রুদ্ধশ্বাস লড়াইয়ে কিরিয়সকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ, জিতলেন কেরিয়ারের ২১তম গ্র্যান্ডস্লাম

রবিবার উইম্বলডন ২০২২-এর মেগা ফাইনালে (Wimbledon 2022 Final) নোভাক জোকোভিচ ও  নিক কিরিয়সের (Novak Djokovic vs Nick Kyrgios) হাড্ডাহাড্ডি লড়াই দেখল ক্রীড়া বিশ্ব। শেষ পর্যন্ত চার সেটের লড়াইয়ে  নিজে ২১ তম গ্র্যান্ডস্লাম জিতলেন জোকার।
 

Web Desk - ANB | Published : Jul 10, 2022 4:32 PM IST / Updated: Jul 10 2022, 10:37 PM IST

চার সেটের রুদ্ধশ্বাস লড়াই। কিন্তু অবশেষে শেষ হাসি হাসলেন সেই নোভাক জকোভিচ।  অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ নিক কিরিয়সকে হারিয়ে উইম্বলডন ২০২২ মেনস সিঙ্গেলস চ্যাম্পিয়ন হলেন সার্বিয়ান তারকা। এর আগে  ২ বার সাক্ষাতে কিরিয়সের বিরুদ্ধে ২বারই হারের মুখ দেখতে হয়েছিল জোকারকে। তা ২০১৭ সালের ঘটনা। তাই ফাইনালের নামার আগে কিরিয়স কতটা ভয়ঙ্কর টেনিস প্লেয়ার তা সকলে স্মরণ করিয়ে দিয়েছিলেন জোকোভিচ। কিন্তু অজি প্রতিপক্ষের সঙ্গে তৃতীয় সাক্ষাতে পুরোনো দুবারের ভুল শুধরে নিলেন বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। ফাইনালে প্রথম সেট জোকারকে হারিয়ে বুঝিয়ে দিয়েছিলেন কিরিয়স সহদে হার মানার পাত্র তিনি নন। পরের সেট থেকে  দুরন্ত প্রত্য়াবর্তন করে পরপর দুটি সেট জেতেন জোকোভিচ। চতুর্থ সেটে হাড্ডাহাড্ডি লড়াই গড়ায় টাই ব্রেকারে। সেখানে কিরিয়সকে মাত দিতে নিজের কেরিয়ারের ২১ তম গ্র্যান্ডস্লাম জিতলেন নোভাক জোকোভিচ। খেলার ফল ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬।

 

 

ফাইনালে প্রথম সেটে কিন্তু সকলকে অবাক করেছিলেন কিরিয়স।  পিছিয়ে থেকেও ম্য়াচে ফিরে আসেন তিনি। প্রথম সেটে পরের দিকে পরপর পয়েন্ট নিয়ে জিতে নেন অস্ট্রেলিয়ার টেনিস তারকা। ৪-৬ ব্যবধানে জিতে নেন প্রথম সেট। দ্বিতীয় গেম থেকে ঘুড়ে দাঁড়ান জোকোভিচ। তবে লড়াই একেবারে সহজে ছাড়েননি কিরিয়স। অনবদ্য সার্ভিস, দুরন্ত ফোরহ্যান্ড, নিখুঁত ড্রপ শট, অবিশ্বাস্য রিটার্ন। ফাইনালের দুই প্রতিযোগী একে অপরকে ছাপিয়ে যাওয়ার খেলায় নেমেছিলেন। শেষ পর্যন্ত দ্বিতীয় সেট ৬-৩ ব্যবধানে জেতেন জোকোভিচ। তৃতীয় সেট শুরু হতেই টানটান লড়াই দেখা যায় দু’জনের মধ্যে। জকোভিচকে সমানে টক্কর দিয়েছিলেন কিরগিয়সও। একটা সময় পর্যন্ত এই সেটে এগিয়ে ছিলেন অস্ট্রেলিয় তারকা। মাথা ঠাণ্ডা রেখে ধীরে ধীরে সেটের নিয়ন্ত্রণ নিজের হাতে টেনে নেন জকোভিচ। অভিজ্ঞতার পরিচয় দিয়ে ৬-৪ ব্যবধানে জেতেন তৃতীয় সেট।  চতুর্থ সেটে রুদ্ধশ্বাস লড়াই হয় দুজনের মধ্যে। খেলা গড়া টাই ব্রেকারে। কিন্তু টাইব্রেকারে আর জোকোভিচের সঙ্গে পেরে ওঠেননি কিরিয়স। ৭-৬ ব্যবধানে সেট ও ম্য়াচ দুই জিতে নেন জোকোভিচ আছো। 

 

 

এই জয়ের ফলে  উইম্বলডনের  সেন্টার কোর্টে টানা ২৮টি ম্য়াচ জয়ের নজির গড়লেব জোকোভিচ।  এছাড়া এই উইম্বলডন জয় জোকোভিচের কেরিয়ারের সপ্তম উইম্বলডন জয় ও টানা চতুর্থ উইম্বলডন জয়। কেরিয়ারের ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের সঙ্গে রজার ফেডেরারকে টপকে সবথেকে বেশি গ্র্যান্ডস্ল্যাম জয়ের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন জোকোভিচ। রজার ফেডেরার ২০টি গ্র্যান্ডস্লাম জিতেছেন। জোকোভিচের সামনে এখন শুধু রয়েছেন ২২টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী রাফায়েল নাদাল। উইম্বলডন জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন সার্বিয়ান টেনিস তারকা।

আরও পড়ুনঃকোন জার্সি পরে বিশ্বকাপে মাঠে নামবে মেসি-ডি মারিয়ারা, দেখে নিন আর্জেন্টিনার অফিসায়াল জার্সি
আরও পড়ুনঃদুই ফুটবলারের সঙ্গে চুক্তি বাড়াল এটিকে মোহনবাগান, ৩ বছরের চুক্তি করল সবুজ-মেরুণ

Share this article
click me!