স্পেনের কাছ শেষ মুহূর্তের গোলে হার, মহিলা হকি বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

মহিলা হকি বিশ্বকাপে ( FIH Hockey Women s World Cup 2022) হতাশাজনক পারফরম্যান্স ভারতের (Indian Womens Hockey Team)। প্রথম দুটি ম্য়াচ ড্র ও তৃতীয় ম্যাচে কিউইদের বিরুদ্ধে হার।  ক্রসওভার ম্যাচে স্পেনের বিরুদ্ধে ১-০ গোলে হেরে বিদায় ভারতের। 
 

Web Desk - ANB | Published : Jul 11, 2022 8:42 AM IST

টোকিও অলিম্পিক্সে চতুর্থ স্থান অধিকারের পর মহিলা বিশ্বকাপে ভারতীয় মহিলা হকি দল ভালো পারফর্ম করবে সেই আশাই করেছিল দেশাসী। কিন্তু মহিলা হকি বিশ্বকাপের শুরু থেকেই ভারতীয় দল ধাক্কা খেতে শুরু করে। প্রথম ম্য়াচে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ১-১ গোলে ড্র, দ্বিতীয় ম্যাচে চিনের বিরুদ্ধে ১-১ গোলে ড্র, তৃতীয় ম্য়াচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-৪ গোলে হারের পর এমনিতেই দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল  সবিতা পুনিয়া, বন্দনা কাটারিয়াদের। শেষ আটে উঠতে হলে ভারতীয় দলের শেষ সুযোগ ছিল  ক্রসওভার ম্যাচে স্পেনের বিরুদ্ধে জয় পাওয়া। কিন্তু সেই ডু অর ডাই ম্যাচেও শেষক্ষা হল না। ম্য়াচের শেষ মুহর্তে গোল খেয়ে ১-০ গোলে ম্যাচ হারতে হল ভারতকে। এর ফলে হকি বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে গেল ভারতীয় মহিলা হকি দলের।

এদিন ম্য়াচের শুরু থেকেই খুব একটা ছন্দে পাওয়া যায়নি ভারতীয় দলকে। ছন্নছাড়া হকি খেলে ভারত। খুব একটা ফর্মে পাওয়া যায়নি স্পেনকে।  তবে এদিনও একাধিক সুযোগ নষ্টেরর খেসারত দিতে হল  সবিতা পুনিয়ার দলকে। প্রতিযোগিতার শুরু থেকেই এই রোগে ভুগছে ভারতীয়। ম্যাচের অষ্টম মিনিটে নেহার মাধ্যমে প্রথম পেনাল্টি কর্ণার পায় ভারত। স্পেনের শক্তিশালী রক্ষণ ভেদ করে অবশ্য সেই সুযোগ কাজে লাগাতে পারেনি টিম ইন্ডিয়া। পরের মিনিটে স্পেনকে পেনাল্টি কর্ণার দেওয়া হয়েছিল। কিন্তু তারাও ভারতের রক্ষণকে পরাস্ত করতে পারেনি। দ্বিতীয় কোয়ার্টারে দুই দল বেশ কিছু সুযোগ তৈরি করেছিল। কিন্তু কাজের কাজ হয়নি।  দুই দলের গোলরক্ষক সবিতা পুনিয়া ও মেলানি গার্সিয়া বেশ কিছু অনবদ্য সেভ করে দলের দুর্গ রক্ষা করেন।

 

 

এরপরেও ম্য়াচের বাকি সময়ে খেলার প্রতীদ্বন্দ্বীতা বাড়ে। সময় যতই কমেছে গোল করার জন্য মরিয়া হয়ে উঠেছে দুই দল। কিন্তু গোলের মুখ খুলতে যথেষ্ট বেগ পেতে হয় ভারত ও স্পেনকে। একটা সময় মনে হচ্ছি খেলা অবধারিতভাবে গড়াবে পেনাল্টি শুট আউটে। কিন্তু ম্য়াচের ৫৭ মিনিটে ভারতের স্বপ্নভঙ্গ হয়। গোলের মুখ খুলে ফেলে স্পেন। বেগোনা গার্সিয়া লং বল ধরে ক্লারা ইয়াকার্টের দিকে পাস বাড়ান। তবে ক্লারার শট বাঁচিয়ে দেন সবিতা পুনিয়া। কিন্তু সুযোগ সন্ধানীর মতো অপেক্ষা করছিলেন মার্তা সেগু। সেখান থেকে বল ধরে গোল করতে কোনও ভুল করেননি তিনি। ১-০ গোলে পিছিয়ে পড়ে ম্য়াচের শেষ তিন মিনিটে গোল করার চেষ্টা করে ভারত। কিন্তু শেষের দিকে রক্ষণে লোক বাড়িয়ে ১ গোলর লিড ধরে রাখে স্পেন। এই হারের ফলে হকি বিশ্বকাপের শেষ আটে যাওয়ার আর কোনও আশা রইল না ভারতের। ভারত ১২ জুলাই নবম স্থানের ম্যাচের জন্য কানাডার মুখোমুখি হবে।

Share this article
click me!