বাকু শুটিং বিশ্বকাপে ভারতের ঝুলিতে প্রথম সোনা, ১০ মি এয়ার রাইফেলে বাজিমাত মেয়েদের

বাকু শুটিং বিশ্বকাপে (Baku Shooting World Cup) প্রথম পদক জিতল ভারত। ১০ মিটার এয়ার রাইফেলে (10m Air Rifle) সোনা জিতল ভারতীয় মহিলা দল (Indian Womens team)। ফাইনালে ডেনমার্ককে হারাল ১৭-৫ ব্যবধানে। 
 

Web Desk - ANB | Published : May 31, 2022 11:32 AM IST

আজারবাইজানের বাকুতে চলছ ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্ট ফেডারেশন বিশ্বকাপ।  রাইফেল, পিস্তল, শটগান  বিভিন্ন বিভাগে দেশ-বিদেশের প্রতিযোগিরা অংশ নিচ্ছেন। নিজেদের যোগ্যতা প্রমাণ করছেন। কিন্তু এখনও পর্যন্ত এই বিশ্বকাপে ভারতের ঝুলি ছিল শূন্য। অবশেষে সেই শূন্যতার গ্লানি মিটল মঙ্গলবার। প্রতিযোগিতায় প্রথম পদক তালিকায় নাম তুলল ভারত। তাও আবার সোনা দিয়ে। ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতল ভারতীয় মহিলা দল। গোল্ড মেডেলের লড়াইয়ে ভারতের প্রতিপক্ষ ছিল ডেনমার্ক। ফাইনালে প্রতিপক্ষকে কার্যত দেয়নি ভারতীয় মহিলা শুটাররা।

সোমবার বাছাইপর্বের দুই রাউন্ড শেষে যোগ্যতা অর্জন করে সোনার মেডেল জয়ের রাউন্ডে পৌঁছায় এলাভেনিল ভালারিভান, রমিতা এবং শ্রেয়া আগরওয়াল। আনা নিলসেন, এমা কোচ এবং রিকে মায়েং ইবসেন দ্বারা প্রতিনিধিত্ব করা ডেনমার্ক শেষ-আট পর্বে ভারতীয় দলকে পরাজিত করেছিল। ফলে ফাইনাল ছিল ভারতের কাছে বদলারও ম্যাচ। ভারতীয় মহিলা শুটিং দল  সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে নিজেদের সেরাটা দিয়ে  প্রথম স্থান অধিকার করে নিল। খেলার ফল ভারত ১৭ ও ডেনমার্ক ৫। ভারতের কাছে হেরে রূপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ডেনমার্ককে। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে পোল্যান্ড।

 

 

অপরদিকে, ভারতীয় পুরুষদের এয়ার রাইফেল দল ক্রোয়েশিয়ার বিরুদ্ধে তাদের ব্রোঞ্জ-পদকের ম্যাচে 10-16-এ ব্যবধানে হেরে যায়। বর্তমানে ভারত পদক টেবিলে পঞ্চম স্থানে রয়েছে।  সার্বিয়া দুটি স্বর্ণ সহ মোট চারটি পদক নিয়ে শীর্ষস্থানে রয়েছে। তবে পদক তালিকায় সোনার পদক দিয়ে খাতা খোলার পর শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় মহিলা শুটিং দল। ভবিষ্যতেও নিজেদের সেরাটা দেওয়ার অপেক্ষায় এলাভেনিল ভালারিভান, রমিতা এবং শ্রেয়া আগরওয়ালরা। 

Share this article
click me!