মহিলা হকি বিশ্বকাপের দ্বিতীয় ম্য়াচেও জয় অধরা ভারতের, চিনের বিরুদ্ধে আটকে গেল সবিতা পুনিয়ারা

মহিলা বিশ্বকাপের (Womens Hockey World Cup 2022) দ্বিতীয় ম্য়াচও ড্র করল ভারতীয় মহিলা দল (Indian Womens Hokey Team)। চিনেরে বিরুদ্ধে ১-১ গোলে ড্র করল সবিতা পুনিয়ার (Sabita Punia) নেতৃত্বাধীন দল। 

Web Desk - ANB | Published : Jul 6, 2022 6:06 AM IST

মহিলা হকি বিশ্বকাপে দ্বিতীয় ম্য়াচেও আটকে গেল ভারতীয় মহিলা হকি দল। প্রথম ম্য়াচে ইংল্য়ান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়েও বন্দনা কাটারিয়ার গোলে ড্র করেছিল ভারত। টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী ইংল্যান্ড দলের বিরুদ্ধে বদলা নেওয়ার সুযোগ হাতছাড়া করেছিল সবিতা পুনিয়ার নেতৃত্বাধীন ভারতীয় দল।  একাধিক পেনাল্টি কর্ণার নষ্টের খেসারত দিতে হয়েছিল দলকে। মেয়েদের গোল করার জন্য কড়া বার্তা দিয়েছিলেন কোচ ইয়েনিক শাপম্যান। কিন্তু আখেরে কোনও লাভ হল না। চিনের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করল ভারতীয় মহিলা হকি দল। ফে সেই পিছিয়ে পড়া অবস্থা থেকে গোল করে দেশের মান বাঁচালেন বন্দনা কাটারিয়া। কিন্তু একের পর এক পেনাল্টি কর্ণার নষ্টের যে রোগ প্রথম ম্য়াচে দেখা গিয়েছিল, সেই রোগগ অব্যাহত থাকল দ্বিতীয় ম্য়াচেও। পরপর দুটি ড্রয়ের ফলে পুল বি থেকে পরের রাউন্ডে যাওয়া অনেকটাই কঠিন হয়ে গেল ভারতের।

চিনের বিরুদ্ধে শেষ দুই সাক্ষাতে কিন্তু জয় পেয়েছিল ভারতীয় মহিলা হকি দস। কয়েক মাস আগেই এফআইএইচ আয়োজিত প্রো হকি লিগের প্রথম লেগে চিনকে ভারত হারিয়েছিল ৭-১ গোলে।দ্বিতীয় লেগেও ভারত জিতেছিল ২-১ ফলে।  যার ফলে বিশ্বকাপেও ভারতীয় দল চিনকে হারিয়ে হ্যাটট্রিক পূরণ করবে  ও সবিতা পুনিয়ার দলতে জিততে খুব একটা বেগ পেতে হবে না বলেই মনে করেছিলেন সকলে। প্রথম কোয়ার্টারে দুই দলের খেলাই খুব একটা আশাব্যঞ্জক মনে হয়নি। তেমন কোনও সুযোগ তৈরি করতে পারেনি ভারত ও চিন। কিন্তু দ্বিতীয় কোয়র্টারের ২৫ মিনিটেই গোলের মুখ খুলে ফেলে চিন। ম্য়াচের ২৫ মিনিটে ভারতীয় ডিফেন্সের ভুলের সুযোগ নিয়ে সবিতাকে পরাস্ত করে গোল করে চিনকে এগিয়ে দেন ঝ্যাঙ জিয়ালি। ১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ভারত।

 

 

তৃতীয় কোয়ার্টারের শুরু থেকেই গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ভারত। কিন্তু একেরর পর এক পোনাল্টি কর্ণার নষ্ট হতে থাকে। একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারছিলেন না গুরজিৎ কৌর, দীপ গ্রেস এক্কারা।খেলার ৪৫ তম মিনিটে অর্থাৎ তৃতীয় কোয়ার্টারের একেবারে শেষ লগ্নে এসে ভারতের হয়ে গোল শোধ করেন বন্দনা কাটারিয়া। চিনের গোলরক্ষকের বা পায়ের প্যাডে লেগে ডিফ্লেক্ট' হয়া বলে গোল করতে ভুল করেননি বন্দনা। ম্যাচে সমতা ফেরানোর পর জয় সূচক গোলের জন্য ঝাপায় টিম ইন্ডিয়া। শেষের দিকে লাগাতার আক্রমণে চিনের প্লেয়ারদের ব্যতিব্যস্ত করে রেখেছিল ভারত। কিন্তু রক্ষণে লোক বাড়িয়ে কোনও ক্রমে তা আটকায় চিন। শেষ পর্যন্ত ১-১ গোলে শেষ হয় ম্য়াচ। নিজেদের গ্রুপের পরপর দুটি ম্য়াচ ড্র করে চাপে ভারত ও চিন। 

Share this article
click me!