ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭-০ গোলে লজ্জার হার, রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় হকি দলকে

কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022) হকি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭-০ ব্যবধানে লজ্জার হার ভারতীয় হকি দলের (Indian Men Hockey Team)। রুপো জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হল হকি টিম ইন্ডিয়াকে।
 

Web Desk - ANB | Published : Aug 8, 2022 3:03 PM IST

এর আগে ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমস ও ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে হকিতে ফাইনালে উঠেছিল ভারতীয় পুরুষ দল। সেই দুবার রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতীয় হকি দল ওঠার পর ১৩০ কোটি দেশবাসী আশা করেছিল মনপ্রীত সিংদের হাত ধরে কাটবে সোনার খরা। কিন্তু এবারও তা হল না। সেই রুপো নিয়েই আবার সন্তুষ্ট থাকতে হচ্ছে ভারতকে। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও লড়াই দিতে পারল না ভারতীয় দল। কার্থ মনপ্রীত সিংয়ের দলকে নিয়ে ছেলে খেলা করে ৭-০ গোলে হারাল ব্যাগি গ্রিণরা। এমন লজ্জাজনক হারে রুপো জয়ের গৌরবও অনেকটা ম্লান হয়েছে ক্রীড়া প্রেমিদের কাছে। কমনওয়েলথ গেমসে টানা সপ্তম বার সোনা জিতে নজির গড়ল অস্ট্রেলিয়ার পুরুষ হকি দল।

ম্যাচের ৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন গোভার্স ব্লেক। ১৪ মিনিটে অজিদের পক্ষে দ্বিতীয় গোল করেন নাথান ইফ্রামস। প্রথম কোয়ার্টারে তিনটি পেনাল্টি কর্ণার পেয়েও কাজে লাগাতে পারেনি ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে ম্যাচে ফেরার চেষ্টা করলেও অস্ট্রেলিয়ার মুহুর্মুহু আক্রমণে দিশেহারা দেখায় ভারতী দলকে। ম্যাচে ২২ মিনিটে জেকব অ্যান্ডারসন গোল করে  অস্ট্রেলিয়ার পক্ষে ব্যবধান ৩-০ করে। মাত্র ৪ মিনিট পরেই চতুর্থ গোল করে অস্ট্রেলিয়া।  টম উইকহ্যাম আবার গোল করেন দলে হযে। চতুর্থ গোলের পর এক মিনিট যেতে না যেতেই পঞ্চম গোল পেয়ে যায় অস্ট্রেলিয়া। নিজের দ্বিতীয় এবং দলের পঞ্চম গোল করেন অ্যান্ডারসন। ম্যাচের প্রথমার্ধেই ৫-০ গোলে পিছিয়ে পড়ে ভারত। সেখানেই ম্য়াচের ফলাফল স্পষ্ট হয়ে গিয়েছিল। যদিও নিজেদের আক্রমণ কমায়নি অজিরা। ৪২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে অস্ট্রেলিয়ার পক্ষে ৬-০ করেন ইফ্রামস। ৪৬ মিনিটে অজিদের সপ্তম গোল আসে ফ্লিন ওজিলভির স্টিক থেকে। গোটা ম্যাচে তেমনভাবে কোনও আক্রমণই গড়ে তুলতে পারেনি ভারত। ফলে শেষ পর্যন্ত লজ্জার ৭-০ ব্যবধানে হার মেনে নিয়েই মাঠ ছাড়তে হয় ভারতীয় দলকে।

হতাশাজনক পারফরম্যান্স করলেও ভারতীয় হকি দলের রুপো জয়ের পর শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে মোদী লেখেন,'কমনওয়েলথ গেমসের মাধ্যমে একটি উত্সাহী পারফরম্যান্স এবং রৌপ্য পদক জেতার জন্য পুরুষদের হকি দলের জন্য গর্বিত৷ আমি নিশ্চিত যে এই দল ভবিষ্যতে ভারতকে গর্বিত করে তুলবে এবং তরুণদের হকি খেলার জন্য অনুপ্রাণিত করবে।'

 

 

প্রসঙ্গত, এবারের কমনওয়েলথে মোট ৬১ পদক পেয়েছে ভারতীয় দল।যার মধ্যে ২২টি সোনা, ১৬টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ জিতেছে ভারতীয় দল। চতুর্থ স্থানে শেষ করল ভারতীয় দল। 

Read more Articles on
Share this article
click me!