বিদায় নিতে বেলদের। তাঁরা ২ ম্যাচ হারেন এবং ১ ম্যাচ ড্র করেন। বিশ্বকাপের পর থেকেই অবসরের পরিকল্পনা করছিলেন বেল। শেষপর্যন্ত তিনি সব ধরনের ফুটবল থেকেই অবসরের কথা ঘোষণা করে দিলেন। সোশ্যাল মিডিয়ায় ওয়েলশের ফুটবলের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত খেলোয়াড় লিখেছেন, 'আমি অনেক ভেবে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা ঘোষণা করছি। আমি অত্যন্ত সৌভাগ্যবান যে ফুটবল খেলার স্বপ্নপূরণ করতে পেরেছি। আমি যে খেলা ভালোবাসি সেই খেলা খেলতে পেরেছি।'

 

 

১৯৮৯ সালের ১৬ জুলাই কার্ডিফে জন্ম বেলের। স্কুল থেকেই তিনি ফুটবল খেলা শুরু করেন। ৯ বছর বয়সে সিক্স-এ-সাইড প্রতিযোগিতায় অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে তিনি সাদাম্পটনের কর্তাদের নজরে পড়ে যান। এরপর আর তাঁকে পিছনে ফিরে তাকাতে হয়নি। ফুটবল ছাড়াও রাগবি, হকি, অ্যাথলেটিক্সে দক্ষতার পরিচয় দেন বেল। তিনি ১৪ বছর বয়সেই ১১.৪ সেকেন্ডে ১০০ মিটার দৌড়তেন। অ্যাথলিট হতেই পারতেন, তবে শেষপর্যন্ত ফুটবলারই হন বেল। সাদাম্পটনের হয়ে খেলা শুরু করার পর ইংল্যান্ডের বিখ্যাত ক্লাব টটেনহ্যামে যোগ দেন এই উইঙ্গার। টটেনহ্যামের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখানোর সুবাদে তিনি রেকর্ড ট্রান্সফার ফি-র মাধ্যমে রিয়াল মাদ্রিদে যোগ দেন। এরপর গত জুনে মেজর লিগ সকারের দল লস অ্যাঞ্জেলেস এফসি-তে যোগ দেন বেল। এবার তিনি প্রাক্তন ফুটবলার হয়ে গেলেন।

 

 

দেশের হয়ে ১১১ ম্যাচ খেলে ৪১ গোল করেছেন বেল। তাঁর সময়ে ২০১৬ ও ২০২০ ইউরো কাপের মূলপর্বে খেলেছে ওয়েলশ। তবে বেলের সবচেয়ে বড় সাফল্য ওয়েলশকে বিশ্বকাপের মূলপর্বে নিয়ে যাওয়া। ২০১০-১১ ও ২০১২-১৩ মরসুমে টটেনহ্যামের সেরা ফুটবলার নির্বাচিত হন বেল। ২০১৩ সালে তিনি রিয়াল মাদ্রিদে যোগ দেন। স্পেনের এই বিখ্যাত ক্লাবের হয়ে ৩ বার লা লিগা, ৫ বার চ্যাম্পিয়ন্স লিগ, ৩ বার ক্লাব বিশ্বকাপ, ৩ বার উয়েফা সুপার কাপ এবং ১ বার স্প্যানিশ কাপ জেতেন বেল।

আরও পড়ুন-

রোনাল্ডোর সঙ্গে ভবিষ্যৎ নিয়ে কথা বলবেন, দায়িত্ব নিয়েই জানালেন পর্তুগালের নতুন কোচ

১৯ জানুয়ারি ফের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম লিওনেল মেসি! অপেক্ষায় ফুটবল বিশ্ব

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে খেলানোর জন্য ভিনসেন্ট আবুবকরকে ছেড়ে দিল আল-নাসর

Read more Articles on
Share this article
click me!