৪১ বছরের প্রতীক্ষার অবসান, টোকিও অলিম্পিক্সে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ জিতল ভারতীয় হকি দল

৪০ বছর পর অলিম্পিকের  মঞ্চে পদক পেল ভারতীয় হকি দল। ব্রোঞ্জ মেডেল জয়ের ম্যাচে জার্মানিকে ৫-৪ গোলে হারাল ভারত। ইতিহাসের পাতায়  মনপ্রীত সিংয়ের দল। 
 

Sudip Paul | Published : Aug 5, 2021 3:27 AM IST / Updated: Aug 05 2021, 09:44 AM IST

১৯৮০ সালে মস্কো অলিম্পিকে শেষবার মেডেল পেয়েছিল ভারতীয় হকি দল। মাঝে ৪১ বছরের প্রতীক্ষা। অবশেষে টোকিও অলিম্পিক্সে মেডেল আস ভারতের ঝুলিতে। ব্রোঞ্জ জিতে ফের একবার ইতিহাসের পাতায় নাম তুলল মনপ্রীত সিংয়ের দল। রুদ্ধশ্বাস ব্রোঞ্জ মেডেল ম্যাচে জার্মানিকে ৫-৪ গোল হারাল ভারতীয় হকি দল। হাড্ডাহাড্ডি ম্যাচে কখনও লিড নিয়েছে জার্মানি। আবার লড়াই ফিরে এসে এগিয়ে গিয়েছে ভারত। শেষ হাসি হাসল টিম ইন্ডিয়া। 

 

 

এদিন ম্যাচের শুরুটা ভালো হয়নি হকি দলের। ম্য়াচের ২ মিনিটেই প্রথমে গোল করে এগিয়ে যায় জার্মানি। ১৭ মিনিটে গোল শোধ করে ভারতীয় দলকে সমতায় ফেরান সিমরনজিত সিং। কিন্তু তাকরপরই পরপর দুটি গোল হজম করতে হয় ভারতীয় দলকে। ২৪ এবং ২৫ মিনিটে গোল করে জার্মানরা। ৩-১ গোলে পিছিয়ে পড়েও দমে যায়নি ভারতীয় দল। দ্রুত আক্রমণের ঝড় তুলে ম্যাচে সমতায় ফেরে টিম ইন্ডিয়া। একের পর এক আক্রমণ গড়ে  তোলেন রূপিন্দর, মনপ্রীতরা।  ২৭ ও ২৯ মিনিটে গোল করে ভারতকে সমতায় ফেরান হার্দিক সিং ও হরমনপ্রীত সিং।

 

আরও পড়ুনঃদুটি অলিম্পিকে পদক জয় থেকে আগামী লক্ষ্য, এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অকপট সিন্ধু

আরও পড়ুনঃ'হার-জিৎ জীবনের অঙ্গ', ভারতীয় মহিলা দলকে ফোনে সামনে তাকানোর বার্তা মোদীর

আরও পড়ুনঃরূপ ও যৌবনের আগুনে ঘাম ঝরবে আপনারও, চিনে নিন ইংল্যান্ড তারকার বান্ধবীকে

এরপর তৃতীয় কোয়ার্টারের শুরুতেই ম্য়াচে লিড নিয়ে ভারত। পেনাল্টি থেকে গোল করেন রুপিন্দর সিং। পঞ্চম গোল পেতেও বেশি অপেক্ষা করতে হয়নি ভারতীয় দলকে। ৩৪ মিনিটেই নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোল করেন সিমরনজিৎ সিং। এরপর ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে ওঠে জার্মানরা। একটি গোল শোধ করায় ম্য়াচ আরও উত্তেজক হয়ে ওঠে। শেষ ১০ মিনিটে জার্মানি আক্রমণের ঝড় তুললেও ভারতীয় দলের রক্ষণকে ভাঙতে পারেনি। শেষপর্যন্ত ৫-৪ গোললে ম্যাচ জেতে ভারত। ৪১ বছর পর ফের অলিম্পিকের মঞ্চে ভারতীয় হকি দলের সাফল্যে গর্বিত দোশ। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন মনপ্রীত, হরমনপ্রীত, শ্রীজেশরা।

 

 

Share this article
click me!