রোনাল্ডোর সঙ্গে ভবিষ্যৎ নিয়ে কথা বলবেন, দায়িত্ব নিয়েই জানালেন পর্তুগালের নতুন কোচ

ফেরান্দো স্যান্টোস পদত্যাগ করার পর নতুন কোচ নিয়োগ করল পর্তুগালের ফুটবল ফেডারেশন। এই কোচের সঙ্গে পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সম্পর্ক কেমন হবে, সেটা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 3:59 PM IST / Updated: Jan 09 2023, 10:41 PM IST

কাতার বিশ্বকাপের নক-আউট পর্যায়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখা নিয়ে বিতর্কের জেরেই পর্তুগালের জাতীয় দলের কোচের পদ ছাড়তে হয়েছে ফেরান্দো স্যান্টোসকে। তাঁর পরিবর্তে পর্তুগালের নতুন প্রধান কোচ নিযুক্ত হলেন বেলজিয়ামের জাতীয় দল এবং ইংলিশ প্রিমিয়ার লিগের দল এভার্টন এফসি-র প্রাক্তন কোচ রবার্তো মার্টিনেজ। দায়িত্ব নিয়েই তাঁর সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ রোনাল্ডোর সঙ্গে সম্পর্ক। এই স্প্যানিশ কোচ ভালোভাবেই জানেন, রোনাল্ডোকে উপেক্ষা করে চলা তাঁর পক্ষে সম্ভব হবে না। সেই কারণে পর্তুগালের কোচ হয়েই মার্টিনেজ বলেছেন, 'ফুটবল সংক্রান্ত সিদ্ধান্ত নিতে হবে মাঠে। আমি অফিসে বসে কোনও সিদ্ধান্ত নিই না। গত বিশ্বকাপে যে দল খেলেছিল, সেই দল নিয়েই আমি কাজ শুরু করব। ক্রিশ্চিয়ানোর নাম সেই তালিকায় আছে। ও ১৯ বছর ধরে জাতীয় দলে আছে। ও শ্রদ্ধার পাত্র। ওর সঙ্গে বসে কথা বলা উচিত। সেই সম্মান ওর প্রাপ্য। আগামীকাল আমরা কথা বলব।'

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে বিদায় নেয় পর্তুগাল। এরপরেই পদত্যাগ করেন স্যান্টোস। কাতার বিশ্বকাপে বেলজিয়ামের কোচ ছিলেন মার্টিনেজ। তাঁর দল গ্রুপ থেকেই বিদায় নেয়। এরপর বেলজিয়ামের কোচের পদ ছাড়েন মার্টিনেজ। তিনি ২০১৬ থেকে বেলজিয়ামের দায়িত্বে ছিলেন। তাঁর কোচিংয়েই ২০১৮ সালের বিশ্বকাপে তৃতীয় হন রমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ডরা। তবে কাতারে দলকে সাফল্য এনে দিতে পারেননি এই স্প্যানিশ কোচ। সেই কারণেই পদত্যাগ করেন তিনি। এবার নতুন চ্যালেঞ্জ নিলেন মার্টিনেজ।

পর্তুগালের দায়িত্ব নেওয়া প্রসঙ্গে মার্টিনেজ বলেছেন, ‘যে জাতীয় দলে বিশ্বের কয়েকজন সেরা খেলোয়াড় আছে সেই দলের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি খুব খুশি। আমি এখানে আসতে পেরে প্রচণ্ড উত্তেজিত। আমি যখন প্রথমবার পর্তুগালের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছিলাম তখনই আমি বুঝতে পেরেছিলাম এই ক্রীড়া প্রকল্প আমাকে উৎসাহিত করে তুলেছে। আমি বুঝতে পারছি, আমার উপর প্রত্যাশার চাপ রয়েছে। আমার লক্ষ্যেও অনেক বড়। তবে পর্তুগালের ফুটবল ফেডারেশনে কয়েকজন অসাধারণ ব্যক্তি আছেন। আমরা সবাই মিলে নিশ্চয়ই লক্ষ্যপূরণ করতে পারব।’

পর্তুগালের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ফার্নান্দো গোমেজ বলেছেন, ‘এটা আমাদের জাতীয় দলের জন্য গুরুত্বপূর্ণ মুহূর্ত।’

ইংলিশ প্রিমিয়ার লিগের দল উইগান অ্যাথলেটিককে ২০১৩ সালে এফএ কাপ চ্যাম্পিয়ন করেছিলেন মার্টিনেজ। তিনি পর্তুগালকেও সাফল্য এনে দেবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন-

১৯ জানুয়ারি ফের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম লিওনেল মেসি! অপেক্ষায় ফুটবল বিশ্ব

সৌদি আরবের আইন উপেক্ষা করে বান্ধবীকে নিয়ে থাকছেন রোনাল্ডো, দেখে নিন তাঁদের বাড়ির অন্দরমহল

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে খেলানোর জন্য ভিনসেন্ট আবুবকরকে ছেড়ে দিল আল-নাসর

Read more Articles on
Share this article
click me!