বয়স মাত্র ১২, বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে নজির অভিমন্যু মিশ্রার

  • ভারতীয় বংশদ্ভূত অভিমন্যু মিশ্র
  • বয়স সবেমাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিন
  • বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হলেন তিনি
  • ভাঙলেন রাশিয়ার সার্জে কার্জাকিনের রেকর্ড

Sudip Paul | Published : Jul 1, 2021 5:59 AM IST

বয়স মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিন। এই বয়সেই দাবায় বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে নয়া রেকর্ড সৃষ্টি করলেন মার্কিন ভারতীয় বংশদ্ভূত অভিমন্যু মিশ্র। এর আগে ভারতের আর প্রজ্ঞানন্দের রেকর্ড ভেঙে কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার হয়েছিল অভিমন্যু। ২০১৯ সালে সেই রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল‌ ১০ বছর ৯ মাস ২০ দিন। এবার আমেরিকারই  ১৫ বছরের কিশোর লুকা মেন্ডোজাকে শেষ রাউন্ডে হারিয়ে এই নয়া নজি সৃষ্টি করলেন  অভিমন্যু মিশ্র।

হাঙ্গেরির এক দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন অভিমন্যু। সেখানেই তিনটি আইএম নর্ম পূর্ণ করার পাশাপাশি ২৫০০ এলো রেটিং পার করে সে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল কালো গুটি নিয়ে খেলে, চক্রব্যুহ ভেদ করে লুকা মেন্ডোজাকে হারিয়ে দেয় অভিমন্যু। এই নয়া রেকর্ড সৃষ্ট করার পরার অভিমন্যুকে দাবা সংস্থার পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানানো হয়। অভিমূন্যর আগে এই রেকর্ড ছিল রাশিয়ার সার্জে কার্জাকিনের। ২০০২ সালের ১২ আগস্ট ১২ বছর ৭ মাস বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হওয়ার রেকর্ড গড়েছিলেন সার্জে কার্জাকিন। এদিন অভিমন্যু তার রেকর্ড ভাঙার পর শুভেচ্ছা জানিয়েছেন কার্জাকিনও।

 

 

প্রসঙ্গত, ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে জন্ম অভিমন্যু মিশ্রার। বাড়ি আমেরিকার নিউ জার্সিতে।  দীর্ঘদিন ধরেই হাঙ্গেরির বুদাপেস্টে পড়ে থেকে ল‌াগাতার বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে অভিমন্যু। খেলার পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণ নিয়ে তৈরি করেছে নিজেকে। অবশেষে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ড মাস্টার হলেন তিনি। পড়াশোনার পাশাপাশি দাবা দুটোকেই যেভাবে এইটুকু বয়সে সামলেছেন অভিমন্যু, তারজন্য গর্বিত পরিবারের সদস্যরা। 


Share this article
click me!